সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 19, 2016 11:11 am
A- A A+ Print

জার্মানির নির্বাচনে অ্যাঙ্গেলা মার্কেলের দলের পরাজয়

153407_1

ঢাকা: জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি রবিবারের নির্বাচনে বার্লিনে বড় ধরনের পরাজয়ের মুখে পড়েছে। বিশ্লেষকরা একে ঐতিহাসিক পরাজয় হিসেবে আখ্যায়িত করেছেন। অন্যদিকে নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়েছে অভিবাসন ও শরনার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডি। জার্মানির ষোলটি রাজ্যের মধ্যে এ বছরে অনুষ্ঠিত পাঁচটি রাজ্য পার্লামেন্ট বা প্রাদেশিক পরিষদের নির্বাচনের সবগুলোতেই বড় ধরনের উত্থান ঘটলো অভিবাসন ও শরনার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডির। রবিবারের নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়ে ডানপন্থী এ দলটি প্রথমবারের মতো বার্লিনের সিনেটে জায়গা করে নিয়েছে। এর মাধ্যমে মার্কেলের অভিবাসন নীতির বিরোধিতা করে জনপ্রিয়তা পাওয়া এএফডির এখন ১৬টির মধ্যে দশটি রাজ্য পার্লামেন্টেই প্রতিনিধিত্ব নিশ্চিত হলো। নির্বাচনের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ক্রিশ্চিয়ান ডেমোক্রাটদের ভোট কমেছে আঠারো শতাংশের মতো যা তাদের রাজ্য কোয়ালিশন সরকার থেকে বেরিয়ে আসতেও বাধ্য করতে পারে। অন্যদিকে অভিবাসন বিরোধী এএফডি ১৪ শতাংশ ভোটারের সমর্থন লাভ করেছে। দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী কোন দল পাঁচ শতাংশ ভোট পেলে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করতে পারে। বিশ্লেষকরা বলছেন, অ্যাঙ্গেলা মার্কেলের শরনার্থীদের জন্য দরজা খুলে দেয়ার নীতি মানুষের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। এর মধ্যেই সাধারণ নির্বাচনের এক বছর আগে অনুষ্ঠিত নির্বাচনের এমন ফলাফল উদারপন্থীদের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্র: বিবিসি
 

Comments

Comments!

 জার্মানির নির্বাচনে অ্যাঙ্গেলা মার্কেলের দলের পরাজয়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জার্মানির নির্বাচনে অ্যাঙ্গেলা মার্কেলের দলের পরাজয়

Monday, September 19, 2016 11:11 am
153407_1

ঢাকা: জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি রবিবারের নির্বাচনে বার্লিনে বড় ধরনের পরাজয়ের মুখে পড়েছে। বিশ্লেষকরা একে ঐতিহাসিক পরাজয় হিসেবে আখ্যায়িত করেছেন।

অন্যদিকে নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়েছে অভিবাসন ও শরনার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডি।

জার্মানির ষোলটি রাজ্যের মধ্যে এ বছরে অনুষ্ঠিত পাঁচটি রাজ্য পার্লামেন্ট বা প্রাদেশিক পরিষদের নির্বাচনের সবগুলোতেই বড় ধরনের উত্থান ঘটলো অভিবাসন ও শরনার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডির।

রবিবারের নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়ে ডানপন্থী এ দলটি প্রথমবারের মতো বার্লিনের সিনেটে জায়গা করে নিয়েছে। এর মাধ্যমে মার্কেলের অভিবাসন নীতির বিরোধিতা করে জনপ্রিয়তা পাওয়া এএফডির এখন ১৬টির মধ্যে দশটি রাজ্য পার্লামেন্টেই প্রতিনিধিত্ব নিশ্চিত হলো।

নির্বাচনের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ক্রিশ্চিয়ান ডেমোক্রাটদের ভোট কমেছে আঠারো শতাংশের মতো যা তাদের রাজ্য কোয়ালিশন সরকার থেকে বেরিয়ে আসতেও বাধ্য করতে পারে।

অন্যদিকে অভিবাসন বিরোধী এএফডি ১৪ শতাংশ ভোটারের সমর্থন লাভ করেছে। দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী কোন দল পাঁচ শতাংশ ভোট পেলে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করতে পারে।

বিশ্লেষকরা বলছেন, অ্যাঙ্গেলা মার্কেলের শরনার্থীদের জন্য দরজা খুলে দেয়ার নীতি মানুষের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে।

এর মধ্যেই সাধারণ নির্বাচনের এক বছর আগে অনুষ্ঠিত নির্বাচনের এমন ফলাফল উদারপন্থীদের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

সূত্র: বিবিসি

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X