সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:১২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, May 31, 2017 11:56 pm
A- A A+ Print

গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার না হলে গণআন্দোলন: সিপিবি-বাসদ

175793_1

আগামীকাল থেকে কার্যকর হতে যাওয়া গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি করেছে সিপিবি-বাসদ। অন্যথায় এ সিদ্ধান্তের প্রতিবাদে বৃহত্তর কর্মসূচি পালনের মাধ্যমে জনগণের অধিকার নিশ্চিত করতে গণআন্দোলন গড়ে তোলা হবে। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে সিপিবি-বাসদ নেতৃবৃন্দ এ দাবি করেন। গ্যাসের বর্ধিত মূল্য অবিলম্বে প্রত্যাহার এবং আবাসিক এলাকায় স্বাভাবিক গ্যাস সরবরাহ নিশ্চিত করার দাবিতে সিপিবি-বাসদ ঢাকা মহানগরের উদ্যোগে বুধবার বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, গত ফেব্রুয়ারি মাসে BERC হঠাৎ করে জনগণের উপর দু’দফায় গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের বোঝা চাপিয়ে দেয়, কোনো যৌক্তিক কারণ ছাড়া গণশুনানির মতামতের তোয়াক্কা না করে তারা এ সিদ্ধান্ত নেন। তখনই জনগণ এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ২৮ ফেব্রুয়ারি ঢাকায় অর্ধদিবস হরতাল পালন করে। তারা বলেন, রমজান মাস দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস তার উপর একদিন আগে BERC সিদ্ধান্তের পক্ষে হাইকোর্টের মতামত নিয়ে জনগণকে এরা ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন করেছে। বক্তারা আরো বলেন, সরকারের নির্দেশে BERC অযৌক্তিকভাবে এ দাম বৃদ্ধি করেছে। সরকার গ্যাস খাত থেকে ভ্যাট, লভ্যাংশ ও আগাম কর্পোরেট ট্যাক্স হিসেবে ৬০% অর্থ নিয়ে তা কমিয়ে দিলে BERC বাধ্য হবে গ্যাসের দাম কমাতে। বর্তমান সময়ে ৯২ ঘনমিটার গ্যাস সরবরাহের হিসাব ধরে দুই চুলার দাম নির্ধারণ করা হয়েছে কিন্তু বাস্তবে ঢাকা শহরের ৮০% মানুষ ৪৫ ঘনমিটার গ্যাসও দুই চুলায় পায় না। তারা বলেন, ঢাকায় গ্যাসের ব্যবহার এখন করুন দশা চলছে। ঢাকা শহরের অধিকাংশ সময়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকে। তার উপর আবার গ্যাসের মূল্যবৃদ্ধি কার্যকর করে সরকারের জনগণকে শোষণেরই একটি উদাহরণ। ব্যবসায়ীদের স্বার্থে সিলিন্ডার গ্যাস বিক্রি বাড়ানোর জন্য পাইপ লাইনে গ্যাস সরবরাহ বন্ধ করার উদ্যোগ নিচ্ছে সরকার। তার অংশ হিসেবে দফায় দফায় গ্যাসের মূল্য বৃদ্ধি করছে। সিপিবি ঢাকা কমিটির সভাপতি কমরেড মোসলেহ উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ, সিপিবি ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল। সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা জুলফিকার আলী।
 

Comments

Comments!

 গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার না হলে গণআন্দোলন: সিপিবি-বাসদAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার না হলে গণআন্দোলন: সিপিবি-বাসদ

Wednesday, May 31, 2017 11:56 pm
175793_1

আগামীকাল থেকে কার্যকর হতে যাওয়া গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি করেছে সিপিবি-বাসদ। অন্যথায় এ সিদ্ধান্তের প্রতিবাদে বৃহত্তর কর্মসূচি পালনের মাধ্যমে জনগণের অধিকার নিশ্চিত করতে গণআন্দোলন গড়ে তোলা হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে সিপিবি-বাসদ নেতৃবৃন্দ এ দাবি করেন।

গ্যাসের বর্ধিত মূল্য অবিলম্বে প্রত্যাহার এবং আবাসিক এলাকায় স্বাভাবিক গ্যাস সরবরাহ নিশ্চিত করার দাবিতে সিপিবি-বাসদ ঢাকা মহানগরের উদ্যোগে বুধবার বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, গত ফেব্রুয়ারি মাসে BERC হঠাৎ করে জনগণের উপর দু’দফায় গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের বোঝা চাপিয়ে দেয়, কোনো যৌক্তিক কারণ ছাড়া গণশুনানির মতামতের তোয়াক্কা না করে তারা এ সিদ্ধান্ত নেন। তখনই জনগণ এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ২৮ ফেব্রুয়ারি ঢাকায় অর্ধদিবস হরতাল পালন করে।

তারা বলেন, রমজান মাস দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস তার উপর একদিন আগে BERC সিদ্ধান্তের পক্ষে হাইকোর্টের মতামত নিয়ে জনগণকে এরা ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন করেছে।

বক্তারা আরো বলেন, সরকারের নির্দেশে BERC অযৌক্তিকভাবে এ দাম বৃদ্ধি করেছে। সরকার গ্যাস খাত থেকে ভ্যাট, লভ্যাংশ ও আগাম কর্পোরেট ট্যাক্স হিসেবে ৬০% অর্থ নিয়ে তা কমিয়ে দিলে BERC বাধ্য হবে গ্যাসের দাম কমাতে। বর্তমান সময়ে ৯২ ঘনমিটার গ্যাস সরবরাহের হিসাব ধরে দুই চুলার দাম নির্ধারণ করা হয়েছে কিন্তু বাস্তবে ঢাকা শহরের ৮০% মানুষ ৪৫ ঘনমিটার গ্যাসও দুই চুলায় পায় না।

তারা বলেন, ঢাকায় গ্যাসের ব্যবহার এখন করুন দশা চলছে। ঢাকা শহরের অধিকাংশ সময়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকে। তার উপর আবার গ্যাসের মূল্যবৃদ্ধি কার্যকর করে সরকারের জনগণকে শোষণেরই একটি উদাহরণ। ব্যবসায়ীদের স্বার্থে সিলিন্ডার গ্যাস বিক্রি বাড়ানোর জন্য পাইপ লাইনে গ্যাস সরবরাহ বন্ধ করার উদ্যোগ নিচ্ছে সরকার। তার অংশ হিসেবে দফায় দফায় গ্যাসের মূল্য বৃদ্ধি করছে।

সিপিবি ঢাকা কমিটির সভাপতি কমরেড মোসলেহ উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ, সিপিবি ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল। সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা জুলফিকার আলী।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X