সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:০৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, November 11, 2016 8:56 am
A- A A+ Print

ক্ষমতা হস্তান্তর বিষয়ে ওবামা-ট্রাম্প বৈঠক

160759_1

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে  প্রথম বৈঠক করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক হয় তাদের। ওভাল অফিসে ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্টের সামনে বসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, অনেক বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। সেগুলোর কিছু বিষয় দারুণ, কিছু বিষয় জটিল। ‍কিছু অর্জনের কথা ওবামা ব্যাখ্যা করেছেন। তবে সেগুলো সম্পর্কে বিস্তারিত বলেননি তিনি। মঙ্গলবারের ভোটে প্রথম কোনো সরকারি পদে বিজয়ী ট্রাম্প বলছেন, ওবামার সঙ্গে আরো বৈঠক করতে চান তিনি। এটাই তাদের প্রথম মুখোমুখি সাক্ষাৎ বলেও উল্লেখ করেন ট্রাম্প। ওই বৈঠকে কোনো কর্মকর্তা ছিলেন না বলে জানিয়েছে হোয়াইট হাউজ। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে নিউ ইয়র্কের এই ব্যবসায়ীর সফলতার জন্য তাকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা। বৈঠক শেষে ওবামা বলেন, তোমার সফলতার জন্য আমরা সব ধরনের সহযোগিতা করতে চাই। কারণ তুমি সফল হলে দেশ সফল হবে। এদিন ক্যামেরার সামনে ওবামা ও ট্রাম্পের পরস্পরের প্রতি আন্তরিক আচরণ ছিল গত কয়েক মাসের নির্বাচনী প্রচারে তাদের মধ্যকার রাজনৈতিক কাদা ছোড়াছুড়ির বিপরীত। প্রচারে প্রেসিডেন্ট ওবামার কঠোর সমালোচনা করেন ট্রাম্প। ওবামার স্বাস্থ্যসেবা নীতি থেকে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি- সব কিছুকে ‘বিপর্যয়’ বলে আখ্যায়িত করেছেন তিনি। অন্যদিকে প্রেসিডেন্ট পদে অযোগ্য বলে ট্রাম্পকে আক্রমণ করেছেন ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। তবে ভোটে ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারানোর পরপরই সুর পাল্টে যায়। বুধবার ওবামা বলেন, ট্রাম্পের সঙ্গে অনেক মতভেদ থাকলেও সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ২০০৮ সালের পথ অনুসরণ এবং শান্তিপূর্ণভাবে ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। বর্তমান ও পরবর্তী প্রেসিডেন্টের বৈঠকের সময় হোয়াউট হাউজের চিফ অব স্টাফ ডেনিস ম্যাকডোনাফকে রোজ গার্ডেনের কাছে হাটতে দেখা যায়। এ সময় ট্রাম্পের জামাতা আবাসন ব্যবসায়ী জারেড কুশনারকেও সেখানে দেখা যায়। সূত্র: রয়টার্স
 

Comments

Comments!

 ক্ষমতা হস্তান্তর বিষয়ে ওবামা-ট্রাম্প বৈঠকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ক্ষমতা হস্তান্তর বিষয়ে ওবামা-ট্রাম্প বৈঠক

Friday, November 11, 2016 8:56 am
160759_1

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে  প্রথম বৈঠক করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক হয় তাদের।

ওভাল অফিসে ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্টের সামনে বসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, অনেক বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। সেগুলোর কিছু বিষয় দারুণ, কিছু বিষয় জটিল। ‍কিছু অর্জনের কথা ওবামা ব্যাখ্যা করেছেন।

তবে সেগুলো সম্পর্কে বিস্তারিত বলেননি তিনি।

মঙ্গলবারের ভোটে প্রথম কোনো সরকারি পদে বিজয়ী ট্রাম্প বলছেন, ওবামার সঙ্গে আরো বৈঠক করতে চান তিনি।

এটাই তাদের প্রথম মুখোমুখি সাক্ষাৎ বলেও উল্লেখ করেন ট্রাম্প। ওই বৈঠকে কোনো কর্মকর্তা ছিলেন না বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে নিউ ইয়র্কের এই ব্যবসায়ীর সফলতার জন্য তাকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা।

বৈঠক শেষে ওবামা বলেন, তোমার সফলতার জন্য আমরা সব ধরনের সহযোগিতা করতে চাই। কারণ তুমি সফল হলে দেশ সফল হবে।

এদিন ক্যামেরার সামনে ওবামা ও ট্রাম্পের পরস্পরের প্রতি আন্তরিক আচরণ ছিল গত কয়েক মাসের নির্বাচনী প্রচারে তাদের মধ্যকার রাজনৈতিক কাদা ছোড়াছুড়ির বিপরীত।

প্রচারে প্রেসিডেন্ট ওবামার কঠোর সমালোচনা করেন ট্রাম্প। ওবামার স্বাস্থ্যসেবা নীতি থেকে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি- সব কিছুকে ‘বিপর্যয়’ বলে আখ্যায়িত করেছেন তিনি।

অন্যদিকে প্রেসিডেন্ট পদে অযোগ্য বলে ট্রাম্পকে আক্রমণ করেছেন ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। তবে ভোটে ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারানোর পরপরই সুর পাল্টে যায়।

বুধবার ওবামা বলেন, ট্রাম্পের সঙ্গে অনেক মতভেদ থাকলেও সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ২০০৮ সালের পথ অনুসরণ এবং শান্তিপূর্ণভাবে ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি।

বর্তমান ও পরবর্তী প্রেসিডেন্টের বৈঠকের সময় হোয়াউট হাউজের চিফ অব স্টাফ ডেনিস ম্যাকডোনাফকে রোজ গার্ডেনের কাছে হাটতে দেখা যায়। এ সময় ট্রাম্পের জামাতা আবাসন ব্যবসায়ী জারেড কুশনারকেও সেখানে দেখা যায়।

সূত্র: রয়টার্স

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X