রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, June 24, 2017 4:25 am
A- A A+ Print

জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল,দেশ-জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা

3

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশের মসজিদগুলোতে আজ শুক্রবার জুমাতুল বিদা বা রমজানের শেষ জুমার নামাজে ছিল মুসল্লিদের উপচেপড়া ভিড়। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমাতুল বিদা আদায়ে মুসল্লিদের ঢল নামে। দুপুর সাড়ে ১২টার আগেই মসজিদের ভেতর ও বাইরে কানায় কানায় পুর্ণ হয়ে যায়। পরে মসজিদের বাইরের খালি জায়গা, পাশের রাস্তা যে যেখানে জায়গা পেয়েছেন সেখানেই দাঁড়িয়ে নামাজ আদায় করেন। জুমার নামাজ শেষে মোনাজাতে শামিল হন মুসল্লিরা। এসময় নিজেদের পাপ মোচনের আকুতি জানিয়ে অনেককে অঝোরে কাঁদতে দেখা যায়। মুসল্লিদের আমিন আমিন ধ্বনিতে মুখর ছিল মোনাজাত। জুমার নামাজে ইমামতি শেষে মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম। মহান আল্লাহর দরবারে ফরিয়াদ করে তিনি বলেন, হে আল্লাহ, আমাদের সবার গুনাহ ক্ষমা করে দাও। আমাদের নামাজ, রোজা, দান-সদকা সব নেক আমল কবুল করে আমাদের সবাইকে খালেছ বান্দা হিসেবে কবুল করো। এ রমজানের উছিলায়, রমজানের শিক্ষা অনুসরণ করেই আজীবন আমাদের ইসলামী শরিয়ত মতে চলার তওফিক দান করো। চিকুনগুনিয়া, প্রাকৃতিক দুর্যোগসহ সব ধরণের বিপদ আপদ থেকে রক্ষার প্রার্থণা জানিয়ে বায়তুল মোকাররমের ইমাম বলেন, হে আল্লাহ চিকুনগুনিয়াসহ সবধরণের বালা মুছিবত, প্রাকৃতি দুর্যোগ থেকে আমাদের সবাইকে, দেশ ও মুসলিম উম্মাহকে হেফাজত করো। ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে দেশবাসীকে ঈদুল ফিতর উদযাপনের জন্য মহান আল্লাহর দরবারে প্রার্থণা করেন তিনি। বায়তুল মোকাররমের ইমাম বলেন, হে আল্লাহ, ঈদ করতে যারা বাড়িঘরে যাচ্ছে তাদের নিরাপদে যাওয়ার ব্যবস্থা করো, তারা নিরাপদে যেন কর্মস্থলে আসতে পারে, বিশেষ করে যে যেখানে আছে সবাইকে নিরাপদে চলাফেরা করার তওফিক দাও। যাকাত ও সদকাতুল ফিতর আদায়ের আহ্বান জুমাতুল বিদার নামাজের পূর্বে আলোচনায় বায়তুল মোকাররমের ইমাম সিয়াম সাধনার পাশাপাশি বিত্তবানদের ইসলামী শরীয়ত মতে যাকাত আদায়ের আহ্বান জানান। তিনি বলেন, যাকাত ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম। যার উপর যাকাত ফরজ তিনি যেন যথাযথভাবে ও উত্তর জিনিস দিয়ে যাকাত আদায় করেন। যাকাত আদায়ের মাধ্যমে একদিকে ইসলামের ফরজ মানা হবে, অন্যদিকে দারিদ্র বিমোচনে যাকাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যাকাত আদায় না করলে কিয়ামতের দিন কঠিন শাস্তি ভোগ করতে হবে। পবিত্র ঈদের আগেই সাদকাতুল ফিতর আদায়ের আহ্বান জানিয়ে বায়তুল মোকাররমের ইমাম আরো বলেন, সাদকাতুল ফিতর আদায় করুন। সিয়াম সাধনার এ মাসে বেশি বেশি করে দান সদকা দিন, প্রিয় নবী (সা.) রমজানে বেশি বেশি করে দান সদকা করতেন, এ দান সদকা আপনাকে বালা মুছিবত থেকে রক্ষা করবে। এছাড়া রমজানের শিক্ষা কাজে লাগিয়ে সুদ, ঘুষ থেকে বিরত থাকা এবং হালাল রুজি উপার্জনের আহবান জানান। এদিকে জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররম এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদারে বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন ছিল।

Comments

Comments!

 জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল,দেশ-জাতির শান্তি ও সমৃদ্ধি কামনাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল,দেশ-জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা

Saturday, June 24, 2017 4:25 am
3

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশের মসজিদগুলোতে আজ শুক্রবার জুমাতুল বিদা বা রমজানের শেষ জুমার নামাজে ছিল মুসল্লিদের উপচেপড়া ভিড়।

নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমাতুল বিদা আদায়ে মুসল্লিদের ঢল নামে। দুপুর সাড়ে ১২টার আগেই মসজিদের ভেতর ও বাইরে কানায় কানায় পুর্ণ হয়ে যায়। পরে মসজিদের বাইরের খালি জায়গা, পাশের রাস্তা যে যেখানে জায়গা পেয়েছেন সেখানেই দাঁড়িয়ে নামাজ আদায় করেন। জুমার নামাজ শেষে মোনাজাতে শামিল হন মুসল্লিরা। এসময় নিজেদের পাপ মোচনের আকুতি জানিয়ে অনেককে অঝোরে কাঁদতে দেখা যায়। মুসল্লিদের আমিন আমিন ধ্বনিতে মুখর ছিল মোনাজাত।

জুমার নামাজে ইমামতি শেষে মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম।

মহান আল্লাহর দরবারে ফরিয়াদ করে তিনি বলেন, হে আল্লাহ, আমাদের সবার গুনাহ ক্ষমা করে দাও। আমাদের নামাজ, রোজা, দান-সদকা সব নেক আমল কবুল করে আমাদের সবাইকে খালেছ বান্দা হিসেবে কবুল করো। এ রমজানের উছিলায়, রমজানের শিক্ষা অনুসরণ করেই আজীবন আমাদের ইসলামী শরিয়ত মতে চলার তওফিক দান করো। চিকুনগুনিয়া, প্রাকৃতিক দুর্যোগসহ সব ধরণের বিপদ আপদ থেকে রক্ষার প্রার্থণা জানিয়ে বায়তুল মোকাররমের ইমাম বলেন, হে আল্লাহ চিকুনগুনিয়াসহ সবধরণের বালা মুছিবত, প্রাকৃতি দুর্যোগ থেকে আমাদের সবাইকে, দেশ ও মুসলিম উম্মাহকে হেফাজত করো। ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে দেশবাসীকে ঈদুল ফিতর উদযাপনের জন্য মহান আল্লাহর দরবারে প্রার্থণা করেন তিনি।

বায়তুল মোকাররমের ইমাম বলেন, হে আল্লাহ, ঈদ করতে যারা বাড়িঘরে যাচ্ছে তাদের নিরাপদে যাওয়ার ব্যবস্থা করো, তারা নিরাপদে যেন কর্মস্থলে আসতে পারে, বিশেষ করে যে যেখানে আছে সবাইকে নিরাপদে চলাফেরা করার তওফিক দাও।

যাকাত ও সদকাতুল ফিতর আদায়ের আহ্বান
জুমাতুল বিদার নামাজের পূর্বে আলোচনায় বায়তুল মোকাররমের ইমাম সিয়াম সাধনার পাশাপাশি বিত্তবানদের ইসলামী শরীয়ত মতে যাকাত আদায়ের আহ্বান জানান।

তিনি বলেন, যাকাত ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম। যার উপর যাকাত ফরজ তিনি যেন যথাযথভাবে ও উত্তর জিনিস দিয়ে যাকাত আদায় করেন। যাকাত আদায়ের মাধ্যমে একদিকে ইসলামের ফরজ মানা হবে, অন্যদিকে দারিদ্র বিমোচনে যাকাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যাকাত আদায় না করলে কিয়ামতের দিন কঠিন শাস্তি ভোগ করতে হবে।

পবিত্র ঈদের আগেই সাদকাতুল ফিতর আদায়ের আহ্বান জানিয়ে বায়তুল মোকাররমের ইমাম আরো বলেন, সাদকাতুল ফিতর আদায় করুন। সিয়াম সাধনার এ মাসে বেশি বেশি করে দান সদকা দিন, প্রিয় নবী (সা.) রমজানে বেশি বেশি করে দান সদকা করতেন, এ দান সদকা আপনাকে বালা মুছিবত থেকে রক্ষা করবে। এছাড়া রমজানের শিক্ষা কাজে লাগিয়ে সুদ, ঘুষ থেকে বিরত থাকা এবং হালাল রুজি উপার্জনের আহবান জানান। এদিকে জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররম এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদারে বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন ছিল।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X