বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:৪৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, July 25, 2016 9:20 am
A- A A+ Print

জঙ্গি স্বামীর বউয়েরাও জঙ্গি?

160724174058_bangladesh_jmb_women_members_640x360_focusbangla_nocredit

ডেস্ক রিপোর্ট: সিরাজগঞ্জ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি-র চার জন নারী সদস্যকে আটক করা হয়েছে বলে জেলার গোয়েন্দা পুলিশ বলছে, আটককৃতরা কোনো নাশকতার পরিকল্পনা করছিল বলে তারা ধারণা করছেন। অন্যদিকে উত্তরাঞ্চলীয় আরেকট জেলা নীলফামারীতে এক শিয়া মসজিদ ও তাজিয়া মিছিলে হামলার পরিকল্পনার অভিযোগে জেএমবির আরো দু'জনকে আটক করা হয়েছে বলে জানা যায়। বাংলাদেশে জঙ্গী ক্যাডার বললেই সাধারণত পুরুষ জঙ্গীদের ছবিই মনে ভেসে ওঠে। কিন্তু জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ, জেএমবিসহ বেশ ক'টি জেহাদী সংগঠনে রয়েছে বহু নারী সদস্য। এরা আসলে কারা? কোন্‌ ধরনের নারী এই সংগঠনগুলোতে যোগ দিচ্ছে? জঙ্গীবাদ নিয়ে লেখালেখি করেন এমন একজন সাংবাদিক টিপু সুলতান এ ব্যাপারে বিবিসি বাংলাকে বলছেন সাধারণত জঙ্গী সংগঠনগুলোর পুরুষ সদস্যদের সাথে বিয়ের মাধ্যমে এই নারীরা যুক্ত হচ্ছে।
জঙ্গী সদস্যদের স্ত্রীদেরকে সংগঠনের সাথে যুক্ত করার এই প্রবণতা শুরু থেকেই ছিল বলে মনে করেন তিনি। ঘর ভাড়া পাওয়া , স্ত্রী সন্তান সহ যাতায়াত করা - সবক্ষেত্রেই এটা সুবিধাজনক হয়। "আইনশৃঙ্খলা বাহিনীর লোকেরা এই নারীদের জঙ্গী সংগঠনের সদস্য বলেই মনে করেন - কারণ তারা স্বামীদের দ্বারা জঙ্গী মতাদর্শে উদ্বুদ্ধ হন এবং সকল কাজেই সহযোগিতা করেন।" বলেন টিপু সুলতান। তিনি বলেন, এই নারী সদস্যরা অস্ত্র বহন বা তথ্য সংগ্রহের জন্য ব্যবহৃত হয়েছে, তারা গ্রেফতার হয়েছে, কিন্তু সরাসরি তারা ট্রেনিং নিয়েছে বা কোন অপারেশনে অংশ নিয়েছে এমনটা দেখা যায়নি। মি. সুলতান আরো বলেন, জঙ্গী সংগঠনগেুলোর সদস্যরা অনেক সময়ই তাদের অন্য সদস্যদের শ্যালিকা বা বোনদেরই বিয়ে করেন। ইসলামিক স্টেটের ক্ষেত্রে যেমন বিভিন্ন দেশ থেকে মেয়েরা জিহাদি যোদ্ধাদের স্ত্রী হতে সিরিয়ায় গেছেন - এমন ঘটনা কি বাংলাদেশের ক্ষেত্রেও ঘটেছে? জবাবে টিপু সুলতান বলছেন, অন্তত দু তিন জন বাংলাদেশের তরুণী সিরিয়া যাবার চেষ্টা করেছিলেন বলে তিনি জানতে পেরেছেন। তবে বাংলাদেশের কোন মেয়ে এভাবে জেএমবির সাথে সংশ্লিষ্ট হয়েছেন এমন তথ্য পাওয়া যায় নি।

Comments

Comments!

