সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৮:০২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 2, 2016 2:53 pm
A- A A+ Print

গাজীপুর থেকে ৫০ মিনিটে আসা যাবে বিমানবন্দর : বিআরটি প্রকল্প নির্মাণে চুক্তি

13

যানজট নিরসনে ও উন্নত পরিবহন সেবা দিতে সরকার গাজীপুর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর  পর্যন্ত বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) নামের একটি প্রকল্প গ্রহণ করেছে। এটি বাস্তবায়ন হলে ৫০ মিনিটে গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত যাতায়াত করা যাবে। বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়, বিআরটি প্রকল্পটি বাস্তবায়নে বৃহস্পতিবার চীনের নির্মাণ প্রতিষ্ঠান গেঝৌবা গ্রুপের সঙ্গে চুক্তি করেছে সরকার। ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্টের পরিচালক একরাম উল্লাহ ও চীনের কোম্পানি গেঝৌবা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইয়াং রোমেন চুক্তিপত্রে সই করেন। রাজধানীর একটি হোটেলে ওই চুক্তিসাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ২৬ জুন বিআরটি রুটের নির্মাণ কাজের উদ্বোধন করেন। প্রতিবেদনে বলা হয়, প্রকল্পটির আওতায় ১৬ কিলোমিটার বিআরটি লেন, ৩২ কিলোমিটার ফুটপাত এবং ধীরগতির যান চলাচলের জন্য সাড়ে ২০ কিলোমিটার পৃথক একটি লেন নির্মাণ করবে গেঝৌবা। এতে মোট খরচ ধরা হয়েছে ৮৫৫ কোটি ৩৭ লাখ টাকা। আগামী ৩০ মাসের মধ্যে এ প্রকল্পের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। রাজধানী ও এর সংলগ্ন এলাকায় সড়কে যানজট কমাতে গাজীপুর-এয়ারপোর্ট-ঝিলমিল রুটের জন্য বিআরটি প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এ রুটে ২৫টি স্টেশন, ছয়টি ফ্লাইওভার, উত্তরা থেকে টঙ্গি পর্যন্ত সাড়ে চার কিলোমিটার এলিভেটেড বিআরটি লেন ও ১৬ কিলোমিটার ফ্ল্যাট গেট যুক্ত হবে। গাজীপুর-এয়ারপোর্ট বিআরটি রুটে ১৮ মিটার দীর্ঘ ১০০টি আর্টিকুলেটেড বাস চলাচল করবে। এরই অংশ হিসেবে আট লেনবিশিষ্ট টঙ্গি সেতু, আটটি মার্কেট, ১১৩টি সংযোগ সড়ক ও গাজীপুরে চারটি বাস ডিপো নির্মাণ করা হবে। প্রতিবেদনে বলা হয়, বিআরটি প্রকল্প বাস্তবায়ন হলে ৫০ মিনিটে গাজীপুর থেকে এয়ারপোর্ট যাতায়াত করা যাবে। আর দুই থেকে পাঁচ মিনিটের মধ্যে এই রুটে বাস পাওয়া যাবে। এটি হলে রুটের উভয় দিক থেকে প্রতিঘণ্টায় অন্তত ২৫ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

Comments

Comments!

 গাজীপুর থেকে ৫০ মিনিটে আসা যাবে বিমানবন্দর : বিআরটি প্রকল্প নির্মাণে চুক্তিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

গাজীপুর থেকে ৫০ মিনিটে আসা যাবে বিমানবন্দর : বিআরটি প্রকল্প নির্মাণে চুক্তি

Friday, December 2, 2016 2:53 pm
13

যানজট নিরসনে ও উন্নত পরিবহন সেবা দিতে সরকার গাজীপুর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর  পর্যন্ত বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) নামের একটি প্রকল্প গ্রহণ করেছে। এটি বাস্তবায়ন হলে ৫০ মিনিটে গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত যাতায়াত করা যাবে।

বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়, বিআরটি প্রকল্পটি বাস্তবায়নে বৃহস্পতিবার চীনের নির্মাণ প্রতিষ্ঠান গেঝৌবা গ্রুপের সঙ্গে চুক্তি করেছে সরকার। ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্টের পরিচালক একরাম উল্লাহ ও চীনের কোম্পানি গেঝৌবা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইয়াং রোমেন চুক্তিপত্রে সই করেন।

রাজধানীর একটি হোটেলে ওই চুক্তিসাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ২৬ জুন বিআরটি রুটের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

প্রতিবেদনে বলা হয়, প্রকল্পটির আওতায় ১৬ কিলোমিটার বিআরটি লেন, ৩২ কিলোমিটার ফুটপাত এবং ধীরগতির যান চলাচলের জন্য সাড়ে ২০ কিলোমিটার পৃথক একটি লেন নির্মাণ করবে গেঝৌবা। এতে মোট খরচ ধরা হয়েছে ৮৫৫ কোটি ৩৭ লাখ টাকা। আগামী ৩০ মাসের মধ্যে এ প্রকল্পের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

রাজধানী ও এর সংলগ্ন এলাকায় সড়কে যানজট কমাতে গাজীপুর-এয়ারপোর্ট-ঝিলমিল রুটের জন্য বিআরটি প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এ রুটে ২৫টি স্টেশন, ছয়টি ফ্লাইওভার, উত্তরা থেকে টঙ্গি পর্যন্ত সাড়ে চার কিলোমিটার এলিভেটেড বিআরটি লেন ও ১৬ কিলোমিটার ফ্ল্যাট গেট যুক্ত হবে।

গাজীপুর-এয়ারপোর্ট বিআরটি রুটে ১৮ মিটার দীর্ঘ ১০০টি আর্টিকুলেটেড বাস চলাচল করবে। এরই অংশ হিসেবে আট লেনবিশিষ্ট টঙ্গি সেতু, আটটি মার্কেট, ১১৩টি সংযোগ সড়ক ও গাজীপুরে চারটি বাস ডিপো নির্মাণ করা হবে।

প্রতিবেদনে বলা হয়, বিআরটি প্রকল্প বাস্তবায়ন হলে ৫০ মিনিটে গাজীপুর থেকে এয়ারপোর্ট যাতায়াত করা যাবে। আর দুই থেকে পাঁচ মিনিটের মধ্যে এই রুটে বাস পাওয়া যাবে। এটি হলে রুটের উভয় দিক থেকে প্রতিঘণ্টায় অন্তত ২৫ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X