শনিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:৫২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, May 19, 2017 11:10 pm
A- A A+ Print

জাদু ফিরছে মোস্তাফিজের বোলিংয়ে

2d5ec9d468ea32322131d7d82f4cf143-591ee900d25f5

নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই উইকেট পেলেন মোস্তাফিজুর রহমান। পল স্টার্লিংয়ের অফ স্টাম্পের বাইরে এমন একটা জায়গায় বলটা ফেললেন, বিভ্রান্ত আইরিশ ওপেনারের। বলে ব্যাট ছোঁয়ালেন, সেটি সোজা চল গেল শর্ট থার্ড ম্যানে। স্টার্লিংকে আউট করার পর এখন পর্যন্ত নিয়েছেন আরও ৩ উইকেট। দুই ও’ব্রায়ান ভাইদের গ্যারি উইলসনের উইকেটটাও। আজকের ম্যাচে পুরো ১০ ওভার বল করেননি মোস্তাফিজ। ৯ ওভার বল করে ২৩ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। স্লগ ওভারে বরা এক ওভারে দিলেন মাত্র ৪ রান। এর পরের ওভারেই আয়ারল্যান্ড ২ উইকেট হারিয়ে গুটিয়ে যাওয়ায় ৫ উইকেটটা পেলেন না মোস্তাফিজ। তবে দেড় বছর পর ওয়ানডেতে নিজের সেরা বোলিংটা করলেন মোস্তাফিজ। সর্বশেষ ম্যাচে ৪ উইকেটের দেখা যে পেয়েছিলেন ২০১৫ সালের নভেম্বরে। এর পর দীর্ঘ এক বছর বিরতি দিয়ে ওয়ানডে খেলেছেনই গত ডিসেম্বরে। মাঝখানের সময়গুলোতে ঘটে গেছে কত কী! শিখর দেখেছেন, তলানিও। আইপিএল মাতিয়ে সাসেক্সে নিজের জয়ধ্বনি পৌঁছে দিয়েছেন। চিরশত্রু চোটের কাছে সমর্পণের অভিজ্ঞতাও হয়ে গেছে ক্যারিয়ারের শুরুতে। এরপর থেকে ধীরে ধীরে ফিরছেন। আজকের বোলিং বলছে, নিজের ছন্দ ফিরে পাওয়ার একদম কাছাকাছি পৌঁছে গেছেন। তাঁর অস্ত্র গুলোয় মরচে আর বেশি নেই। ধারও ফিরে আসছে। ফিরে আসছে ব্যাটসম্যানদের বিভ্রান্ত করে দেওয়া সেই জাদু। মোস্তাফিজের ৯ ওভার আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য দুঃস্বপ্ন হয়েই এসেছে। তাঁর করা ৫৪টি বলের ৪৩টিই ডট। রান নিতে পেরেছেন বাকি ১১ বল থেকে। বাউন্ডারি এসেছে মাত্র একটি। এমন চাপ থেকে বেরোতে গিয়েই তাঁকে উইকেট দিয়েছেন আইরিশ ব্যাটসম্যানরা। একটি উইকেট অবশ্য আম্পায়ারের উপহার, মোস্তাফিজের বলে যে কখনো কখনো আম্পায়াররাও বিভ্রান্ত হয়ে যান। সেই উদাহরণ ছিল তাঁর ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক উইকেটেই! ডাবলিনের অন্য মাঠ ক্লনটার্ফে নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেই দারুণ বল করেছিলেন। ৯ ওভার বল করে ৩৩ রানে তুলে নিয়েছিলেন ২ উইকেট। আজ মালাহাইডে যেন বোলিংটা শুরু করলেন ক্লনটার্ফে যেখানে থামিয়েছিলেন সেখান থেকেই। স্বপ্নের মতো অভিষেকের পর মোস্তাফিজের অভিযাত্রা থামিয়ে দিয়েছিল কাঁধের চোট। অস্ত্রোপচার শেষে ফিরলেন ডিসেম্বরের নিউজিল্যান্ড সফরে। নিউজিল্যান্ড সফরে ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডেতে ২ উইকেট পেলেও দিয়েছিলেন ৬২ রান। নেলসনের পরের ম্যাচে খুব খারাপ করেননি ৯.২ ওভার বল করে ২ উইকেট পেয়েছিলেন ৩২ রান দিয়ে। কিন্তু সেই ধারটা ছিল না বোলিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে একটু একটু করে নিজেকে ফিরে পেলেন। চ্যাম্পিয়নস ট্রফির আগে আয়ারল্যান্ডের এই সিরিজে নিজেকে শানিয়ে নিচ্ছেন দারুণভাবে। ৫ উইকেট না পাওয়ার আক্ষেপটা কিন্তু থেকেই যাচ্ছে। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ১১ উইকেট পাওয়া মোস্তাফিজের উইকেট ক্ষুধা যে কমেনি, তা বোঝা গেছে। জাদুও ফিরতে শুরু করেছে তাঁর বোলিংয়ে।

Comments

Comments!

