শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১:৫৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 19, 2016 7:16 am
A- A A+ Print

জাপানে কুমারি নারীর সংখ্যা বাড়ছে

1

জাপানে অবিবাহিত কুমারি নারী ও কুমার পুরুষের সংখ্যা বাড়ছে। সরকারি একটি জরিপ প্রতিবেদনের বরাত দিয়ে জাপান টাইমস এ তথ্য জানিয়েছে। জাপানের জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাস পাচ্ছে। দেশটিতে বিয়ে করার জন্য কর মওকুফসহ সরকারি বিশেষ প্রণোদনারও ব্যবস্থা রয়েছে। এরপরেও বিয়ের প্রতি জাপানি তরুণ-তরুণীদের আগ্রহ বাড়ছে না। দেশটিতে অবিবাহিত নারী-পুরুষের সংখ্যা বছর বছর বেড়েই চলছে। জাপানের জনসংখ্যা বিষয়ে প্রতি পাঁচ বছর পর গবেষণা চালায় দেশটির জাতীয় পরিসংখ্যান ইনিস্টিটিউট ও সামাজিক নিরাপত্তা গবেষণা সংস্থা। চলতি বছর সংস্থাটি তাদের গবেষণা প্রতিবেদনে ১৯৮৭ সাল থেকে এ পর্যন্ত নারী-পুরুষ সম্পর্কের সংখ্যাচিত্র প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ১৯৮৭ সালে প্রথম পরিচালিত জরিপে ১৮ থেকে ৩৪ বছরের ৪৮ দশমিক ৬ শতাংশ পুরুষ ও ৩৯ দশমিক ৫ শতাংশ নারী অবিবাহিত থেকে যাচ্ছে। ২০১০ সালে এটি হ্রাস পেয়ে ৩৬ দশমিক ২ ও ৩৮ দশমিক ৭ শতাংশে এসে দাঁড়ায়। চলতি বছরের জরিপে দেখা গেছে, পরিস্থিতি আরো খারাপের দিকে গিয়েছে। ৭০ শতাংশ পুরুষ ও ৬০ শতাংশ নারী কোনো ধরণের সম্পর্কে জড়াচ্ছে না। এদের মধ্যে আবার ৪২ শতাংশ পুরুষ ও ৪৪ দশমিক ২ শতাংশ নারী জানিয়েছে তারা এখনো কুমারি। তারা কখনো কারো সঙ্গে যৌন সম্পর্কে জড়ায়নি। গবেষক দলের প্রধান জুতোশি ইশি বলেন, ‘এসব অবিবাহিত নারী-পুরুষ বিয়ের বন্ধনে আবদ্ধ হতে চান। কিন্তু যখন তারা তাদের কল্পিত আদর্শ ও বাস্তবতার মধ্যে ফারাক দেখতে পায় তখন বিয়ে থেকে দূরে সরে আসে। এ কারণে লোকজন হয় দেরিতে বিয়ে করছে নতুবা তারা সারাজীবন নিঃসঙ্গ কাটিয়ে দিচ্ছে, যার ফলে দেশের জন্মহারে নিম্মগতি দেখা দিয়েছে।’  

Comments

Comments!

 জাপানে কুমারি নারীর সংখ্যা বাড়ছেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জাপানে কুমারি নারীর সংখ্যা বাড়ছে

Monday, September 19, 2016 7:16 am
1

জাপানে অবিবাহিত কুমারি নারী ও কুমার পুরুষের সংখ্যা বাড়ছে। সরকারি একটি জরিপ প্রতিবেদনের বরাত দিয়ে জাপান টাইমস এ তথ্য জানিয়েছে।

জাপানের জনসংখ্যা বৃদ্ধির হার হ্রাস পাচ্ছে। দেশটিতে বিয়ে করার জন্য কর মওকুফসহ সরকারি বিশেষ প্রণোদনারও ব্যবস্থা রয়েছে। এরপরেও বিয়ের প্রতি জাপানি তরুণ-তরুণীদের আগ্রহ বাড়ছে না। দেশটিতে অবিবাহিত নারী-পুরুষের সংখ্যা বছর বছর বেড়েই চলছে।

জাপানের জনসংখ্যা বিষয়ে প্রতি পাঁচ বছর পর গবেষণা চালায় দেশটির জাতীয় পরিসংখ্যান ইনিস্টিটিউট ও সামাজিক নিরাপত্তা গবেষণা সংস্থা। চলতি বছর সংস্থাটি তাদের গবেষণা প্রতিবেদনে ১৯৮৭ সাল থেকে এ পর্যন্ত নারী-পুরুষ সম্পর্কের সংখ্যাচিত্র প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ১৯৮৭ সালে প্রথম পরিচালিত জরিপে ১৮ থেকে ৩৪ বছরের ৪৮ দশমিক ৬ শতাংশ পুরুষ ও ৩৯ দশমিক ৫ শতাংশ নারী অবিবাহিত থেকে যাচ্ছে। ২০১০ সালে এটি হ্রাস পেয়ে ৩৬ দশমিক ২ ও ৩৮ দশমিক ৭ শতাংশে এসে দাঁড়ায়।

চলতি বছরের জরিপে দেখা গেছে, পরিস্থিতি আরো খারাপের দিকে গিয়েছে। ৭০ শতাংশ পুরুষ ও ৬০ শতাংশ নারী কোনো ধরণের সম্পর্কে জড়াচ্ছে না। এদের মধ্যে আবার ৪২ শতাংশ পুরুষ ও ৪৪ দশমিক ২ শতাংশ নারী জানিয়েছে তারা এখনো কুমারি। তারা কখনো কারো সঙ্গে যৌন সম্পর্কে জড়ায়নি।

গবেষক দলের প্রধান জুতোশি ইশি বলেন, ‘এসব অবিবাহিত নারী-পুরুষ বিয়ের বন্ধনে আবদ্ধ হতে চান। কিন্তু যখন তারা তাদের কল্পিত আদর্শ ও বাস্তবতার মধ্যে ফারাক দেখতে পায় তখন বিয়ে থেকে দূরে সরে আসে। এ কারণে লোকজন হয় দেরিতে বিয়ে করছে নতুবা তারা সারাজীবন নিঃসঙ্গ কাটিয়ে দিচ্ছে, যার ফলে দেশের জন্মহারে নিম্মগতি দেখা দিয়েছে।’

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X