মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:৫৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, July 22, 2016 8:16 am
A- A A+ Print

‘গণতন্ত্রের শত্রুদের নির্মূলে’ তুরস্কে তিন মাসের জরুরি অবস্থা জারি

ergodan

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান তার দেশে ব্যর্থ সামরিক অভ্যুত্থান চেষ্টার প্রেক্ষিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করেছেন। গণতন্ত্রের শত্রুদের নির্মূলে এই ব্যবস্থা বলে উল্লেখ করেছেন তিনি। গত সপ্তাহের রক্তক্ষয়ী এ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িতের ‘সন্ত্রাসী’ এবং ‘ভাইরাস’ হিসেবে অভিহিত করে তাদের খুঁজে বের করার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।  এর আগে রাজধানী আঙ্কারায় দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ ও মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন এরদোয়ান। তিনি এ সামরিক অভ্যুত্থানের ঘটনায় যুক্তরাষ্ট্র ভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন ও তার অনুসারিদের দায়ী করেন। অভ্যুত্থানের ঘটনায় প্রায় ৫০ হাজার লোককে গ্রেফতার এবং সন্দেহভাজন ‘ষড়যন্ত্রকারীদের’ বরখাস্ত করা হয়েছে। জরুরি অবস্থা জারির কারণ ব্যাখ্যা করে প্রেসিডেন্ট বলেন, তুরস্কের গণতন্ত্র, আইনের শাসন ও জনগণের স্বাধীনতার প্রতি হুমকির বিরুদ্ধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেওয়াই জরুরি অবস্থা জারির উদ্দেশ্য। ergodan আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসে এরদোয়ান বলেন, জরুরি অবস্থা তিন মাস থাকবে। জরুরি অবস্থা জারির ফলে অভ্যুত্থানচেষ্টায় জড়িত ব্যক্তি ও সমর্থকদের বিরুদ্ধে দ্রুত ও চূড়ান্ত ব্যবস্থা নিতে পারবে সরকার। এরদোয়ান সশস্ত্র বাহিনীর মধ্যে থাকা সব ‘ভাইরাস’ পরিস্কারের এবং অভ্যুত্থানচেষ্টার বিরুদ্ধে লড়তে গিয়ে যারা প্রাণ দিয়েছেন, তাদের ‘শহীদ’ বলে বর্ণনা করেন। সরকারি হিসাবে, অভ্যুত্থানচেষ্টা প্রতিহত করতে গিয়ে অন্তত ২৪৬ জন নিহত হয়েছে। অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্কে সরকার, নিরাপত্তা বাহিনী, বিচার বিভাগ, প্রচারমাধ্যম, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অভিযান চালানো হচ্ছে। জরুরি অবস্থায় এই অভিযান আরও জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ জরুরি অবস্থা জারির আগে এরদোয়ান নিজেও তার ইঙ্গিত দিয়ে বলেছেন, অভিযান এখনো শেষ হয়নি। দেড় মাস স্থায়ী হবে : তুরস্কে গত সপ্তাহের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের হোতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হলেও তা বড়জোর ৪৫ দিন স্থায়ী হবে বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী। বেসরকারি টেলিভিশন এনটিবি উপ-প্রধানমন্ত্রী নুমান কুরতুলমুসের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘আমরা যতদ্রুত সম্ভব জরুরি অবস্থার অবসান ঘটাতে চাই।’ তিনি বলেন, ‘অবস্থা স্বাভাবিকে ফিরলে আমরা মনে করি জরুরি অবস্থা তুলে নিতে বড়জোর এক কি দেড় মাস লাগবে। আশা করি এরপর এর মেয়াদ বাড়ানোর প্রয়োজন হবে না।’ এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গুলেনের বিরুদ্ধে কোনো প্রমাণ থাকলে তা প্রকাশ বা যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের আহ্বান জানিয়েছেন।

Comments

Comments!

