মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৪৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, July 28, 2016 1:00 pm
A- A A+ Print

খাদ্য সংকটে ভেনিজুয়েলায় চিড়িয়াখানায় ৫০ প্রাণীর মৃত্যু

va pic_136497

ভেনিজুয়েলার প্রধান চিড়িয়াখানাগুলোর একটিতে খাদ্য সংকটে প্রায় ৫০টি প্রাণী মারা গেছে বলে জানিয়েছে বিবিসি। দীর্ঘদিন দেশটিতে চলা খাদ্য ঘাটতির প্রভাবে খাদ্য কষ্টে আছে অধিকাংশ খাঁচায় বন্দী প্রাণী। দেশটির রাষ্ট্রীয় পার্ক ইউনিয়ন কর্মীদের নেতা মার্লেন সিফোন্তেস রয়টার্সকে জানান, মারা যাওয়া কিছু প্রাণীর মধ্যে কিছু কিছু প্রাণী প্রায় দুই সপ্তাহ খাবার না পেয়ে মারা গেছে। সে আরো জানায়, কারাকাসের চিড়িয়াখানায় সিংহ ও বাঘদের বাঁচিয়ে রাখার জন্য তাদের মাংস জাতীয় খাবারের পাশাপাশি আম ও কুমড়া খাওয়ানো হচ্ছে। সে আরো জানায়, দেশের অন্যান্য শহরে থাকা চিড়িয়াখানাগুলোর পরিস্থিতি আরো খারাপ। এ বিষয়ে স্থানীয় ব্যবসায়ীদের ফল ও অন্যান্য খাদ্য দিয়ে সাহায্য করার আহ্বান জানান তিনি। এ বিষয় দেশটির সরকারি কর্মকর্তাদের কাছে জানতে চাইলে তারা বিষয়টি অস্বীকার করে জানায়, মারা যাওয়া প্রাণীগুলো খাদ্যাভাবে মারা যায়নি। ভেনিজুয়েলার এই খাঁচায় বন্দী প্রাণীগুলো এখন দেশটির সার্বিক অবস্থাকে তুল ধরছে এমন মন্তব্য করে সিফোন্তেস বলেন, ‘প্রাণীগুলোর মতই অবস্থা এখন ভেনিজুয়েলার।' উল্লেখ্য, অর্থনৈতিক সমস্যার কারণে দীর্ঘদিন যাবৎ খাদ্যসহ বেকারত্বের সমস্যা দেখা দিয়েছে ভেনিজুয়েলায়। দেশটিতে বর্তমানে শিশু খাদ্যের ঘাটতি চরম মাত্রায় পৌঁছেছে। দেশটির প্রেসিডেন্ট নিকোলার মাদৌরু অর্থনৈতিক সংকটের জন্য বিরোধী দল ও তাদের সঙ্গে থাকা ব্যবসায়ীদের দায়ী করছেন। তিনি এ ঘটনাকে অর্থনৈতিক যুদ্ধ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন। এদিকে বিরোধী দলের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করে জানানো হয়, সরকারের অর্থনৈতিক পরিকল্পনার দুর্বলতাই এই পরিস্থিতির জন্য দায়ী।

Comments

Comments!

 খাদ্য সংকটে ভেনিজুয়েলায় চিড়িয়াখানায় ৫০ প্রাণীর মৃত্যুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

খাদ্য সংকটে ভেনিজুয়েলায় চিড়িয়াখানায় ৫০ প্রাণীর মৃত্যু

Thursday, July 28, 2016 1:00 pm
va pic_136497
ভেনিজুয়েলার প্রধান চিড়িয়াখানাগুলোর একটিতে খাদ্য সংকটে প্রায় ৫০টি প্রাণী মারা গেছে বলে জানিয়েছে বিবিসি। দীর্ঘদিন দেশটিতে চলা খাদ্য ঘাটতির প্রভাবে খাদ্য কষ্টে আছে অধিকাংশ খাঁচায় বন্দী প্রাণী।

দেশটির রাষ্ট্রীয় পার্ক ইউনিয়ন কর্মীদের নেতা মার্লেন সিফোন্তেস রয়টার্সকে জানান, মারা যাওয়া কিছু প্রাণীর মধ্যে কিছু কিছু প্রাণী প্রায় দুই সপ্তাহ খাবার না পেয়ে মারা গেছে। সে আরো জানায়, কারাকাসের চিড়িয়াখানায় সিংহ ও বাঘদের বাঁচিয়ে রাখার জন্য তাদের মাংস জাতীয় খাবারের পাশাপাশি আম ও কুমড়া খাওয়ানো হচ্ছে।

সে আরো জানায়, দেশের অন্যান্য শহরে থাকা চিড়িয়াখানাগুলোর পরিস্থিতি আরো খারাপ। এ বিষয়ে স্থানীয় ব্যবসায়ীদের ফল ও অন্যান্য খাদ্য দিয়ে সাহায্য করার আহ্বান জানান তিনি।

এ বিষয় দেশটির সরকারি কর্মকর্তাদের কাছে জানতে চাইলে তারা বিষয়টি অস্বীকার করে জানায়, মারা যাওয়া প্রাণীগুলো খাদ্যাভাবে মারা যায়নি।

ভেনিজুয়েলার এই খাঁচায় বন্দী প্রাণীগুলো এখন দেশটির সার্বিক অবস্থাকে তুল ধরছে এমন মন্তব্য করে সিফোন্তেস বলেন, ‘প্রাণীগুলোর মতই অবস্থা এখন ভেনিজুয়েলার।’

উল্লেখ্য, অর্থনৈতিক সমস্যার কারণে দীর্ঘদিন যাবৎ খাদ্যসহ বেকারত্বের সমস্যা দেখা দিয়েছে ভেনিজুয়েলায়। দেশটিতে বর্তমানে শিশু খাদ্যের ঘাটতি চরম মাত্রায় পৌঁছেছে।

দেশটির প্রেসিডেন্ট নিকোলার মাদৌরু অর্থনৈতিক সংকটের জন্য বিরোধী দল ও তাদের সঙ্গে থাকা ব্যবসায়ীদের দায়ী করছেন। তিনি এ ঘটনাকে অর্থনৈতিক যুদ্ধ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন। এদিকে বিরোধী দলের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করে জানানো হয়, সরকারের অর্থনৈতিক পরিকল্পনার দুর্বলতাই এই পরিস্থিতির জন্য দায়ী।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X