রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:৫৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, July 26, 2016 7:41 pm
A- A A+ Print

চালকদের মত রাজনীতিবিদরাও বেপরোয়া: ওবায়দুল

148159_1

   
ঢাকা: বাংলাদেশে বর্তমানে বেপরোয়া চালকদের মত বেপরোয়া রাজনীতিবিদ বের হয়ে আসছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, এ দেশে রাজনীতিতে যেমন কোনো যোগ্যতার প্রয়োজন নাই তেমনি গাড়ী চালাতেও যোগ্যতার প্রয়োজন পড়ে না। এ দেশে যোগ্যতা নাই বলে, চালকরা যেমন বেপরোয়া হয় তেমনি রাজনীতিতেও হয় বেপরোয়া।   রাজনীতিতে কোন প্রতিযোগী নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘মনে করে জীবনের পথ নিরাপদ, রাজনীতির সড়ক-মহাসড়ক নিরাপদ, এগিয়ে যাচ্ছি। তাদের মুখ থেকে শব্দ বোমা ফাটছে। কিন্তু সেটা হয়নি বলে খড়গোশের চেয়ে কচ্ছপ এগিয়ে যাচ্ছে।’
এ সময় দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘কি হবে বাংলাদেশের? প্রতিদিন ডিএমপি কমিশনার মেসেজ দিচ্ছে, বলছেন- আপনি টার্গেট হতে পারেন, কিলিং এর শিকার হতে পারেন। এইসব মেসেজ সরকারের কাছ থেকে প্রতিদিন আসছে।’ প্রশিক্ষণপ্রাপ্ত গাড়িচালকদের সনদ বিতরণ অনুষ্ঠানের অায়োজন করে নিরাপদ সড়ক চাই (নিসচা)। অনুষ্ঠানে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘ফোর লেইন, এইট লেইন, ফ্লাইওভার, মেট্রোরেল, সেতু নির্মাণ করা কোনো চ্যালেঞ্জ নয়, শুধু এসব করে সড়কের দুর্ঘটনা দূর করা যাবে না। এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ হলো সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা।’ ‘সড়কে অবৈধ ও লাইসেন্সবিহীন গাড়ি নিয়ন্ত্রণ করতে হবে। ঢাকা শহরে সব সিটিং সার্ভিস, কিন্তু বেশির ভাগই চিটিং সার্ভিস। ফিটনেস বিহীন গাড়ি আল্লার নাম নিয়ে চলে, তা হলে কিভাবে দুর্ঘটনা দূর হবে?’ সকড় দুর্ঘটনা রোধ ও সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে মন্ত্রীর একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, সবাইকে এই জন্য এক সঙ্গে কাজ করতে হবে। সড়কের দুর্ঘটনা রোধে শিক্ষিত চালক দরকার, তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ করতে হবে। ড্রাইভিং প্রশিক্ষণ দিতে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গড়া নিসচা ড্রাইভিং ও মেকানিক্যাল ট্রেনিং ইনস্টিউটের জন্য সরকারের পক্ষ থেকে জায়গা বরাদ্দ দেওয়ার অঙ্গীকার করেন মন্ত্রী ওবায়দুল কাদের। অনুষ্ঠানে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রধান নির্বাহী অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, চালকদেরকে শিক্ষিত হওয়ার প্রয়োজন রয়েছে। ন্যূনতম এইচএসসি পাশ করতে হবে। তা না হলে তারা নিজের ও পরের জীবনের মূল বুঝবে না। ইলিয়াস কাঞ্চন বলেন, প্রযুক্তি অনেক এগিয়ে গেছে, আর বেশি দিন নয়, যেদিন চালক ছাড়া শুধু নির্দেশনার মাধ্যমে গাড়ি চলবে। এইজন্য গাড়ি পরিচালনার জন্য শিক্ষিত মানুষের প্রয়োজন। ইলিয়াস কাঞ্চনের সভাপতিত্বে সনদ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) হুমায়ূন কবীর, নিসচার মহাসচিব শামীম আলমগীর, ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান উল হক কামাল, যুগ্ম মহাসচিব লিটন এরশাপ প্রমুখ।

Comments

Comments!