 ‘গণতন্ত্রের শত্রুদের নির্মূলে’ তুরস্কে তিন মাসের জরুরি অবস্থা জারিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘গণতন্ত্রের শত্রুদের নির্মূলে’ তুরস্কে তিন মাসের জরুরি অবস্থা জারি

Friday, July 22, 2016 8:16 am
ergodan

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান তার দেশে ব্যর্থ সামরিক অভ্যুত্থান চেষ্টার প্রেক্ষিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করেছেন। গণতন্ত্রের শত্রুদের নির্মূলে এই ব্যবস্থা বলে উল্লেখ করেছেন তিনি।

গত সপ্তাহের রক্তক্ষয়ী এ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িতের ‘সন্ত্রাসী’ এবং ‘ভাইরাস’ হিসেবে অভিহিত করে তাদের খুঁজে বের করার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।  এর আগে রাজধানী আঙ্কারায় দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ ও মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন এরদোয়ান।

তিনি এ সামরিক অভ্যুত্থানের ঘটনায় যুক্তরাষ্ট্র ভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন ও তার অনুসারিদের দায়ী করেন। অভ্যুত্থানের ঘটনায় প্রায় ৫০ হাজার লোককে গ্রেফতার এবং সন্দেহভাজন ‘ষড়যন্ত্রকারীদের’ বরখাস্ত করা হয়েছে। জরুরি অবস্থা জারির কারণ ব্যাখ্যা করে প্রেসিডেন্ট বলেন, তুরস্কের গণতন্ত্র, আইনের শাসন ও জনগণের স্বাধীনতার প্রতি হুমকির বিরুদ্ধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেওয়াই জরুরি অবস্থা জারির উদ্দেশ্য।

ergodan

আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসে এরদোয়ান বলেন, জরুরি অবস্থা তিন মাস থাকবে। জরুরি অবস্থা জারির ফলে অভ্যুত্থানচেষ্টায় জড়িত ব্যক্তি ও সমর্থকদের বিরুদ্ধে দ্রুত ও চূড়ান্ত ব্যবস্থা নিতে পারবে সরকার। এরদোয়ান সশস্ত্র বাহিনীর মধ্যে থাকা সব ‘ভাইরাস’ পরিস্কারের এবং অভ্যুত্থানচেষ্টার বিরুদ্ধে লড়তে গিয়ে যারা প্রাণ দিয়েছেন, তাদের ‘শহীদ’ বলে বর্ণনা করেন। সরকারি হিসাবে, অভ্যুত্থানচেষ্টা প্রতিহত করতে গিয়ে অন্তত ২৪৬ জন নিহত হয়েছে।

অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্কে সরকার, নিরাপত্তা বাহিনী, বিচার বিভাগ, প্রচারমাধ্যম, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অভিযান চালানো হচ্ছে। জরুরি অবস্থায় এই অভিযান আরও জোরদার হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ জরুরি অবস্থা জারির আগে এরদোয়ান নিজেও তার ইঙ্গিত দিয়ে বলেছেন, অভিযান এখনো শেষ হয়নি।

দেড় মাস স্থায়ী হবে : তুরস্কে গত সপ্তাহের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের হোতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হলেও তা বড়জোর ৪৫ দিন স্থায়ী হবে বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী। বেসরকারি টেলিভিশন এনটিবি উপ-প্রধানমন্ত্রী নুমান কুরতুলমুসের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘আমরা যতদ্রুত সম্ভব জরুরি অবস্থার অবসান ঘটাতে চাই।’ তিনি বলেন, ‘অবস্থা স্বাভাবিকে ফিরলে আমরা মনে করি জরুরি অবস্থা তুলে নিতে বড়জোর এক কি দেড় মাস লাগবে। আশা করি এরপর এর মেয়াদ বাড়ানোর প্রয়োজন হবে না।’ এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গুলেনের বিরুদ্ধে কোনো প্রমাণ থাকলে তা প্রকাশ বা যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের আহ্বান জানিয়েছেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X