রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:২৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 26, 2016 5:58 pm
A- A A+ Print

জরিমানা গোনা সাব্বির যেখানে ‘প্রথম’

2a01040e8ffb9ba9632507f8e1d0bcf8-sabbir-rahman

আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশের ভঙ্গি ভব্যতার সীমা ছাড়িয়ে যাওয়ার শাস্তি পেলেন সাব্বির রহমান। ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা দিতে হবে তাঁকে। একই সঙ্গে আইসিসির নতুন আচরণবিধি অনুযায়ী দুটি ‘ডিমেরিট পয়েন্ট’ বসছে বাংলাদেশের এই ব্যাটসম্যানের নামের পাশে। গতকাল সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে আফগানিস্তানের ইনিংসের সময় পানি বিরতিতে একটি এলবিডব্লিউর সিদ্ধান্ত নিয়ে আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদের সঙ্গে তর্ক করেন সাব্বির। বাজে মন্তব্যও নাকি করেছেন। পরে ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের কাছে সাব্বির নিজের দোষ স্বীকার করেছেন। এই ‘ডিমেরিট পয়েন্ট’ ব্যাপারটা আইসিসির আচরণবিধিতে নতুন সংযোজন। এই নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় মাঠে অখেলোয়াড়োচিত আচরণ করলে তাঁর নামে এই পয়েন্ট লেখা হবে। যেটি পরবর্তী সময়ে বিবেচনায় নেওয়া হবে। সাব্বিরের ক্ষেত্রেই যেমন আগামী ২৪ মাসে তাঁর ‘ডিমেরিট পয়েন্ট’ যদি ২ থেকে বেড়ে ৪ বা তার বেশি হয়, তাহলে নিষিদ্ধ হতে পারেন তিনি। ৪টি ‘ডিমেরিট পয়েন্ট’ হওয়া মানেই ২টি ‘সাসপেনশন পয়েন্ট’, যার অর্থ এক বা একাধিক ম্যাচে নিষিদ্ধ হওয়া। এক বা একাধিক ম্যাচ মানে এক টেস্ট, দুই ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি। এর মধ্যে যেটি আগে হবে, সেটিতেই কার্যকর হবে নিষেধাজ্ঞা। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আচরণবিধিতে এই ‘ডিমেরিট পয়েন্ট’–সংক্রান্ত নিয়মটি ২২ সেপ্টেম্বর থেকে কার্যকর করেছে। সাব্বিরই প্রথম এর ‘শিকার’ হলেন!

Comments

Comments!

 জরিমানা গোনা সাব্বির যেখানে ‘প্রথম’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জরিমানা গোনা সাব্বির যেখানে ‘প্রথম’

Monday, September 26, 2016 5:58 pm
2a01040e8ffb9ba9632507f8e1d0bcf8-sabbir-rahman

আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশের ভঙ্গি ভব্যতার সীমা ছাড়িয়ে যাওয়ার শাস্তি পেলেন সাব্বির রহমান। ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা দিতে হবে তাঁকে। একই সঙ্গে আইসিসির নতুন আচরণবিধি অনুযায়ী দুটি ‘ডিমেরিট পয়েন্ট’ বসছে বাংলাদেশের এই ব্যাটসম্যানের নামের পাশে।
গতকাল সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে আফগানিস্তানের ইনিংসের সময় পানি বিরতিতে একটি এলবিডব্লিউর সিদ্ধান্ত নিয়ে আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদের সঙ্গে তর্ক করেন সাব্বির। বাজে মন্তব্যও নাকি করেছেন। পরে ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের কাছে সাব্বির নিজের দোষ স্বীকার করেছেন।
এই ‘ডিমেরিট পয়েন্ট’ ব্যাপারটা আইসিসির আচরণবিধিতে নতুন সংযোজন। এই নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় মাঠে অখেলোয়াড়োচিত আচরণ করলে তাঁর নামে এই পয়েন্ট লেখা হবে। যেটি পরবর্তী সময়ে বিবেচনায় নেওয়া হবে। সাব্বিরের ক্ষেত্রেই যেমন আগামী ২৪ মাসে তাঁর ‘ডিমেরিট পয়েন্ট’ যদি ২ থেকে বেড়ে ৪ বা তার বেশি হয়, তাহলে নিষিদ্ধ হতে পারেন তিনি। ৪টি ‘ডিমেরিট পয়েন্ট’ হওয়া মানেই ২টি ‘সাসপেনশন পয়েন্ট’, যার অর্থ এক বা একাধিক ম্যাচে নিষিদ্ধ হওয়া। এক বা একাধিক ম্যাচ মানে এক টেস্ট, দুই ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি। এর মধ্যে যেটি আগে হবে, সেটিতেই কার্যকর হবে নিষেধাজ্ঞা।
ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আচরণবিধিতে এই ‘ডিমেরিট পয়েন্ট’–সংক্রান্ত নিয়মটি ২২ সেপ্টেম্বর থেকে কার্যকর করেছে। সাব্বিরই প্রথম এর ‘শিকার’ হলেন!

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X