শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:৫০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, May 21, 2017 9:23 am
A- A A+ Print

জাগপা সভাপতি শফিউল আলম প্রধান আর নেই

Hamid20170521084347

পরাজেয় বাংলার ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আবদুল্লাহ খালিদ আর নেই। শনিবার রাত পৌনে ১২টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আবদুল্লাহ খালিদের ছেলে সৈয়দ আবদুল্লাহ জহির এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। তিনি আরো জানান, গত মাসের শেষের দিকে সিলেটে একটি সম্মাননা অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তারা বাবা। পরে সেখানকার একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে ২ মে  ঢাকার সেন্ট্রাল হাসপাতালে আনা হয়। সেখান থেকে ১০ মে বারডেমে আনা হয়। বারডেমে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। আবদুল্লাহ খালিদের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী উম্মে কুলসুমসহ দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। শিল্পকলা ও ভাস্কর্যে গৌরবজনক অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৪ সালে শিল্পকলা পদক এবং এ বছর তিনি একুশে পদক পান। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কলাভবনের সামনের ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’ তার অমর কীর্তি। ‘অপরাজেয় বাংলা’  ছাড়াও বাংলাদেশ টেলিভিশন কেন্দ্রের সামনের ম্যুরাল ‘আবহমান বাংলা’, বাংলাদেশ ব্যাংকের সামনের  টেরাকোটার ভাস্কর্যও তার তৈরি। এ ছাড়া ‘অঙ্কুর’, ‘অঙ্গীকার’, ‘ডলফিন’  এবং ‘মা ও শিশু’ তার সৃষ্টি। আব্দুল্লাহ খালিদ বাংলাদেশের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে তৎকালীন ইস্ট পাকিস্তান কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফ্‌টস (বর্তমান চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) থেকে চিত্রাঙ্কন বিষয়ে স্নাতক এবং পরে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কন ও ভাস্কর্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

Comments

Comments!

 জাগপা সভাপতি শফিউল আলম প্রধান আর নেইAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জাগপা সভাপতি শফিউল আলম প্রধান আর নেই

Sunday, May 21, 2017 9:23 am
Hamid20170521084347

পরাজেয় বাংলার ভাস্কর ও চিত্রশিল্পী সৈয়দ আবদুল্লাহ খালিদ আর নেই।

শনিবার রাত পৌনে ১২টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আবদুল্লাহ খালিদের ছেলে সৈয়দ আবদুল্লাহ জহির এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

তিনি আরো জানান, গত মাসের শেষের দিকে সিলেটে একটি সম্মাননা অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তারা বাবা। পরে সেখানকার একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে ২ মে  ঢাকার সেন্ট্রাল হাসপাতালে আনা হয়। সেখান থেকে ১০ মে বারডেমে আনা হয়। বারডেমে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

আবদুল্লাহ খালিদের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী উম্মে কুলসুমসহ দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। শিল্পকলা ও ভাস্কর্যে গৌরবজনক অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৪ সালে শিল্পকলা পদক এবং এ বছর তিনি একুশে পদক পান।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কলাভবনের সামনের ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’ তার অমর কীর্তি। ‘অপরাজেয় বাংলা’  ছাড়াও বাংলাদেশ টেলিভিশন কেন্দ্রের সামনের ম্যুরাল ‘আবহমান বাংলা’, বাংলাদেশ ব্যাংকের সামনের  টেরাকোটার ভাস্কর্যও তার তৈরি। এ ছাড়া ‘অঙ্কুর’, ‘অঙ্গীকার’, ‘ডলফিন’  এবং ‘মা ও শিশু’ তার সৃষ্টি।

আব্দুল্লাহ খালিদ বাংলাদেশের সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে তৎকালীন ইস্ট পাকিস্তান কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফ্‌টস (বর্তমান চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) থেকে চিত্রাঙ্কন বিষয়ে স্নাতক এবং পরে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কন ও ভাস্কর্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X