বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১:০৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, July 16, 2017 11:50 pm
A- A A+ Print

গো হত্যায় ১৪ বছরের জেল, মানুষ হত্যায় দুই!

f24f9b3e40602a26b403284ee4e44df4-596b9db46634d

একটি গরু হত্যা করলে ওই হত্যাকারীকে ৫ থেকে ১৪ বছর পর্যন্ত সাজা দেন ভারতের আদালত। কিন্তু বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার সাজা মাত্র দুই বছর। দেশটির হাইকোর্টে বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার বিচারের রায় দেওয়ার সময় গতকাল শনিবার এভাবেই আদালতে ক্ষোভ প্রকাশ করেন অতিরিক্ত সেশন জজ সঞ্জীব কুমার। আজ রোববার হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে হরিয়ানার এক শিল্পপতির ছেলে বেপরোয়া গাড়ি চালানোয় এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়। এ মামলায় ওই শিল্পপতির ছেলেকে দুই বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত। প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে উস্তাভ ভাসিন নামের ৩০ বছর বয়সী ওই তরুণ বেপরোয়া গাড়ি চালিয়ে একটি মোটরসাইকেলকে ধাক্কা দেন। ওই মোটরসাইকেলের আরোহী ছিলেন অনুজ চৌহান ও মৃগাঙ্ক শ্রীবাস্তব নামের দুই বন্ধু। এরপর তাঁদের বাঁচাতে এগিয়ে আসেননি উস্তাভ। এতে অনুজের মৃত্যু হয় এবং মৃগাঙ্ক গুরুতর আহত হন। প্রতিবেদনে বলা হয়, দুই বছরের কারাদণ্ডাদেশের পাশাপাশি উস্তাভের ১২ লাখ রুপি জরিমানা করেন। এর মধ্যে নিহত ব্যক্তির পরিবারকে ১০ লাখ রুপি ও আহত মৃগাঙ্ককে দুই লাখ রুপি দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে উচ্চ আদালতে এই আপিল করতে উস্তাভকে ৫০ হাজার রুপি মুচলেকায় জামিন দেওয়া হয়েছে। এই রায়ে ক্ষোভ প্রকাশ করেন অতিরিক্ত সেশন জজ সঞ্জীব কুমার। তিনি বলেন, ‘দেশের রাজ্যগুলোতে গো হত্যার জন্য ৫ থেকে ১৪ বছরের কারাদণ্ড হয়ে থাকে। কিন্তু বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার সাজা মাত্র দুই বছর।’

Comments

Comments!

 গো হত্যায় ১৪ বছরের জেল, মানুষ হত্যায় দুই!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

গো হত্যায় ১৪ বছরের জেল, মানুষ হত্যায় দুই!

Sunday, July 16, 2017 11:50 pm
f24f9b3e40602a26b403284ee4e44df4-596b9db46634d

একটি গরু হত্যা করলে ওই হত্যাকারীকে ৫ থেকে ১৪ বছর পর্যন্ত সাজা দেন ভারতের আদালত। কিন্তু বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার সাজা মাত্র দুই বছর।

দেশটির হাইকোর্টে বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার বিচারের রায় দেওয়ার সময় গতকাল শনিবার এভাবেই আদালতে ক্ষোভ প্রকাশ করেন অতিরিক্ত সেশন জজ সঞ্জীব কুমার।

আজ রোববার হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে হরিয়ানার এক শিল্পপতির ছেলে বেপরোয়া গাড়ি চালানোয় এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়। এ মামলায় ওই শিল্পপতির ছেলেকে দুই বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত।

প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে উস্তাভ ভাসিন নামের ৩০ বছর বয়সী ওই তরুণ বেপরোয়া গাড়ি চালিয়ে একটি মোটরসাইকেলকে ধাক্কা দেন। ওই মোটরসাইকেলের আরোহী ছিলেন অনুজ চৌহান ও মৃগাঙ্ক শ্রীবাস্তব নামের দুই বন্ধু। এরপর তাঁদের বাঁচাতে এগিয়ে আসেননি উস্তাভ। এতে অনুজের মৃত্যু হয় এবং মৃগাঙ্ক গুরুতর আহত হন।

প্রতিবেদনে বলা হয়, দুই বছরের কারাদণ্ডাদেশের পাশাপাশি উস্তাভের ১২ লাখ রুপি জরিমানা করেন। এর মধ্যে নিহত ব্যক্তির পরিবারকে ১০ লাখ রুপি ও আহত মৃগাঙ্ককে দুই লাখ রুপি দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে উচ্চ আদালতে এই আপিল করতে উস্তাভকে ৫০ হাজার রুপি মুচলেকায় জামিন দেওয়া হয়েছে।

এই রায়ে ক্ষোভ প্রকাশ করেন অতিরিক্ত সেশন জজ সঞ্জীব কুমার। তিনি বলেন, ‘দেশের রাজ্যগুলোতে গো হত্যার জন্য ৫ থেকে ১৪ বছরের কারাদণ্ড হয়ে থাকে। কিন্তু বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যার সাজা মাত্র দুই বছর।’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X