 জাদু ফিরছে মোস্তাফিজের বোলিংয়েAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জাদু ফিরছে মোস্তাফিজের বোলিংয়ে

Friday, May 19, 2017 11:10 pm
2d5ec9d468ea32322131d7d82f4cf143-591ee900d25f5

নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই উইকেট পেলেন মোস্তাফিজুর রহমান। পল স্টার্লিংয়ের অফ স্টাম্পের বাইরে এমন একটা জায়গায় বলটা ফেললেন, বিভ্রান্ত আইরিশ ওপেনারের। বলে ব্যাট ছোঁয়ালেন, সেটি সোজা চল গেল শর্ট থার্ড ম্যানে।
স্টার্লিংকে আউট করার পর এখন পর্যন্ত নিয়েছেন আরও ৩ উইকেট। দুই ও’ব্রায়ান ভাইদের গ্যারি উইলসনের উইকেটটাও। আজকের ম্যাচে পুরো ১০ ওভার বল করেননি মোস্তাফিজ। ৯ ওভার বল করে ২৩ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। স্লগ ওভারে বরা এক ওভারে দিলেন মাত্র ৪ রান। এর পরের ওভারেই আয়ারল্যান্ড ২ উইকেট হারিয়ে গুটিয়ে যাওয়ায় ৫ উইকেটটা পেলেন না মোস্তাফিজ। তবে দেড় বছর পর ওয়ানডেতে নিজের সেরা বোলিংটা করলেন মোস্তাফিজ। সর্বশেষ ম্যাচে ৪ উইকেটের দেখা যে পেয়েছিলেন ২০১৫ সালের নভেম্বরে।
এর পর দীর্ঘ এক বছর বিরতি দিয়ে ওয়ানডে খেলেছেনই গত ডিসেম্বরে। মাঝখানের সময়গুলোতে ঘটে গেছে কত কী! শিখর দেখেছেন, তলানিও। আইপিএল মাতিয়ে সাসেক্সে নিজের জয়ধ্বনি পৌঁছে দিয়েছেন। চিরশত্রু চোটের কাছে সমর্পণের অভিজ্ঞতাও হয়ে গেছে ক্যারিয়ারের শুরুতে। এরপর থেকে ধীরে ধীরে ফিরছেন। আজকের বোলিং বলছে, নিজের ছন্দ ফিরে পাওয়ার একদম কাছাকাছি পৌঁছে গেছেন। তাঁর অস্ত্র গুলোয় মরচে আর বেশি নেই। ধারও ফিরে আসছে। ফিরে আসছে ব্যাটসম্যানদের বিভ্রান্ত করে দেওয়া সেই জাদু।
মোস্তাফিজের ৯ ওভার আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের জন্য দুঃস্বপ্ন হয়েই এসেছে। তাঁর করা ৫৪টি বলের ৪৩টিই ডট। রান নিতে পেরেছেন বাকি ১১ বল থেকে। বাউন্ডারি এসেছে মাত্র একটি। এমন চাপ থেকে বেরোতে গিয়েই তাঁকে উইকেট দিয়েছেন আইরিশ ব্যাটসম্যানরা। একটি উইকেট অবশ্য আম্পায়ারের উপহার, মোস্তাফিজের বলে যে কখনো কখনো আম্পায়াররাও বিভ্রান্ত হয়ে যান। সেই উদাহরণ ছিল তাঁর ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক উইকেটেই!
ডাবলিনের অন্য মাঠ ক্লনটার্ফে নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেই দারুণ বল করেছিলেন। ৯ ওভার বল করে ৩৩ রানে তুলে নিয়েছিলেন ২ উইকেট। আজ মালাহাইডে যেন বোলিংটা শুরু করলেন ক্লনটার্ফে যেখানে থামিয়েছিলেন সেখান থেকেই।
স্বপ্নের মতো অভিষেকের পর মোস্তাফিজের অভিযাত্রা থামিয়ে দিয়েছিল কাঁধের চোট। অস্ত্রোপচার শেষে ফিরলেন ডিসেম্বরের নিউজিল্যান্ড সফরে। নিউজিল্যান্ড সফরে ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডেতে ২ উইকেট পেলেও দিয়েছিলেন ৬২ রান। নেলসনের পরের ম্যাচে খুব খারাপ করেননি ৯.২ ওভার বল করে ২ উইকেট পেয়েছিলেন ৩২ রান দিয়ে। কিন্তু সেই ধারটা ছিল না বোলিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে একটু একটু করে নিজেকে ফিরে পেলেন। চ্যাম্পিয়নস ট্রফির আগে আয়ারল্যান্ডের এই সিরিজে নিজেকে শানিয়ে নিচ্ছেন দারুণভাবে।
৫ উইকেট না পাওয়ার আক্ষেপটা কিন্তু থেকেই যাচ্ছে। ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ১১ উইকেট পাওয়া মোস্তাফিজের উইকেট ক্ষুধা যে কমেনি, তা বোঝা গেছে। জাদুও ফিরতে শুরু করেছে তাঁর বোলিংয়ে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X