শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৫৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, June 29, 2017 8:21 pm
A- A A+ Print

জাতিসংঘ কমিটিতে পররাষ্ট্র সচিব জয়ী

Dhaka0020170629145021

সর্বোচ্চ ভোট পেয়ে জাতিসংঘের কমিটি অন দ্য রাইটস্ অব অল মাইগ্রান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজের (সিএমডব্লিউ) নির্বাচনে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক নির্বাচিত হয়েছেন। এর ফলে জাতিসংঘের সিএমডব্লিউ নির্বাচনে বাংলাদেশ পুনঃনির্বাচিত হলো। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক গতকাল জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত ২০১৮-২০২১ মেয়াদের নির্বাচনে ৫১ ভোটের মধ্যে ৪৬ ভোট পেয়ে সদস্য হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন। সিএমডব্লিউর এই নির্বাচনে কোনো প্রার্থীর এটাই সর্বাধিক ভোট। পররাষ্ট্র সচিব চার বছর মেয়াদি এই কমিটিতে একজন স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথমবারের মতো অভিবাসীদের অবৈধ পাচার রোধকল্পে একটি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত ‘গ্লোবাল মাইগ্রেশন কমপ্যাক্ট’ প্রণয়নের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এই প্রস্তাব ২০১৬ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। গ্লোবাল কমপ্যাক্ট তৈরির বিষয়ে জাতিসংঘে এখন আনুষ্ঠানিক আলোচনা চলছে। বাংলাদেশ এই নিয়ে দ্বিতীয় বারের মতো সিএমডব্লিউর সদস্য হলো; যা দেশের ৯ মিলিয়ন অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যসহ বিশ্বব্যাপী অভিবাসী কর্মীদের সুরক্ষা ও উন্নয়নে নতুন মাত্রা যোগ করল। ইন্টারন্যাশনাল কনভেনশান অব দ্য রাইটস্ অব অল মাইগ্রান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজের (আইসিআরএমডব্লিউ) ৫১টি দেশ আজ সিএমডব্লিউর পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য নতুন সাতজন বিশেষজ্ঞকে নির্বাচিত করল; যারা জানুয়ারি ২০১৮ থেকে কাজ শুরু করবেন। সিএমডব্লিউর ১৪ সদস্যের পরিষদ আইসিআরএমডব্লিউর দেশসমূহের অভিবাসী কর্মীদের মানবাধিকার রক্ষা এবং সিএমডব্লিউর সদস্য নয় এমন দেশগুলোর সঙ্গে প্রয়োজনীয় চুক্তিস্বাক্ষরসহ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে কাজ করে। বাংলাদেশ ২৪ আগস্ট ২০১১ সিএমডব্লিউর চুক্তি অনুস্বাক্ষর করে। বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে এই কমিটিতে আলবেনিয়া, শ্রীলংকা, কলম্বিয়া, আজারবাইজান, সেনেগাল ও নাইজারের প্রার্থীরাও নির্বাচিত হয়েছেন। মাইগ্রেশনের একজন খ্যাতনামা আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মো. শহীদুল হক, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) সদর দপ্তরের পরিচালক, ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপ হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি ২০১৬ মেয়াদে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ‘গ্লোবাল কমপ্যাক্ট’ ধারণাটি এগিয়ে নিতেও তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন। প্রসঙ্গত, বাংলাদেশ নিউইয়র্ক ও জেনেভায় জাতিসংঘের ‘গ্রপ অব ফ্রেন্ডস্ অব মাইগ্রেশন’ এর নেতৃত্ব দিচ্ছে এবং অত্যন্ত সক্রিয় সদস্য হিসেবে জাতিসংঘে অভিবাসন বিতর্কে অংশ নিচ্ছে।  

Comments

Comments!

 জাতিসংঘ কমিটিতে পররাষ্ট্র সচিব জয়ীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জাতিসংঘ কমিটিতে পররাষ্ট্র সচিব জয়ী

Thursday, June 29, 2017 8:21 pm
Dhaka0020170629145021

সর্বোচ্চ ভোট পেয়ে জাতিসংঘের কমিটি অন দ্য রাইটস্ অব অল মাইগ্রান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজের (সিএমডব্লিউ) নির্বাচনে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক নির্বাচিত হয়েছেন। এর ফলে জাতিসংঘের সিএমডব্লিউ নির্বাচনে বাংলাদেশ পুনঃনির্বাচিত হলো।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক গতকাল জাতিসংঘ সদরদপ্তরে অনুষ্ঠিত ২০১৮-২০২১ মেয়াদের নির্বাচনে ৫১ ভোটের মধ্যে ৪৬ ভোট পেয়ে সদস্য হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন।

সিএমডব্লিউর এই নির্বাচনে কোনো প্রার্থীর এটাই সর্বাধিক ভোট। পররাষ্ট্র সচিব চার বছর মেয়াদি এই কমিটিতে একজন স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথমবারের মতো অভিবাসীদের অবৈধ পাচার রোধকল্পে একটি নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত ‘গ্লোবাল মাইগ্রেশন কমপ্যাক্ট’ প্রণয়নের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এই প্রস্তাব ২০১৬ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। গ্লোবাল কমপ্যাক্ট তৈরির বিষয়ে জাতিসংঘে এখন আনুষ্ঠানিক আলোচনা চলছে।

বাংলাদেশ এই নিয়ে দ্বিতীয় বারের মতো সিএমডব্লিউর সদস্য হলো; যা দেশের ৯ মিলিয়ন অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যসহ বিশ্বব্যাপী অভিবাসী কর্মীদের সুরক্ষা ও উন্নয়নে নতুন মাত্রা যোগ করল।

ইন্টারন্যাশনাল কনভেনশান অব দ্য রাইটস্ অব অল মাইগ্রান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস্ অব দেয়ার ফ্যামিলিজের (আইসিআরএমডব্লিউ) ৫১টি দেশ আজ সিএমডব্লিউর পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য নতুন সাতজন বিশেষজ্ঞকে নির্বাচিত করল; যারা জানুয়ারি ২০১৮ থেকে কাজ শুরু করবেন। সিএমডব্লিউর ১৪ সদস্যের পরিষদ আইসিআরএমডব্লিউর দেশসমূহের অভিবাসী কর্মীদের মানবাধিকার রক্ষা এবং সিএমডব্লিউর সদস্য নয় এমন দেশগুলোর সঙ্গে প্রয়োজনীয় চুক্তিস্বাক্ষরসহ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে কাজ করে। বাংলাদেশ ২৪ আগস্ট ২০১১ সিএমডব্লিউর চুক্তি অনুস্বাক্ষর করে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সঙ্গে এই কমিটিতে আলবেনিয়া, শ্রীলংকা, কলম্বিয়া, আজারবাইজান, সেনেগাল ও নাইজারের প্রার্থীরাও নির্বাচিত হয়েছেন।

মাইগ্রেশনের একজন খ্যাতনামা আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মো. শহীদুল হক, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) সদর দপ্তরের পরিচালক, ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপ হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি ২০১৬ মেয়াদে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি ‘গ্লোবাল কমপ্যাক্ট’ ধারণাটি এগিয়ে নিতেও তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ নিউইয়র্ক ও জেনেভায় জাতিসংঘের ‘গ্রপ অব ফ্রেন্ডস্ অব মাইগ্রেশন’ এর নেতৃত্ব দিচ্ছে এবং অত্যন্ত সক্রিয় সদস্য হিসেবে জাতিসংঘে অভিবাসন বিতর্কে অংশ নিচ্ছে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X