 জঙ্গি স্বামীর বউয়েরাও জঙ্গি?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জঙ্গি স্বামীর বউয়েরাও জঙ্গি?

Monday, July 25, 2016 9:20 am
160724174058_bangladesh_jmb_women_members_640x360_focusbangla_nocredit

ডেস্ক রিপোর্ট: সিরাজগঞ্জ থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি-র চার জন নারী সদস্যকে আটক করা হয়েছে বলে জেলার গোয়েন্দা পুলিশ বলছে, আটককৃতরা কোনো নাশকতার পরিকল্পনা করছিল বলে তারা ধারণা করছেন।

অন্যদিকে উত্তরাঞ্চলীয় আরেকট জেলা নীলফামারীতে এক শিয়া মসজিদ ও তাজিয়া মিছিলে হামলার পরিকল্পনার অভিযোগে জেএমবির আরো দু’জনকে আটক করা হয়েছে বলে জানা যায়।

বাংলাদেশে জঙ্গী ক্যাডার বললেই সাধারণত পুরুষ জঙ্গীদের ছবিই মনে ভেসে ওঠে। কিন্তু জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ, জেএমবিসহ বেশ ক’টি জেহাদী সংগঠনে রয়েছে বহু নারী সদস্য।

এরা আসলে কারা? কোন্‌ ধরনের নারী এই সংগঠনগুলোতে যোগ দিচ্ছে?

জঙ্গীবাদ নিয়ে লেখালেখি করেন এমন একজন সাংবাদিক টিপু সুলতান এ ব্যাপারে বিবিসি বাংলাকে বলছেন সাধারণত জঙ্গী সংগঠনগুলোর পুরুষ সদস্যদের সাথে বিয়ের মাধ্যমে এই নারীরা যুক্ত হচ্ছে।

জঙ্গী সদস্যদের স্ত্রীদেরকে সংগঠনের সাথে যুক্ত করার এই প্রবণতা শুরু থেকেই ছিল বলে মনে করেন তিনি। ঘর ভাড়া পাওয়া , স্ত্রী সন্তান সহ যাতায়াত করা – সবক্ষেত্রেই এটা সুবিধাজনক হয়।

“আইনশৃঙ্খলা বাহিনীর লোকেরা এই নারীদের জঙ্গী সংগঠনের সদস্য বলেই মনে করেন – কারণ তারা স্বামীদের দ্বারা জঙ্গী মতাদর্শে উদ্বুদ্ধ হন এবং সকল কাজেই সহযোগিতা করেন।” বলেন টিপু সুলতান।

তিনি বলেন, এই নারী সদস্যরা অস্ত্র বহন বা তথ্য সংগ্রহের জন্য ব্যবহৃত হয়েছে, তারা গ্রেফতার হয়েছে, কিন্তু সরাসরি তারা ট্রেনিং নিয়েছে বা কোন অপারেশনে অংশ নিয়েছে এমনটা দেখা যায়নি।

মি. সুলতান আরো বলেন, জঙ্গী সংগঠনগেুলোর সদস্যরা অনেক সময়ই তাদের অন্য সদস্যদের শ্যালিকা বা বোনদেরই বিয়ে করেন।

ইসলামিক স্টেটের ক্ষেত্রে যেমন বিভিন্ন দেশ থেকে মেয়েরা জিহাদি যোদ্ধাদের স্ত্রী হতে সিরিয়ায় গেছেন – এমন ঘটনা কি বাংলাদেশের ক্ষেত্রেও ঘটেছে?

জবাবে টিপু সুলতান বলছেন, অন্তত দু তিন জন বাংলাদেশের তরুণী সিরিয়া যাবার চেষ্টা করেছিলেন বলে তিনি জানতে পেরেছেন। তবে বাংলাদেশের কোন মেয়ে এভাবে জেএমবির সাথে সংশ্লিষ্ট হয়েছেন এমন তথ্য পাওয়া যায় নি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X