সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:০৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, January 15, 2017 11:39 pm
A- A A+ Print

জেলা শহরে এমআরপি মেশিন বসছে না : সংসদীয় কমিটিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

93679ee544063570e7ff298386347a59-Passport

নিরাপত্তার স্বার্থে সব জেলা শহরে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) মেশিন বসানো সম্ভব নয়। কেন্দ্রীয়ভাবে ঢাকাতেই পাসপোর্ট তৈরি করা হবে। আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দশম সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী জেলা পর্যায়ের সব পাসপোর্ট অফিসে এমআরপি মেশিন বসানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সে অনুযায়ী সংসদীয় কমিটি এক মাসের মধ্যে প্রতিশ্রুতি বাস্তবায়নের সুপারিশ করেছিল। এর জবাবে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বর্তমানে কেন্দ্রীয়ভাবে পাসপোর্ট তৈরির পর ডাক বিভাগের মাধ্যমে তা দেশের সব জেলা অফিস ও বিদেশে বাংলাদেশের বিভিন্ন মিশনে পাঠানো হয়। নিরাপত্তার কারণে এ পদ্ধতি বহাল থাকবে। বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন কারাগার থেকে অবৈধ ব্যবহারের কারণে ৪৬টি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। এসব ঘটনায় দুজন কর্মকর্তা ও চারজন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর আগে সংসদীয় কমিটি কারাগারে হাজতি ও কয়েদিরা যাতে মোবাইল ফোন ব্যবহার করে বাইরের কারও সঙ্গে যোগাযোগ করতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল। এর পরিপ্রেক্ষিত মন্ত্রণালয় জানায়, এ বিষয়ে কড়াকড়ি ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। ভয়ংকর সন্ত্রাসী ও নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠনের সদস্যদের ওপর কড়া নজরদারি রাখা হচ্ছে। বৈঠকে মন্ত্রণালয় জানায়, নবম সংসদে প্রধানমন্ত্রী ও মন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে ৯১টি প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর মধ্যে ৪০টি প্রতিশ্রুতি সম্পূর্ণ ও ১৩টি আংশিক বাস্তবায়িত হয়েছে। ২৮টি প্রতিশ্রুতি বাস্তবায়নাধীন রয়েছে। বর্তমান সংসদে সর্বশেষ অধিবেশন পর্যন্ত সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে প্রধানমন্ত্রী ও মন্ত্রী ৪৮৫টি প্রতিশ্রুতি দিয়েছেন। এর মধ্যে ৪১টি সম্পূর্ণ ও ৪১টি আংশিক বাস্তবায়িত হয়েছে। ৫৮টি প্রতিশ্রুতি বাস্তবায়নাধীন ও ৩৪০টি প্রক্রিয়াধীন রয়েছে। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ থেকে বৈঠকে জানানো হয়, চলতি ২০১৬-১৭ অর্থবছরে ডিসেম্বর পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৪১টি প্রকল্পের কাজের গড় অগ্রগতি ২৪ শতাংশ। কাজী কেরামত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শহীদুজ্জামান সরকার, আবদুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ অংশ নেন।

Comments

Comments!

 জেলা শহরে এমআরপি মেশিন বসছে না : সংসদীয় কমিটিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

জেলা শহরে এমআরপি মেশিন বসছে না : সংসদীয় কমিটিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

Sunday, January 15, 2017 11:39 pm
93679ee544063570e7ff298386347a59-Passport

নিরাপত্তার স্বার্থে সব জেলা শহরে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) মেশিন বসানো সম্ভব নয়। কেন্দ্রীয়ভাবে ঢাকাতেই পাসপোর্ট তৈরি করা হবে। আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দশম সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী জেলা পর্যায়ের সব পাসপোর্ট অফিসে এমআরপি মেশিন বসানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সে অনুযায়ী সংসদীয় কমিটি এক মাসের মধ্যে প্রতিশ্রুতি বাস্তবায়নের সুপারিশ করেছিল। এর জবাবে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বর্তমানে কেন্দ্রীয়ভাবে পাসপোর্ট তৈরির পর ডাক বিভাগের মাধ্যমে তা দেশের সব জেলা অফিস ও বিদেশে বাংলাদেশের বিভিন্ন মিশনে পাঠানো হয়। নিরাপত্তার কারণে এ পদ্ধতি বহাল থাকবে।

বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন কারাগার থেকে অবৈধ ব্যবহারের কারণে ৪৬টি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। এসব ঘটনায় দুজন কর্মকর্তা ও চারজন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে সংসদীয় কমিটি কারাগারে হাজতি ও কয়েদিরা যাতে মোবাইল ফোন ব্যবহার করে বাইরের কারও সঙ্গে যোগাযোগ করতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছিল। এর পরিপ্রেক্ষিত মন্ত্রণালয় জানায়, এ বিষয়ে কড়াকড়ি ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। ভয়ংকর সন্ত্রাসী ও নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠনের সদস্যদের ওপর কড়া নজরদারি রাখা হচ্ছে।

বৈঠকে মন্ত্রণালয় জানায়, নবম সংসদে প্রধানমন্ত্রী ও মন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে ৯১টি প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর মধ্যে ৪০টি প্রতিশ্রুতি সম্পূর্ণ ও ১৩টি আংশিক বাস্তবায়িত হয়েছে। ২৮টি প্রতিশ্রুতি বাস্তবায়নাধীন রয়েছে। বর্তমান সংসদে সর্বশেষ অধিবেশন পর্যন্ত সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে প্রধানমন্ত্রী ও মন্ত্রী ৪৮৫টি প্রতিশ্রুতি দিয়েছেন। এর মধ্যে ৪১টি সম্পূর্ণ ও ৪১টি আংশিক বাস্তবায়িত হয়েছে। ৫৮টি প্রতিশ্রুতি বাস্তবায়নাধীন ও ৩৪০টি প্রক্রিয়াধীন রয়েছে।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ থেকে বৈঠকে জানানো হয়, চলতি ২০১৬-১৭ অর্থবছরে ডিসেম্বর পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৪১টি প্রকল্পের কাজের গড় অগ্রগতি ২৪ শতাংশ।

কাজী কেরামত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শহীদুজ্জামান সরকার, আবদুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ অংশ নেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X