শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৫৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 25, 2016 11:45 am
A- A A+ Print

জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলের

11

জাতিসংঘের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শনিবার এ ঘোষণা দেন। তিনি বলেন, ইসরাইল জাতিসংঘের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি পুনঃবিবেচনা করছে। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান, রয়টার্সের। ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা এবং এ প্রক্রিয়া বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করার প্রতিক্রিয়ায় নেতানিয়াহু এ হুশিয়ারি দিলেন। অতীতের অবস্থান থেকে সরে শুক্রবার এ প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো (আমি মানি না) ক্ষমতা প্রয়োগে বিরত থাকে। এর আগে অবশ্য কম পানি ঘোলা হয়নি। মিশরের প্রস্তাবিত এ প্রস্তাবের ওপর বৃহস্পতিবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফোন করলে তা থেকে শেষ মুহূর্তে সরে আসেন স্বৈরশাসক জেনারেল সিসির মিশর। তবে সহপ্রস্তাবক নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভেনিজুয়েলা এবং সেনেগাল প্রস্তাব উত্থাপনে অনড় থাকে। পরে শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্যই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকে। ফলে গত আট বছরে এই প্রথম ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব গ্রহণ করল। এর আগে এ প্রস্তাব ঠেকাতে ভেটো প্রয়োগের জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ২০১১ সালে এ ধরনের একটি প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার তা না হওয়ায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ওপর বেজায় চটেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তিনি বলেন, ' আগামী এক মাসের মধ্যে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় ইসরাইলের অর্থায়ন এবং বর্তমান প্রতিনিধি ছাড়াও সব ধরনের সম্পর্ক পুনঃবিবেচনার বিষয় খতিয়ে দেখার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি।' নেতানিয়াহু নিরাপত্তা পরিষদের এ সিদ্ধান্তকে 'পক্ষপাতমূলক' ও 'লজ্জাজনক' অভিহিত করে বলেন, 'সময় লাগবে, কিন্তু এ প্রস্তাব নাকচ করা হবে।'

Comments

Comments!

 জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলের

Sunday, December 25, 2016 11:45 am
11

জাতিসংঘের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শনিবার এ ঘোষণা দেন। তিনি বলেন, ইসরাইল জাতিসংঘের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি পুনঃবিবেচনা করছে। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান, রয়টার্সের।

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা এবং এ প্রক্রিয়া বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করার প্রতিক্রিয়ায় নেতানিয়াহু এ হুশিয়ারি দিলেন।

অতীতের অবস্থান থেকে সরে শুক্রবার এ প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো (আমি মানি না) ক্ষমতা প্রয়োগে বিরত থাকে।

এর আগে অবশ্য কম পানি ঘোলা হয়নি। মিশরের প্রস্তাবিত এ প্রস্তাবের ওপর বৃহস্পতিবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফোন করলে তা থেকে শেষ মুহূর্তে সরে আসেন স্বৈরশাসক জেনারেল সিসির মিশর।

তবে সহপ্রস্তাবক নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভেনিজুয়েলা এবং সেনেগাল প্রস্তাব উত্থাপনে অনড় থাকে। পরে শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্যই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকে।

ফলে গত আট বছরে এই প্রথম ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব গ্রহণ করল।

এর আগে এ প্রস্তাব ঠেকাতে ভেটো প্রয়োগের জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

২০১১ সালে এ ধরনের একটি প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার তা না হওয়ায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ওপর বেজায় চটেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

তিনি বলেন, ‘ আগামী এক মাসের মধ্যে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় ইসরাইলের অর্থায়ন এবং বর্তমান প্রতিনিধি ছাড়াও সব ধরনের সম্পর্ক পুনঃবিবেচনার বিষয় খতিয়ে দেখার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি।’

নেতানিয়াহু নিরাপত্তা পরিষদের এ সিদ্ধান্তকে ‘পক্ষপাতমূলক’ ও ‘লজ্জাজনক’ অভিহিত করে বলেন, ‘সময় লাগবে, কিন্তু এ প্রস্তাব নাকচ করা হবে।’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X