শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, June 15, 2017 11:31 am
A- A A+ Print

চ্যাম্পিয়নস ট্রফিতে এখন এশিয়া কাপের আমেজ

photo-1497500056

ঠিক যেন ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পুনরাবৃত্তি। ওই বছর সেরা চারে উঠেছিল ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। আর এশিয়ার দলগুলো থেকে এবার শ্রীলঙ্কার জায়গায় বাংলাদেশ। সেবার প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে জায়গা করে নেয় শ্রীলঙ্কা। প্রথম সেমিফাইনালের পর লড়াইটা পরিণত হয় মিনি এশিয়া কাপে। দ্বিতীয় সেমিতে ভারত হারায় পাকিস্তানকে। এবারের চ্যাম্পিয়নস ট্রফির আসরটাও যেন মিনি এশিয়া কাপে রূপ নিয়েছে। যেখানে মহাপরাক্রমশালী ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে পাকিস্তান। আজ দ্বিতীয় সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর যাই হোক না কেন, ২০১১ সালের পর আইসিসির কোনো ইভেন্টের ফাইনালটা অল এশিয়ানই হতে যাচ্ছে। গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে দাপুটে ভঙ্গিতেই সেমিফাইনালে পা রেখেছিল ইংল্যান্ড। কিন্তু পাকিস্তানের বোলাররা ইংল্যান্ডের শিরোপা জয়ের স্বপ্নে বাধা হয়ে দাঁড়ান। আট উইকেটের দাপুটে জয় দিয়ে ফাইনালে পা রাখল পাকিস্তান। ইংল্যান্ডের দেওয়া ২১২ রানের লক্ষ্যটা প্রায় ১৩ ওভার হাতে রেখেই ছুঁয়ে ফেলল এশিয়ার দলটি। অথচ সেমিফাইনালে ওঠার জন্য ঘাম ঝরাতে হয়েছে পাকিস্তানকে। প্রথম ম্যাচেই ভারতের কাছে ১২৪ রানের বড় ব্যবধানে হারে সরফরাজের দল। দ্বিতীয় ম্যাচে দারুণ ব্যাটিং-বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে দেয় দলটি। আর শেষ ম্যাচে টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতার পরও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে দাপুটে জয় এনে দেন অধিনায়ক সরফরাজ আহমেদ। এবার বাংলাদেশের ফাইনালে ওঠার পালা। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বড় সংগ্রহ করেও হারতে হয় বাংলাদেশকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটা পরিত্যক্ত হলে চাপে পড়ে যায় মাশরাফির দল। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে সেমিফাইনালের পথে অনেকটা এগিয়ে যায় লাল- সবুজের দল। তবে শেষ চার নিশ্চিত করার জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ফলাফলের দিকে। সেই ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৪০ রানের দারুণ জয় পায় ইংল্যান্ড। যার ফলে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ওঠেন মাশরাফিরা। পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে বড় ব্যবধানে জিতলেও পরের ম্যাচে শ্রীলঙ্কবার কাছে হেরে যায় ভারত। তাই সেমিফাইনালে যাওয়ার জন্য গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না কোহলির দলের সামনে। বাঁচা-মরার ম্যাচে চোকার্স তকমা পাওয়া প্রোটিয়াদের আট উইকেটে হারিয়ে সেমিতে উঠে যায় আসরের অন্যতম শিরোপা প্রত্যাশী দল ভারত। পাকিস্তান দল ইতিমধ্যে ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। আজ দেখা যাক, ভারত ও বাংলাদেশের মধ্যে কোন দল ফাইনালে ওঠে।

Comments

Comments!

 চ্যাম্পিয়নস ট্রফিতে এখন এশিয়া কাপের আমেজAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

চ্যাম্পিয়নস ট্রফিতে এখন এশিয়া কাপের আমেজ

Thursday, June 15, 2017 11:31 am
photo-1497500056

ঠিক যেন ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পুনরাবৃত্তি। ওই বছর সেরা চারে উঠেছিল ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। আর এশিয়ার দলগুলো থেকে এবার শ্রীলঙ্কার জায়গায় বাংলাদেশ। সেবার প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে ফাইনালে জায়গা করে নেয় শ্রীলঙ্কা। প্রথম সেমিফাইনালের পর লড়াইটা পরিণত হয় মিনি এশিয়া কাপে। দ্বিতীয় সেমিতে ভারত হারায় পাকিস্তানকে। এবারের চ্যাম্পিয়নস ট্রফির আসরটাও যেন মিনি এশিয়া কাপে রূপ নিয়েছে। যেখানে মহাপরাক্রমশালী ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে পাকিস্তান। আজ দ্বিতীয় সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর যাই হোক না কেন, ২০১১ সালের পর আইসিসির কোনো ইভেন্টের ফাইনালটা অল এশিয়ানই হতে যাচ্ছে।

গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে দাপুটে ভঙ্গিতেই সেমিফাইনালে পা রেখেছিল ইংল্যান্ড। কিন্তু পাকিস্তানের বোলাররা ইংল্যান্ডের শিরোপা জয়ের স্বপ্নে বাধা হয়ে দাঁড়ান।
আট উইকেটের দাপুটে জয় দিয়ে ফাইনালে পা রাখল পাকিস্তান। ইংল্যান্ডের দেওয়া ২১২ রানের লক্ষ্যটা প্রায় ১৩ ওভার হাতে রেখেই ছুঁয়ে ফেলল এশিয়ার দলটি।

অথচ সেমিফাইনালে ওঠার জন্য ঘাম ঝরাতে হয়েছে পাকিস্তানকে। প্রথম ম্যাচেই ভারতের কাছে ১২৪ রানের বড় ব্যবধানে হারে সরফরাজের দল। দ্বিতীয় ম্যাচে দারুণ ব্যাটিং-বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে দেয় দলটি। আর শেষ ম্যাচে টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতার পরও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে দাপুটে জয় এনে দেন অধিনায়ক সরফরাজ আহমেদ।

এবার বাংলাদেশের ফাইনালে ওঠার পালা। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বড় সংগ্রহ করেও হারতে হয় বাংলাদেশকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটা পরিত্যক্ত হলে চাপে পড়ে যায় মাশরাফির দল। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে সেমিফাইনালের পথে অনেকটা এগিয়ে যায় লাল- সবুজের দল। তবে শেষ চার নিশ্চিত করার জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ফলাফলের দিকে। সেই ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৪০ রানের দারুণ জয় পায় ইংল্যান্ড। যার ফলে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ওঠেন মাশরাফিরা।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে বড় ব্যবধানে জিতলেও পরের ম্যাচে শ্রীলঙ্কবার কাছে হেরে যায় ভারত। তাই সেমিফাইনালে যাওয়ার জন্য গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না কোহলির দলের সামনে। বাঁচা-মরার ম্যাচে চোকার্স তকমা পাওয়া প্রোটিয়াদের আট উইকেটে হারিয়ে সেমিতে উঠে যায় আসরের অন্যতম শিরোপা প্রত্যাশী দল ভারত। পাকিস্তান দল ইতিমধ্যে ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। আজ দেখা যাক, ভারত ও বাংলাদেশের মধ্যে কোন দল ফাইনালে ওঠে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X