রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:৪৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 31, 2017 9:59 pm
A- A A+ Print

জরিপ বলছে, উত্তর প্রদেশে জিতবে বিজেপি!

৫৫

ভারতের জনসংখ্যার দিক থেকে সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশ বিধানসভার নির্বাচন শুরু হচ্ছে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে। শেষ হবে ৮ মার্চ। ৪০৩ আসনের বিধানসভার সাত পর্বের নির্বাচনে এবার কারা জয়ী হচ্ছে, তা এখনো স্পষ্ট নয়। তবে জনমত জরিপে দেখা গেছে, নির্বাচনে সমাজবাদী পার্টি-কংগ্রেস জোট নয়, উত্তর প্রদেশে জেতার সম্ভাবনা কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির। বিজেপিকে টেক্কা দেওয়ার জন্য ইতিমধ্যে মুলায়ম সিং যাদবের ছেলে ও বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের নির্বাচনী জোট গড়েছে। কংগ্রেসকে অখিলেশরা ছেড়ে দিয়েছে ১০৫ আসন। তাঁরা এখনো আশাবাদী, আসন্ন বিধানসভা নির্বাচনে জিততে চলেছে তাঁদের জোট। এ নির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধীও প্রচারে নামবেন বলে বলা হচ্ছে। তবে জরিপের ফল বলছে, প্রিয়াঙ্কার উপস্থিতিও কোনো কাজে দেবে না। ২০১২ সালের নির্বাচনে সপা-কংগ্রেস পেয়েছিল ২৫২ আসন। মায়াবতীর বহুজন সমাজপার্টি (বিএসপি) পেয়েছিল ৮০ আসন আর বিজেপি জয় পেয়েছিল ৪৭ আসনে। কিন্তু সেই ফলাফল আসন্ন নির্বাচনে ধরে রাখতে পারছে না সপা-কংগ্রেস জোট। বরং সরকার গড়ার লক্ষ্যে এখনো এগিয়ে রয়েছে বিজেপি। আজ এই দুটি জরিপের ফল প্রকাশিত হয়েছে। এর একটিতে বিজেপি, অন্যটিতে সপা-কংগ্রেস জোট জয়ী হতে পারে বলে বলা হচ্ছে। ভারতের টিভি চ্যানেল টাইমস নাউ এবং ভিএমআরের একটি সমীক্ষায় বলা হয়েছে, আসন্ন নির্বাচনে বিজেপি পেতে পারে ২০২টি আসন। অন্যদিকে সপা-কংগ্রেস জোট পেতে পারে ১৪৭ আসন। আর মায়াবতীর দল পেতে পারে ৪৭ আসন। অন্যদিকে সিএসডিএস তাদের সমীক্ষায় বলেছে, সপা-কংগ্রেস পেতে পারে ১৮৭-১৯৭টি আসন। বিজেপি পেতে পারে ১১৮ থেকে ১২৮টি আসন। আর বহুজন সমাজবাদী পার্টি পেতে পারে ৭৬-৮৬টি আসন।

Comments

Comments!

 জরিপ বলছে, উত্তর প্রদেশে জিতবে বিজেপি!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জরিপ বলছে, উত্তর প্রদেশে জিতবে বিজেপি!

Tuesday, January 31, 2017 9:59 pm
৫৫

ভারতের জনসংখ্যার দিক থেকে সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশ বিধানসভার নির্বাচন শুরু হচ্ছে আগামী ১১ ফেব্রুয়ারি থেকে। শেষ হবে ৮ মার্চ। ৪০৩ আসনের বিধানসভার সাত পর্বের নির্বাচনে এবার কারা জয়ী হচ্ছে, তা এখনো স্পষ্ট নয়। তবে জনমত জরিপে দেখা গেছে, নির্বাচনে সমাজবাদী পার্টি-কংগ্রেস জোট নয়, উত্তর প্রদেশে জেতার সম্ভাবনা কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির।
বিজেপিকে টেক্কা দেওয়ার জন্য ইতিমধ্যে মুলায়ম সিং যাদবের ছেলে ও বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের নির্বাচনী জোট গড়েছে। কংগ্রেসকে অখিলেশরা ছেড়ে দিয়েছে ১০৫ আসন। তাঁরা এখনো আশাবাদী, আসন্ন বিধানসভা নির্বাচনে জিততে চলেছে তাঁদের জোট। এ নির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধীও প্রচারে নামবেন বলে বলা হচ্ছে। তবে জরিপের ফল বলছে, প্রিয়াঙ্কার উপস্থিতিও কোনো কাজে দেবে না।
২০১২ সালের নির্বাচনে সপা-কংগ্রেস পেয়েছিল ২৫২ আসন। মায়াবতীর বহুজন সমাজপার্টি (বিএসপি) পেয়েছিল ৮০ আসন আর বিজেপি জয় পেয়েছিল ৪৭ আসনে। কিন্তু সেই ফলাফল আসন্ন নির্বাচনে ধরে রাখতে পারছে না সপা-কংগ্রেস জোট। বরং সরকার গড়ার লক্ষ্যে এখনো এগিয়ে রয়েছে বিজেপি।

আজ এই দুটি জরিপের ফল প্রকাশিত হয়েছে। এর একটিতে বিজেপি, অন্যটিতে সপা-কংগ্রেস জোট জয়ী হতে পারে বলে বলা হচ্ছে।

ভারতের টিভি চ্যানেল টাইমস নাউ এবং ভিএমআরের একটি সমীক্ষায় বলা হয়েছে, আসন্ন নির্বাচনে বিজেপি পেতে পারে ২০২টি আসন। অন্যদিকে সপা-কংগ্রেস জোট পেতে পারে ১৪৭ আসন। আর মায়াবতীর দল পেতে পারে ৪৭ আসন।
অন্যদিকে সিএসডিএস তাদের সমীক্ষায় বলেছে, সপা-কংগ্রেস পেতে পারে ১৮৭-১৯৭টি আসন। বিজেপি পেতে পারে ১১৮ থেকে ১২৮টি আসন। আর বহুজন সমাজবাদী পার্টি পেতে পারে ৭৬-৮৬টি আসন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X