বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 26, 2016 5:59 pm
A- A A+ Print

ট্যাম্পাকো মালিকের অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

টঙ্গীর ট্যাম্পাকোয় অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় ওই কারখানার মালিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।তবে ওই অ্যাকাউন্ট থেকে হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া যাবে বলে জানিয়েছেন আদালত।সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে দুর্ঘটনায় হতাহতদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. শরীফ ভূঁইয়া ও ব্যারিস্টার তানিম হোসেন শাওন। মালিকপক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার। এর আগে গত ১৯ সেপ্টেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া ও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) রিট আবেদন করেন। প্রসঙ্গত, ১০ সেপ্টেম্বর সকালে গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরীতে ট্যাম্পাকো ফয়েলস কারখানায় অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৪ জন মারা গেছেন। আহত হয়েছেন প্রায় অর্ধ শতাধিক। এদিকে ট্যাম্পাকোতে বিস্ফোরণে হতাহতের ঘটনায় কারখানার মালিক সিলেটে বিএনপির প্রাক্তন সংসদ সদস্য সৈয়দ মো. মকবুল হোসেনের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। এ দুর্ঘটনার পেছনে কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়ার কথাও গাজীপুরের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। কারখানাটির মালিকসহ আট কর্মকর্তাকে আসামি করে নিহত শ্রমিক মোহাম্মদ হোসাইন জুয়েলের বাবা আব্দুল কাদের পাটোয়ারী ১১ সেপ্টেম্বর রাতে একটি মামলা করেন। মামলায় কারখানা মালিক মকবুলের স্ত্রী পারভিন, কারখানার ব্যাবস্থাপনা পরিচালক তানভির আহমেদ, মহাব্যাবস্থাপক সফিকুর রহমান, ব্যাবস্থাপক (প্রশাসন) মনির হোসেন, ব্যাবস্থাপক (সার্বিক) সমির আহমেদ, ব্যাবস্থাপক হানিফ ও উপসহকারী পরিচালক আলমগীর হোসেনকে আসামি করা হয়েছে।

Comments

Comments!

 ট্যাম্পাকো মালিকের অ্যাকাউন্ট জব্দের নির্দেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ট্যাম্পাকো মালিকের অ্যাকাউন্ট জব্দের নির্দেশ

Monday, September 26, 2016 5:59 pm

টঙ্গীর ট্যাম্পাকোয় অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় ওই কারখানার মালিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।তবে ওই অ্যাকাউন্ট থেকে হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া যাবে বলে জানিয়েছেন আদালত।সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে দুর্ঘটনায় হতাহতদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. শরীফ ভূঁইয়া ও ব্যারিস্টার তানিম হোসেন শাওন। মালিকপক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া ও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) রিট আবেদন করেন।

প্রসঙ্গত, ১০ সেপ্টেম্বর সকালে গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরীতে ট্যাম্পাকো ফয়েলস কারখানায় অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৪ জন মারা গেছেন। আহত হয়েছেন প্রায় অর্ধ শতাধিক।

এদিকে ট্যাম্পাকোতে বিস্ফোরণে হতাহতের ঘটনায় কারখানার মালিক সিলেটে বিএনপির প্রাক্তন সংসদ সদস্য সৈয়দ মো. মকবুল হোসেনের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। এ দুর্ঘটনার পেছনে কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়ার কথাও গাজীপুরের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে।

কারখানাটির মালিকসহ আট কর্মকর্তাকে আসামি করে নিহত শ্রমিক মোহাম্মদ হোসাইন জুয়েলের বাবা আব্দুল কাদের পাটোয়ারী ১১ সেপ্টেম্বর রাতে একটি মামলা করেন। মামলায় কারখানা মালিক মকবুলের স্ত্রী পারভিন, কারখানার ব্যাবস্থাপনা পরিচালক তানভির আহমেদ, মহাব্যাবস্থাপক সফিকুর রহমান, ব্যাবস্থাপক (প্রশাসন) মনির হোসেন, ব্যাবস্থাপক (সার্বিক) সমির আহমেদ, ব্যাবস্থাপক হানিফ ও উপসহকারী পরিচালক আলমগীর হোসেনকে আসামি করা হয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X