সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, December 15, 2016 10:54 pm
A- A A+ Print

জার্মান প্রতিরক্ষামন্ত্রীর সৌদি সফরে বোরকা পরা নিয়ে বির্তক

164151_1

রিয়াদ: সৌদি আরব সফরকালে হিজাব পরতে অস্বীকৃতি জানান জার্মান প্রতিরক্ষামন্ত্রী আরসুলা ভন দার লিয়েন। অথচ সৌদি আরবে সরকারি সফরের সময় নারীদের জন্য প্রচলিত সেখানকার পোশাক ‘আবায়া’ (বোরকা) পরার নিয়ম চালু রয়েছে। রিয়াদে উপ-যুবরাজ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের সঙ্গে সাক্ষাতের সময় লিয়েনকে হিজাব পড়ার অনুরোধ জানায় সৌদি কর্মকর্তারা। কিন্তু জার্মান প্রতিরক্ষামন্ত্রী লিয়েন বলেন, পুরুষের মতো নারীদেরও সমানভাবে পছন্দ অনুযায়ী পোশাক পড়ার অধিকার থাকা উচিত। জার্মানিতে ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের রাজনীতিক আরসুলা। তার দেশের ইতিহাসে তিনিই প্রথম নারী প্রতিরক্ষামন্ত্রী। তবে গেলো সপ্তাহে জার্মানিতে বোরকা নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। মারকেল তার দেশে বোরকা নিষিদ্ধ করার কথা বলার পর এ ধারা অনুসরণ করলেন তার প্রতিরক্ষামন্ত্রী।
তিনি কর্মকর্তাদের অনুরোধ উপেক্ষা করে হিজাব ছাড়াই সৌদি উপ-যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করেন। এ নিয়ে সৌদি নাগরিকরা জার্মানির ওই মন্ত্রীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননারও অভিযোগ আনেন। তাকে গ্রেপ্তারেরও দাবি উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে। ‘আবায়া’ এমন এক রকম কালো পোশাক যা পুরো শরীর ঢেকে রাখে। শুধু মুখমন্ডল থাকে অনাবৃত। আরসুলার সৌদি আরব সফরের আগে রিয়াদে অবস্থিত জার্মান দূতাবাসে ‘আবায়া’ সরবরাহ করা হয়েছিল। ‘আবায়া’ সম্পর্কে আরসুলা বলেন, অবশ্যই আমি একটি দেশের রীতি ও পোশাক সম্মান করি। আমি এমন নিয়ম মেনে চলার চেষ্টা করি। কিন্তু ওই দেশটির রীতির সঙ্গে খাপ খাইয়ে চলার ক্ষেত্রে আমার সীমাবদ্ধতা আছে। আমি হেডস্কার্ফ পরি না। আমি পরি ট্রাইজার। তিনি বলেন, আমার প্রতিনিধি দলে যেসব নারী ছিলেন তাদের কেউই ‘আবায়া’ পরেন নি। নারী ও পুরুষের সবার ক্ষেত্রেই নিজের পোশাক পছন্দ করে নেয়ার সমান অধিকার আছে। যদি সফরে গেলে নারীদের ‘আবায়া’ পরতে চাপ দেয়া হয় তাহলে তাতে আমি ক্ষুব্ধ হই। অবশ্য, গেলো বছর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা সৌদি আরব সফরে গিয়েছিলেন। ওই সময় মিশেল ওবামা হিজাব ছাড়াই সবার সঙ্গে সাক্ষাৎ করেন। তবে সৌদি আরব প্রশাসন এ প্রথা আগেও ভেঙেছে। ২০১৩ সালে ব্রিটিশ যুবরাজ চার্লস ও প্রিন্সেস ক্যামিলার সঙ্গে প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ দেখা করেন। তখন ক্যামিলা কোনো হিজাব পরেননি। এছাড়া বাদশাহ সালমাল ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে দেখা করেন, যখন তার মাথায় কোনো কাপড় ছিল না। এদিকে চলতি সপ্তাহেই হিজাব ছাড়া একটি ছবি টুইটারে দেয়ার অভিযোগে সৌদি আরবের এক নারীকে আটক করে দেশটির পুলিশ। উল্লেখ্য, আরসুলা লিয়েনকে সৌদি আরব সফরের সময় দেখা গেছে কালো স্যুট পরা। তার মাথার স্বর্ণালী চুল পিছন দিকে উড়ছিল। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট
 

Comments

Comments!