 চালকদের মত রাজনীতিবিদরাও বেপরোয়া: ওবায়দুলAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

চালকদের মত রাজনীতিবিদরাও বেপরোয়া: ওবায়দুল

Tuesday, July 26, 2016 7:41 pm
148159_1

 

 

ঢাকা: বাংলাদেশে বর্তমানে বেপরোয়া চালকদের মত বেপরোয়া রাজনীতিবিদ বের হয়ে আসছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, এ দেশে রাজনীতিতে যেমন কোনো যোগ্যতার প্রয়োজন নাই তেমনি গাড়ী চালাতেও যোগ্যতার প্রয়োজন পড়ে না। এ দেশে যোগ্যতা নাই বলে, চালকরা যেমন বেপরোয়া হয় তেমনি রাজনীতিতেও হয় বেপরোয়া।

 

রাজনীতিতে কোন প্রতিযোগী নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘মনে করে জীবনের পথ নিরাপদ, রাজনীতির সড়ক-মহাসড়ক নিরাপদ, এগিয়ে যাচ্ছি। তাদের মুখ থেকে শব্দ বোমা ফাটছে। কিন্তু সেটা হয়নি বলে খড়গোশের চেয়ে কচ্ছপ এগিয়ে যাচ্ছে।’

এ সময় দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘কি হবে বাংলাদেশের? প্রতিদিন ডিএমপি কমিশনার মেসেজ দিচ্ছে, বলছেন- আপনি টার্গেট হতে পারেন, কিলিং এর শিকার হতে পারেন। এইসব মেসেজ সরকারের কাছ থেকে প্রতিদিন আসছে।’

প্রশিক্ষণপ্রাপ্ত গাড়িচালকদের সনদ বিতরণ অনুষ্ঠানের অায়োজন করে নিরাপদ সড়ক চাই (নিসচা)।

অনুষ্ঠানে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘ফোর লেইন, এইট লেইন, ফ্লাইওভার, মেট্রোরেল, সেতু নির্মাণ করা কোনো চ্যালেঞ্জ নয়, শুধু এসব করে সড়কের দুর্ঘটনা দূর করা যাবে না। এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ হলো সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা।’

‘সড়কে অবৈধ ও লাইসেন্সবিহীন গাড়ি নিয়ন্ত্রণ করতে হবে। ঢাকা শহরে সব সিটিং সার্ভিস, কিন্তু বেশির ভাগই চিটিং সার্ভিস। ফিটনেস বিহীন গাড়ি আল্লার নাম নিয়ে চলে, তা হলে কিভাবে দুর্ঘটনা দূর হবে?’

সকড় দুর্ঘটনা রোধ ও সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে মন্ত্রীর একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, সবাইকে এই জন্য এক সঙ্গে কাজ করতে হবে। সড়কের দুর্ঘটনা রোধে শিক্ষিত চালক দরকার, তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ করতে হবে।

ড্রাইভিং প্রশিক্ষণ দিতে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গড়া নিসচা ড্রাইভিং ও মেকানিক্যাল ট্রেনিং ইনস্টিউটের জন্য সরকারের পক্ষ থেকে জায়গা বরাদ্দ দেওয়ার অঙ্গীকার করেন মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রধান নির্বাহী অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, চালকদেরকে শিক্ষিত হওয়ার প্রয়োজন রয়েছে। ন্যূনতম এইচএসসি পাশ করতে হবে। তা না হলে তারা নিজের ও পরের জীবনের মূল বুঝবে না।

ইলিয়াস কাঞ্চন বলেন, প্রযুক্তি অনেক এগিয়ে গেছে, আর বেশি দিন নয়, যেদিন চালক ছাড়া শুধু নির্দেশনার মাধ্যমে গাড়ি চলবে। এইজন্য গাড়ি পরিচালনার জন্য শিক্ষিত মানুষের প্রয়োজন।

ইলিয়াস কাঞ্চনের সভাপতিত্বে সনদ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) হুমায়ূন কবীর, নিসচার মহাসচিব শামীম আলমগীর, ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান উল হক কামাল, যুগ্ম মহাসচিব লিটন এরশাপ প্রমুখ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X