সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:৫৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, July 31, 2016 7:27 pm
A- A A+ Print

টেক্কা দিতে ইতালিতে বুয়েটের চার শিক্ষার্থী

148664_1

ঢাকা: তাস খেলার এক জনপ্রিয় সংস্করণ ‘ব্রিজ’-এর আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন বাংলাদেশের চার তরুণ। তারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন আসন্ন ‘২০১৬ ওয়ার্ল্ড ইয়ুথ টিমস চ্যাম্পিয়নশিপে’। দলের সবাই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। কেউ পাস করেছেন, কেউবা স্নাতকোত্তরের পাঠ চুকাতে এখনো আছেন বুয়েটের সীমানায়। যন্ত্রকৌশল বিভাগের বিশ্বজিৎ সাহা, কম্পিউটার কৌশল বিভাগের রাফসান সিদ্দিকী, কেমিকৌশল বিভাগের আমিরুল ইসলাম এবং এই দলের দলনেতা কেমিকৌশলের রাশেদুল হাসান। তাস খেলা সম্পর্কে বলছিলেন রাশেদুল। একই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবাদে দলের চারজন এক জোট হয়েছেন। বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সহায়তায় পেয়েছেন আন্তর্জাতিক পর্যায়ে খেলার সুযোগ। ওয়ার্ল্ড ব্রিজ ফেডারেশন প্রতিবছর ওয়ার্ল্ড ইয়ুথ টিমস চ্যাম্পিয়নশিপ আয়োজন করে। এবারের আসর বসছে ইতালির পার্মা অঙ্গরাজ্যের ছোট শহর সালসোমাজ্ঞিরি টার্মেতে। ৩ থেকে ১৩ আগস্ট ১১ দিনব্যাপী চলবে খেলা। বাংলাদেশ দলের অন্যতম সদস্য বিশ্বজিৎ সাহা বলেন, চার ক্যাটাগরিতে প্রতিযোগিতা হয় এই চ্যাম্পিয়নশিপে। বাংলাদেশ থেকে আমরাই প্রথমবারের মতো জুনিয়র ক্যাটাগরিতে অংশ নিচ্ছি। আমাদের লক্ষ্য ‘জায়মে অরতিজ পাতিনো’ ট্রফি জেতা। জুনিয়র ক্যাটাগরিতে সারা বিশ্ব থেকে জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, চীন, ফ্রান্স, কানাডাসহ ২১টি দেশের প্রতিযোগীরা অংশ নেবেন। আমিরুল ইসলাম বলেন, ‘অন্য রকম একটা খেলা হলেও এই খেলায় মেধার পরীক্ষা দেওয়ার সুযোগ আছে। আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব।’ চার তরুণের মেধার ওপর বিশ্বাস রাখছেন বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সভাপতি মুশফিকুর রহমান মোহন। তার উদ্যোগ ও পৃষ্ঠপোষকতায় ইতালি যাচ্ছে বাংলাদেশ দল। মুশফিকুর রহমান মোহন বলেন, সাধারণত দেখা যায়, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তি ও বুদ্ধিবৃত্তিক বিকাশ কমতে শুরু করে। কিন্তু এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত, যারা ব্রিজ বা এই ধরনের ভাবনার খেলায় যুক্ত থাকেন, তাদের স্মৃতিশক্তি দিন দিন আরও বিকশিত হয়। বাংলাদেশ ব্রিজ ফেডারেশন এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদারের সহযোগিতায় বাংলাদেশ থেকে একটি দল ব্রিজ ওয়ার্ল্ড কাপে খেলবে, এটা একটা দারুণ খবর। আশা করছি, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের তরুণেরা সফল হবেন।

Comments

Comments!

 টেক্কা দিতে ইতালিতে বুয়েটের চার শিক্ষার্থীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

টেক্কা দিতে ইতালিতে বুয়েটের চার শিক্ষার্থী

Sunday, July 31, 2016 7:27 pm
148664_1

ঢাকা: তাস খেলার এক জনপ্রিয় সংস্করণ ‘ব্রিজ’-এর আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন বাংলাদেশের চার তরুণ।

তারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন আসন্ন ‘২০১৬ ওয়ার্ল্ড ইয়ুথ টিমস চ্যাম্পিয়নশিপে’। দলের সবাই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। কেউ পাস করেছেন, কেউবা স্নাতকোত্তরের পাঠ চুকাতে এখনো আছেন বুয়েটের সীমানায়।

যন্ত্রকৌশল বিভাগের বিশ্বজিৎ সাহা, কম্পিউটার কৌশল বিভাগের রাফসান সিদ্দিকী, কেমিকৌশল বিভাগের আমিরুল ইসলাম এবং এই দলের দলনেতা কেমিকৌশলের রাশেদুল হাসান।

তাস খেলা সম্পর্কে বলছিলেন রাশেদুল। একই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবাদে দলের চারজন এক জোট হয়েছেন। বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সহায়তায় পেয়েছেন আন্তর্জাতিক পর্যায়ে খেলার সুযোগ।

ওয়ার্ল্ড ব্রিজ ফেডারেশন প্রতিবছর ওয়ার্ল্ড ইয়ুথ টিমস চ্যাম্পিয়নশিপ আয়োজন করে। এবারের আসর বসছে ইতালির পার্মা অঙ্গরাজ্যের ছোট শহর সালসোমাজ্ঞিরি টার্মেতে। ৩ থেকে ১৩ আগস্ট ১১ দিনব্যাপী চলবে খেলা।

বাংলাদেশ দলের অন্যতম সদস্য বিশ্বজিৎ সাহা বলেন, চার ক্যাটাগরিতে প্রতিযোগিতা হয় এই চ্যাম্পিয়নশিপে। বাংলাদেশ থেকে আমরাই প্রথমবারের মতো জুনিয়র ক্যাটাগরিতে অংশ নিচ্ছি। আমাদের লক্ষ্য ‘জায়মে অরতিজ পাতিনো’ ট্রফি জেতা।

জুনিয়র ক্যাটাগরিতে সারা বিশ্ব থেকে জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, চীন, ফ্রান্স, কানাডাসহ ২১টি দেশের প্রতিযোগীরা অংশ নেবেন। আমিরুল ইসলাম বলেন, ‘অন্য রকম একটা খেলা হলেও এই খেলায় মেধার পরীক্ষা দেওয়ার সুযোগ আছে। আমরা আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করব।’

চার তরুণের মেধার ওপর বিশ্বাস রাখছেন বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সভাপতি মুশফিকুর রহমান মোহন। তার উদ্যোগ ও পৃষ্ঠপোষকতায় ইতালি যাচ্ছে বাংলাদেশ দল।

মুশফিকুর রহমান মোহন বলেন, সাধারণত দেখা যায়, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তি ও বুদ্ধিবৃত্তিক বিকাশ কমতে শুরু করে। কিন্তু এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত, যারা ব্রিজ বা এই ধরনের ভাবনার খেলায় যুক্ত থাকেন, তাদের স্মৃতিশক্তি দিন দিন আরও বিকশিত হয়।

বাংলাদেশ ব্রিজ ফেডারেশন এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদারের সহযোগিতায় বাংলাদেশ থেকে একটি দল ব্রিজ ওয়ার্ল্ড কাপে খেলবে, এটা একটা দারুণ খবর।

আশা করছি, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের তরুণেরা সফল হবেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X