 জার্মান প্রতিরক্ষামন্ত্রীর সৌদি সফরে বোরকা পরা নিয়ে বির্তকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জার্মান প্রতিরক্ষামন্ত্রীর সৌদি সফরে বোরকা পরা নিয়ে বির্তক

Thursday, December 15, 2016 10:54 pm
164151_1

রিয়াদ: সৌদি আরব সফরকালে হিজাব পরতে অস্বীকৃতি জানান জার্মান প্রতিরক্ষামন্ত্রী আরসুলা ভন দার লিয়েন। অথচ সৌদি আরবে সরকারি সফরের সময় নারীদের জন্য প্রচলিত সেখানকার পোশাক ‘আবায়া’ (বোরকা) পরার নিয়ম চালু রয়েছে।

রিয়াদে উপ-যুবরাজ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের সঙ্গে সাক্ষাতের সময় লিয়েনকে হিজাব পড়ার অনুরোধ জানায় সৌদি কর্মকর্তারা। কিন্তু জার্মান প্রতিরক্ষামন্ত্রী লিয়েন বলেন, পুরুষের মতো নারীদেরও সমানভাবে পছন্দ অনুযায়ী পোশাক পড়ার অধিকার থাকা উচিত।

জার্মানিতে ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের রাজনীতিক আরসুলা। তার দেশের ইতিহাসে তিনিই প্রথম নারী প্রতিরক্ষামন্ত্রী। তবে গেলো সপ্তাহে জার্মানিতে বোরকা নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। মারকেল তার দেশে বোরকা নিষিদ্ধ করার কথা বলার পর এ ধারা অনুসরণ করলেন তার প্রতিরক্ষামন্ত্রী।

তিনি কর্মকর্তাদের অনুরোধ উপেক্ষা করে হিজাব ছাড়াই সৌদি উপ-যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করেন। এ নিয়ে সৌদি নাগরিকরা জার্মানির ওই মন্ত্রীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননারও অভিযোগ আনেন। তাকে গ্রেপ্তারেরও দাবি উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে।

‘আবায়া’ এমন এক রকম কালো পোশাক যা পুরো শরীর ঢেকে রাখে। শুধু মুখমন্ডল থাকে অনাবৃত। আরসুলার সৌদি আরব সফরের আগে রিয়াদে অবস্থিত জার্মান দূতাবাসে ‘আবায়া’ সরবরাহ করা হয়েছিল।

‘আবায়া’ সম্পর্কে আরসুলা বলেন, অবশ্যই আমি একটি দেশের রীতি ও পোশাক সম্মান করি। আমি এমন নিয়ম মেনে চলার চেষ্টা করি। কিন্তু ওই দেশটির রীতির সঙ্গে খাপ খাইয়ে চলার ক্ষেত্রে আমার সীমাবদ্ধতা আছে। আমি হেডস্কার্ফ পরি না। আমি পরি ট্রাইজার।

তিনি বলেন, আমার প্রতিনিধি দলে যেসব নারী ছিলেন তাদের কেউই ‘আবায়া’ পরেন নি। নারী ও পুরুষের সবার ক্ষেত্রেই নিজের পোশাক পছন্দ করে নেয়ার সমান অধিকার আছে। যদি সফরে গেলে নারীদের ‘আবায়া’ পরতে চাপ দেয়া হয় তাহলে তাতে আমি ক্ষুব্ধ হই।

অবশ্য, গেলো বছর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা সৌদি আরব সফরে গিয়েছিলেন। ওই সময় মিশেল ওবামা হিজাব ছাড়াই সবার সঙ্গে সাক্ষাৎ করেন।

তবে সৌদি আরব প্রশাসন এ প্রথা আগেও ভেঙেছে। ২০১৩ সালে ব্রিটিশ যুবরাজ চার্লস ও প্রিন্সেস ক্যামিলার সঙ্গে প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ দেখা করেন। তখন ক্যামিলা কোনো হিজাব পরেননি। এছাড়া বাদশাহ সালমাল ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে দেখা করেন, যখন তার মাথায় কোনো কাপড় ছিল না।

এদিকে চলতি সপ্তাহেই হিজাব ছাড়া একটি ছবি টুইটারে দেয়ার অভিযোগে সৌদি আরবের এক নারীকে আটক করে দেশটির পুলিশ।

উল্লেখ্য, আরসুলা লিয়েনকে সৌদি আরব সফরের সময় দেখা গেছে কালো স্যুট পরা। তার মাথার স্বর্ণালী চুল পিছন দিকে উড়ছিল।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X