মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:৫৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 10, 2017 10:12 am
A- A A+ Print

গোয়েন্দাদের মূল্যায়ন না করলে বিপদে পড়বেন ট্রাম্প : সিআইএর প্রধানের বক্তব্য

%e0%a7%a7%e0%a7%a9

গোয়েন্দা সংস্থাগুলোকে মূল্যায়ন ও গুরুত্ব দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা জাতিকে ‘বড় সমস্যা ও বিপদে ফেলবে’ বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান জন ব্রেনান। এক সাক্ষাৎকারে সিএনএনকে এ কথা বলেন ব্রেনান। সাক্ষাৎকারে ট্রাম্পের নাম উল্লেখ না করে সিআইএর বিদায়ী প্রধান সিএনএনকে বলেন, ‘নতুন প্রশাসন ও যেকোনো প্রেসিডেন্টকে বুঝতে হবে, এটা একটা প্রতিকূল ও বিপজ্জনক বিশ্ব। গোয়েন্দা সংস্থা ও কর্তাব্যক্তিরা আমাদের দেশকে (যুক্তরাষ্ট্র) রক্ষা ও নিরাপত্তায় কাজ করছে।’ ‘কোনো প্রেসিডেন্ট বা প্রশাসন যদি এসব বিষয় না বুঝতে পারেন, তাহলে তিনি দেশ ও জাতির জন্য বড় ঝুঁকি ও বিপদ ডেকে আনছেন।’ ব্রেনান গত শুক্রবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেন। সেখানে তিনি সর্বশেষ মার্কিন নির্বাচনে হিলারি ক্লিনটন ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির ই-মেইল হ্যাকিংয়ে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে এক প্রতিবেদন জমা দেন। ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন নির্বাচনে ট্রাম্পকে সহযোগিতার জন্য ষড়যন্ত্র করেছেন। শুক্রবার ট্রাম্পের সঙ্গে দেখা করার আগে ব্রেনান বলেন, ‘আমরা যা জানি, বুঝি ও মূল্যায়ন করি, সে ব্যাপারে আমাদের যথেষ্ট আস্থা রয়েছে।’ সর্বশেষ মার্কিন নির্বাচনে জয়ী হন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে জনপ্রিয়তা জরিপে বেশ এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হারের মুখ দেখেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। হিলারির হারের নেপথ্য কারণ হিসেবে বিবেচনা করা হয়, তিনি ও তাঁর দলের কয়েক ব্যক্তির ই-মেইল হ্যাকিংয়ের বিষয়টি। আর হ্যাকিংয়ের ঘটনাটি নিশ্চিত করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বারবার জানিয়েছিল, এর পেছনে সরাসরি হাত আছে রাশিয়ার। তবে প্রথম থেকেই রাশিয়ার হস্তক্ষেপের কথা উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। নিজেদের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেনি রাশিয়াও।

Comments

Comments!

 গোয়েন্দাদের মূল্যায়ন না করলে বিপদে পড়বেন ট্রাম্প : সিআইএর প্রধানের বক্তব্যAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

গোয়েন্দাদের মূল্যায়ন না করলে বিপদে পড়বেন ট্রাম্প : সিআইএর প্রধানের বক্তব্য

Tuesday, January 10, 2017 10:12 am
%e0%a7%a7%e0%a7%a9

গোয়েন্দা সংস্থাগুলোকে মূল্যায়ন ও গুরুত্ব দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা জাতিকে ‘বড় সমস্যা ও বিপদে ফেলবে’ বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান জন ব্রেনান।

এক সাক্ষাৎকারে সিএনএনকে এ কথা বলেন ব্রেনান।

সাক্ষাৎকারে ট্রাম্পের নাম উল্লেখ না করে সিআইএর বিদায়ী প্রধান সিএনএনকে বলেন, ‘নতুন প্রশাসন ও যেকোনো প্রেসিডেন্টকে বুঝতে হবে, এটা একটা প্রতিকূল ও বিপজ্জনক বিশ্ব। গোয়েন্দা সংস্থা ও কর্তাব্যক্তিরা আমাদের দেশকে (যুক্তরাষ্ট্র) রক্ষা ও নিরাপত্তায় কাজ করছে।’

‘কোনো প্রেসিডেন্ট বা প্রশাসন যদি এসব বিষয় না বুঝতে পারেন, তাহলে তিনি দেশ ও জাতির জন্য বড় ঝুঁকি ও বিপদ ডেকে আনছেন।’

ব্রেনান গত শুক্রবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেন। সেখানে তিনি সর্বশেষ মার্কিন নির্বাচনে হিলারি ক্লিনটন ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির ই-মেইল হ্যাকিংয়ে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে এক প্রতিবেদন জমা দেন।

ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন নির্বাচনে ট্রাম্পকে সহযোগিতার জন্য ষড়যন্ত্র করেছেন।

শুক্রবার ট্রাম্পের সঙ্গে দেখা করার আগে ব্রেনান বলেন, ‘আমরা যা জানি, বুঝি ও মূল্যায়ন করি, সে ব্যাপারে আমাদের যথেষ্ট আস্থা রয়েছে।’

সর্বশেষ মার্কিন নির্বাচনে জয়ী হন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে জনপ্রিয়তা জরিপে বেশ এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হারের মুখ দেখেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন।

হিলারির হারের নেপথ্য কারণ হিসেবে বিবেচনা করা হয়, তিনি ও তাঁর দলের কয়েক ব্যক্তির ই-মেইল হ্যাকিংয়ের বিষয়টি। আর হ্যাকিংয়ের ঘটনাটি নিশ্চিত করে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বারবার জানিয়েছিল, এর পেছনে সরাসরি হাত আছে রাশিয়ার।

তবে প্রথম থেকেই রাশিয়ার হস্তক্ষেপের কথা উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। নিজেদের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেনি রাশিয়াও।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X