সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৩৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, November 2, 2017 9:54 am
A- A A+ Print

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পাকিস্তান শীর্ষে

1

ঢাকা: প্রথমবারের মত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছে পাকিস্তান। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে ধবল ধোলাইয়ের (৩-০) পর র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছিলো দলটি। পাকিস্তানের সামনে ছিলো ইতিহাসের হাতছানি। আর সেজন্য তাদেরকে অপেক্ষা করতে হয় ভারত-নিউজিল্যান্ডের ম্যাচটির জন্য। কেননা ১ নভেম্বরের এ ম্যাচটিতে ভারত র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা নিউজিল্যান্ডকে হারাতে পারলেই টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসবে পাকিস্তান। সেই অনুযায়ী গতকাল বুধবারের ম্যাচটিতে ভারত জয় পাওয়ায় ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসলো পাকিস্তান। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের অবস্থান দ্বিতীয়। এছাড়া ১২০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিস তৃতীয়, ১১৯ নিয়ে ইংল্যান্ড চতুর্থ, ১১৮ নিয়ে ভারত পঞ্চম, ১১২ নিয়ে সাউথ আফ্রিকা ষষ্ঠ, ১১১ নিয়ে অস্ট্রেলিয়া সাত, ৯১ নিয়ে শ্রীলঙ্কা আট, ৮৬ নিয়ে আফগানিস্তান নবম এবং ৭৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ দশম অবস্থানে রয়েছে। আফ্রিদি-মুশফিকের দল ঘিরে ফিক্সিংয়ের অভিযোগ খেলা প্রতিবেদক আরটিএনএন ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগ -বিপিএলের এবারের আসর ঘিরে হঠাৎ করেই বিতর্ক শুরু হয়ে গেছে। আর এই বিতর্কের শেষ কোথায় তাই এখন ভাবনার বিষয়। কারণ জনপ্রিয় এই লিগ ঘিরে ফিক্সিংয়ের অভিযোগের পালে যে বেশ জোর হাওয়াই লেগেছে। বিতর্ক উসকে উঠে রংপুর রাইডার্সের প্লেয়ার জুপিটার ঘোষের অভিযোগ থেকে। আর তা থেকেই ম্যাচ ফিক্সিংয়ের গন্ধ পেতে শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মঙ্গলবার এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে ভারতের আনন্দ বাজার পত্রিকা। খবরে বলা হয়, জুপিটার ঘোষ নামে এক খেলোয়াড় অভিযোগ আনেন, দলের ম্যানেজার সানোয়ার হোসেন তাকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেন। আর তা না মানায় তাকে দল থেকেই বাদ দিয়ে দেয়া হয়। বিসিবির তরফে বলা হয়, ‘বিসিবি পুরো ঘটনার তদন্ত করবে। বিশেষ করে এই অভিযোগের পাল্টা অভিযোগও খতিয়ে দেখা হবে। যেটা টুর্নামেন্টের নিয়ম ভেঙেছে।’ এদিকে বিপিএলের অপর দল বরিশাল বুলসের বিপক্ষে ফিক্সিংয়ের অভিযোগ তুলেছে দলটির শুভেচ্ছাদূত সঙ্গীত শিল্পী আসিফ আকবর। সম্প্রতি এক ফেসবুক পোস্টে আসিফ বলেন, ‘আমার দল বরিশাল বুলসের বিদেশি ও দেশি খেলোয়াড়দের একটা অংশ ম্যাচ ফিক্সিংয়ে জড়িত আমি নিশ্চিত, প্রমাণ নেই। তবে বিসিবি এবং আকসু যদি তীক্ষ্ণ দৃষ্টি দেয়, অবশ্যই তারা প্রমাণ খুঁজে পাবে।’ তবে এ ধরনের বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছেন দলটির অধিনায়ক মুশফিকুর রহিম। মঙ্গলবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘তার (আসিফ আকবর) খেলার প্রতি আবেগ আছে। আগেও তিনি ক্রিকেটের সঙ্গে অনেকভাবে জড়িত ছিলেন। এমন মানুষের কাছে এটা আশা করিনি। তিনি যেভাবে লিখেছেন এটা কোনো মানুষের পক্ষে লেখা সম্ভব নয়, পাগল ছাড়া!’ এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড রংপুর রাইডার্সের সেই ক্রিকেটার ও ম্যানেজার দু’জনকেই নির্বাসিত করেছেন। অন্য অভিযোগগুলোও খতিয়ে দেখা হবে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। এই ম্যাচ ফিক্সিংয়ের কারণেই ২০১৪তে টুর্নামেন্ট বাতিল করা হয়েছিল। সে সময় বাংলাদেশের সাবেক অধিনায়ক আশরাফুল ও নিউজিল্যান্ডের লু ভিনসেন্টসহ চারজনের নাম জড়িয়ে গিয়েছিল ম্যাচ ফিক্সিংয়ে। আশরাফুলকে সেই সময় আট বছর নির্বাসিত করা হয়েছিল। সেই অভিযোগ স্বীকারও করে নিয়েছিলেন আশরাফুল।

Comments

Comments!

 টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পাকিস্তান শীর্ষেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পাকিস্তান শীর্ষে

Thursday, November 2, 2017 9:54 am
1

ঢাকা: প্রথমবারের মত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছে পাকিস্তান। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে ধবল ধোলাইয়ের (৩-০) পর র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছিলো দলটি। পাকিস্তানের সামনে ছিলো ইতিহাসের হাতছানি।

আর সেজন্য তাদেরকে অপেক্ষা করতে হয় ভারত-নিউজিল্যান্ডের ম্যাচটির জন্য। কেননা ১ নভেম্বরের এ ম্যাচটিতে ভারত র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা নিউজিল্যান্ডকে হারাতে পারলেই টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসবে পাকিস্তান।

সেই অনুযায়ী গতকাল বুধবারের ম্যাচটিতে ভারত জয় পাওয়ায় ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসলো পাকিস্তান। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের অবস্থান দ্বিতীয়।

এছাড়া ১২০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিস তৃতীয়, ১১৯ নিয়ে ইংল্যান্ড চতুর্থ, ১১৮ নিয়ে ভারত পঞ্চম, ১১২ নিয়ে সাউথ আফ্রিকা ষষ্ঠ, ১১১ নিয়ে অস্ট্রেলিয়া সাত, ৯১ নিয়ে শ্রীলঙ্কা আট, ৮৬ নিয়ে আফগানিস্তান নবম এবং ৭৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ দশম অবস্থানে রয়েছে।

আফ্রিদি-মুশফিকের দল ঘিরে ফিক্সিংয়ের অভিযোগ
খেলা প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগ -বিপিএলের এবারের আসর ঘিরে হঠাৎ করেই বিতর্ক শুরু হয়ে গেছে। আর এই বিতর্কের শেষ কোথায় তাই এখন ভাবনার বিষয়। কারণ জনপ্রিয় এই লিগ ঘিরে ফিক্সিংয়ের অভিযোগের পালে যে বেশ জোর হাওয়াই লেগেছে।

বিতর্ক উসকে উঠে রংপুর রাইডার্সের প্লেয়ার জুপিটার ঘোষের অভিযোগ থেকে। আর তা থেকেই ম্যাচ ফিক্সিংয়ের গন্ধ পেতে শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

মঙ্গলবার এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে ভারতের আনন্দ বাজার পত্রিকা। খবরে বলা হয়, জুপিটার ঘোষ নামে এক খেলোয়াড় অভিযোগ আনেন, দলের ম্যানেজার সানোয়ার হোসেন তাকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেন। আর তা না মানায় তাকে দল থেকেই বাদ দিয়ে দেয়া হয়।

বিসিবির তরফে বলা হয়, ‘বিসিবি পুরো ঘটনার তদন্ত করবে। বিশেষ করে এই অভিযোগের পাল্টা অভিযোগও খতিয়ে দেখা হবে। যেটা টুর্নামেন্টের নিয়ম ভেঙেছে।’

এদিকে বিপিএলের অপর দল বরিশাল বুলসের বিপক্ষে ফিক্সিংয়ের অভিযোগ তুলেছে দলটির শুভেচ্ছাদূত সঙ্গীত শিল্পী আসিফ আকবর।

সম্প্রতি এক ফেসবুক পোস্টে আসিফ বলেন, ‘আমার দল বরিশাল বুলসের বিদেশি ও দেশি খেলোয়াড়দের একটা অংশ ম্যাচ ফিক্সিংয়ে জড়িত আমি নিশ্চিত, প্রমাণ নেই। তবে বিসিবি এবং আকসু যদি তীক্ষ্ণ দৃষ্টি দেয়, অবশ্যই তারা প্রমাণ খুঁজে পাবে।’

তবে এ ধরনের বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছেন দলটির অধিনায়ক মুশফিকুর রহিম।

মঙ্গলবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘তার (আসিফ আকবর) খেলার প্রতি আবেগ আছে। আগেও তিনি ক্রিকেটের সঙ্গে অনেকভাবে জড়িত ছিলেন। এমন মানুষের কাছে এটা আশা করিনি। তিনি যেভাবে লিখেছেন এটা কোনো মানুষের পক্ষে লেখা সম্ভব নয়, পাগল ছাড়া!’

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড রংপুর রাইডার্সের সেই ক্রিকেটার ও ম্যানেজার দু’জনকেই নির্বাসিত করেছেন। অন্য অভিযোগগুলোও খতিয়ে দেখা হবে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

এই ম্যাচ ফিক্সিংয়ের কারণেই ২০১৪তে টুর্নামেন্ট বাতিল করা হয়েছিল। সে সময় বাংলাদেশের সাবেক অধিনায়ক আশরাফুল ও নিউজিল্যান্ডের লু ভিনসেন্টসহ চারজনের নাম জড়িয়ে গিয়েছিল ম্যাচ ফিক্সিংয়ে। আশরাফুলকে সেই সময় আট বছর নির্বাসিত করা হয়েছিল। সেই অভিযোগ স্বীকারও করে নিয়েছিলেন আশরাফুল।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X