শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:২৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, July 26, 2016 7:22 am
A- A A+ Print

জঙ্গি নির্মূলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একগুচ্ছ পরিকল্পনা

1

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদগাহের অদূরে হামলার পর জঙ্গিদের গ্রেপ্তার, জঙ্গি সংগঠনগুলোর কার্যক্রম নির্মূলসহ একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরিকল্পনা অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা পুলিশ সুপার (এসপি) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বিভিন্ন নির্দেশনার চিঠি পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চলতি সপ্তাহে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে নিষিদ্ধ ঘোষিতসহ ২৮টি জঙ্গি সংগঠনের কার্যক্রম নির্মূল করতে যেসব ব্যবস্থা নেওয়া প্রয়োজন, তা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া দেশের প্রত্যেক এলাকায় সন্ত্রাস, নাশকতা ও জঙ্গিবিরোধী জনমত গঠনের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি বিগত ২০১৩ সালে রাজধানীসহ দেশের বিভিন্ন মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে গঠিত সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটিগুলোর নেতাদের সঙ্গে যোগাযোগ করে তাদের কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করতে বলা হয়েছে। জামিনে বেরিয়ে যাওয়াসহ জঙ্গি সংগঠনের সদস্যদের গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, রাজধানীর গুলশানে ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার পর জঙ্গিদের গ্রেপ্তারে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে। আর এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ এসপি ও ওসিদের চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া সারা দেশের সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটি শক্তিশালী করতে সহযোগিতা করার নির্দেশ রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ইতালির নাগরিক তাবেলা সিজার হত্যা থেকে শুরু করে গুলশান-শোলাকিয়ায় হামলা জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ। ষড়যন্ত্রকারীদের নীলনকশা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এসে গেছে। সব হত্যার পেছনে কারা জড়িত আছে, সবকিছু জানতে পেরেছে। এ ছাড়া জঙ্গিদের নির্মূল করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় গত ১ জুন রাতে একদল জঙ্গি হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে। এর মধ্যে ১৭ জন বিদেশি। আর গত ৭ জুলাই ঈদের দিন সকালে শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাতের মাঠের কাছে পুলিশ সদস্যদের ওপর হামলা করে জঙ্গিরা। এ সময় বোমা হামলা ও গুলিতে দুই কনস্টেবল, এক নারী ও এক জঙ্গি নিহত হয়। এতে ১৬ জন আহত হয়েছে। আটক করা হয়েছে আটজনকে।

Comments

Comments!

 জঙ্গি নির্মূলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একগুচ্ছ পরিকল্পনাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জঙ্গি নির্মূলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একগুচ্ছ পরিকল্পনা

Tuesday, July 26, 2016 7:22 am
1

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদগাহের অদূরে হামলার পর জঙ্গিদের গ্রেপ্তার, জঙ্গি সংগঠনগুলোর কার্যক্রম নির্মূলসহ একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পরিকল্পনা অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলা পুলিশ সুপার (এসপি) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বিভিন্ন নির্দেশনার চিঠি পাঠানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চলতি সপ্তাহে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে নিষিদ্ধ ঘোষিতসহ ২৮টি জঙ্গি সংগঠনের কার্যক্রম নির্মূল করতে যেসব ব্যবস্থা নেওয়া প্রয়োজন, তা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া দেশের প্রত্যেক এলাকায় সন্ত্রাস, নাশকতা ও জঙ্গিবিরোধী জনমত গঠনের পরামর্শ দেওয়া হয়েছে।

পাশাপাশি বিগত ২০১৩ সালে রাজধানীসহ দেশের বিভিন্ন মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে গঠিত সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটিগুলোর নেতাদের সঙ্গে যোগাযোগ করে তাদের কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করতে বলা হয়েছে। জামিনে বেরিয়ে যাওয়াসহ জঙ্গি সংগঠনের সদস্যদের গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, রাজধানীর গুলশানে ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার পর জঙ্গিদের গ্রেপ্তারে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে। আর এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ এসপি ও ওসিদের চিঠি দেওয়া হয়েছে।

এ ছাড়া সারা দেশের সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটি শক্তিশালী করতে সহযোগিতা করার নির্দেশ রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ইতালির নাগরিক তাবেলা সিজার হত্যা থেকে শুরু করে গুলশান-শোলাকিয়ায় হামলা জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ। ষড়যন্ত্রকারীদের নীলনকশা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে এসে গেছে। সব হত্যার পেছনে কারা জড়িত আছে, সবকিছু জানতে পেরেছে। এ ছাড়া জঙ্গিদের নির্মূল করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় গত ১ জুন রাতে একদল জঙ্গি হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে। এর মধ্যে ১৭ জন বিদেশি। আর গত ৭ জুলাই ঈদের দিন সকালে শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাতের মাঠের কাছে পুলিশ সদস্যদের ওপর হামলা করে জঙ্গিরা। এ সময় বোমা হামলা ও গুলিতে দুই কনস্টেবল, এক নারী ও এক জঙ্গি নিহত হয়। এতে ১৬ জন আহত হয়েছে। আটক করা হয়েছে আটজনকে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X