বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:২৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, July 31, 2016 9:41 pm
A- A A+ Print

‘জঙ্গিদের তৈরি’ অডিও-ভিডিওর অনুসন্ধানে পুলিশ

148678_1

ঢাকা: কল্যাণপুরে পুলিশী অভিযানে নিহত জঙ্গিদের তৈরি করা কিছু ভিডিও-অডিওর অনুসন্ধানে নেমেছে পুলিশ। পুলিশের দাবি, চলমান অভিযানের মধ্যে জঙ্গিরা কিছু ছবি ও অডিও-ভিডিও তৈরি করে দেশের কয়েকটি জায়গায় পাঠিয়েছে। পুলিশ বলছে, সেগুলো কাদের কাছে গেছে তা অনুসন্ধানে নেমেছেন তারা। কল্যাণপুরে ‘জঙ্গিবিরোধী অভিযানের’ ঘটনা সংশ্লিষ্ট বিষয়ে তদন্তের দায়িত্বে থাকা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম রবিবার এসব কথা বলেন। তিনি বলেন, ‘কল্যাণপুরের আস্তানায় তৈরি করা বেশ কয়েকটি অডিও-ভিডিও ফুটেজের সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ।’ ওই আস্তানা থেকে উদ্ধার মোবাইল, ল্যাপটপসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষা করে এসব অডিও ও ভিডিও উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি। নতুন সদস্য সংগ্রহে জঙ্গিরা এই অডিও-ভিডিও ব্যবহার করতে পারে বলে মনে করছে পুলিশ। মনিরুল ইসলাম বলেন, ‘হয়তবা যাদের মগজ ধোলাই করে নতুন করে জঙ্গি দলে ভেড়ানো হবে মাস্টারমাইন্ডরা এই ভিডিও ও অডিওগুলোকে অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করতে চেষ্টা করবে।’ গত ২৫ জুলাই মধ্যরাতে কল্যাণপুরে একটি বহুতল ভবনে তল্লাশিতে গিয়ে হামলার মুখে পড়ে পুলিশ। পরে ভোরে সোয়াটের নেতৃত্বে অভিযানে নয় জঙ্গি নিহত এবং আহত অবস্থায় একজন গ্রেপ্তার হয়। রাত সাড়ে ১২টার দিকে অভিযান শুরুর পর ভোর পর্যন্ত সময়ে জঙ্গিরা সেখানে আইএসের পোশাক (কালো পাঞ্জাবি) পরে জঙ্গি সংগঠনটির পতাকা রেখে ছবি তোলার পাশাপাশি ভিডিও ও অডিও রেকর্ড করে বলে পুলিশের ভাষ্য। নিহত নয়জনের মধ্যে আটজনের পরিচয় জানতে পেরেছে পুলিশ। তারা হলেন- ঢাকার গুলশানের আকিফুজ্জামান খান (২৪), বসুন্ধরার সেজাদ রউফ অর্ক (২৪), ধানমণ্ডির তাজ-উল-হক রাশিক (২৫), রংপুরের পীরগাছার রায়হান কবির ওরফে তারেক, সাতক্ষীরার মতিউর রহমান (২৪), দিনাজপুরের আব্দুল্লাহ (২৩), পটুয়াখালীর আবু হাকিম নাইম (২৪) এবং নোয়াখালীর জোবায়ের হোসেন (২২)। গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। পরে সামরিক বাহিনীর অভিযানে নিহত হন নিবরাজসহ পাঁচ হামলাকারী। তাদের লাশও এখনো মর্গে পড়ে আছে।

Comments

Comments!

 ‘জঙ্গিদের তৈরি’ অডিও-ভিডিওর অনুসন্ধানে পুলিশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘জঙ্গিদের তৈরি’ অডিও-ভিডিওর অনুসন্ধানে পুলিশ

Sunday, July 31, 2016 9:41 pm
148678_1

ঢাকা: কল্যাণপুরে পুলিশী অভিযানে নিহত জঙ্গিদের তৈরি করা কিছু ভিডিও-অডিওর অনুসন্ধানে নেমেছে পুলিশ।

পুলিশের দাবি, চলমান অভিযানের মধ্যে জঙ্গিরা কিছু ছবি ও অডিও-ভিডিও তৈরি করে দেশের কয়েকটি জায়গায় পাঠিয়েছে।

পুলিশ বলছে, সেগুলো কাদের কাছে গেছে তা অনুসন্ধানে নেমেছেন তারা।

কল্যাণপুরে ‘জঙ্গিবিরোধী অভিযানের’ ঘটনা সংশ্লিষ্ট বিষয়ে তদন্তের দায়িত্বে থাকা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম রবিবার এসব কথা বলেন।

তিনি বলেন, ‘কল্যাণপুরের আস্তানায় তৈরি করা বেশ কয়েকটি অডিও-ভিডিও ফুটেজের সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ।’

ওই আস্তানা থেকে উদ্ধার মোবাইল, ল্যাপটপসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষা করে এসব অডিও ও ভিডিও উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।

নতুন সদস্য সংগ্রহে জঙ্গিরা এই অডিও-ভিডিও ব্যবহার করতে পারে বলে মনে করছে পুলিশ।

মনিরুল ইসলাম বলেন, ‘হয়তবা যাদের মগজ ধোলাই করে নতুন করে জঙ্গি দলে ভেড়ানো হবে মাস্টারমাইন্ডরা এই ভিডিও ও অডিওগুলোকে অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করতে চেষ্টা করবে।’

গত ২৫ জুলাই মধ্যরাতে কল্যাণপুরে একটি বহুতল ভবনে তল্লাশিতে গিয়ে হামলার মুখে পড়ে পুলিশ। পরে ভোরে সোয়াটের নেতৃত্বে অভিযানে নয় জঙ্গি নিহত এবং আহত অবস্থায় একজন গ্রেপ্তার হয়।

রাত সাড়ে ১২টার দিকে অভিযান শুরুর পর ভোর পর্যন্ত সময়ে জঙ্গিরা সেখানে আইএসের পোশাক (কালো পাঞ্জাবি) পরে জঙ্গি সংগঠনটির পতাকা রেখে ছবি তোলার পাশাপাশি ভিডিও ও অডিও রেকর্ড করে বলে পুলিশের ভাষ্য।

নিহত নয়জনের মধ্যে আটজনের পরিচয় জানতে পেরেছে পুলিশ।

তারা হলেন- ঢাকার গুলশানের আকিফুজ্জামান খান (২৪), বসুন্ধরার সেজাদ রউফ অর্ক (২৪), ধানমণ্ডির তাজ-উল-হক রাশিক (২৫), রংপুরের পীরগাছার রায়হান কবির ওরফে তারেক, সাতক্ষীরার মতিউর রহমান (২৪), দিনাজপুরের আব্দুল্লাহ (২৩), পটুয়াখালীর আবু হাকিম নাইম (২৪) এবং নোয়াখালীর জোবায়ের হোসেন (২২)।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। পরে সামরিক বাহিনীর অভিযানে নিহত হন নিবরাজসহ পাঁচ হামলাকারী। তাদের লাশও এখনো মর্গে পড়ে আছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X