শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:১১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, November 22, 2016 9:16 pm
A- A A+ Print

ট্রাম্পকে টপকে শীর্ষে অ্যাসাঞ্জ

162051_1

ওয়াশিংটন: সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের নাম টাইম ম্যাগাজিনের ‘বছরের শীর্ষ ব্যক্তিত্ব’ সংক্রান্ত পাঠক জরিপ তালিকার শীর্ষে উঠে এসেছে। মঙ্গলবার রাত ২টায় (ইন্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী সোমবার দুপুর ১টা) তিনি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে টপকে শর্ষস্থান দখলে নেন। টাইম ম্যাগাজিনের এক খবর থেকে এসব কথা জানা গেছে। টাইম ম্যাগাজিনে প্রকাশিত ওই খবরে বলা হয়, ইস্টার্ন স্ট্যান্ডার্ড সময় অনুযায়ী সোমবার সকালে একটা পর্যায় পর্যন্ত পাঠক জরিপে ট্রাম্প-অ্যাসাঞ্জ দুইজন একই অবস্থানে ছিলেন। তখন পর্যন্ত পাঠক জরিপে প্রদত্ত সব ভোটের ৯ শতাংশ করে পেয়েছিলেন দুজনই। তবে দুপুরের পর থেকে পরিস্থিতি বদলাতে থাকে। এক পর্যায়ে ট্রাম্পকে টপকে যান অ্যাসাঞ্জ। সবশেষ টাইম ম্যাগাজিনের ওই জরিপ পাতায় দেখা যায়, অ্যাসাঞ্জ এখন তালিকার শীর্ষে অবস্থান করছেন। ট্রাম্প চলে গেছেন বহু নিচে। সম্প্রতি মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে উইকিলিকস এবং এর প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ আবারো করপোরেট সংবাদমাধ্যমের আড়াল ভেঙে বের হয়ে আসেন। ইন্টারনেটের মুক্ত পরিসরে তিনি আবারো বেশি করে জনপ্রিয় হতে থাকেন। পৌঁছাতে থাকেন লক্ষকোটি মানুষের কাছে। নির্বাচনের সময় হিলারি দুর্নীতি, বার্নি স্যান্ডার্সের মনোনয়ন না পাওয়া, এফবিআইএর ভূমিকা, মার্কিন নির্বাচনে টাকার খেলা, মার্কিন পররাষ্ট্রনীতির সঙ্গে জঙ্গিবাদী সংযোগসহ এমন কিছু তথ্য ফাঁস করেন যা মার্কিন গণতন্ত্রের মুখোশ উন্মোচনে বিশাল ভূমিকা রাখে । বিশ্লেষকদের মতে মার্কিন নির্বাচনের ফলাফলে অ্যাসাঞ্জের এই ভূমিকার পরোক্ষ প্রভাব রয়েছে। বিপরীতে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণার সময় ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ শ্লোগানে শ্বেতাঙ্গ আধিপত্যের বাসনাকে নির্বাচনি রেটরিক বানিয়ে তুমুল আলোচিত ও সমালোচিত হন। শ্বেতাঙ্গ আধিপত্যের রাজনীতির বিপরীতে মেক্সিকান, মুসলমান, নারী, সমকামীসহ বিভিন্ন জাতি-গোষ্ঠী ও শ্রেণি-পেশার মানুষকে স্থান দিয়ে বিভক্তিকে সামনে আনতে সমর্থ হন তিনি। যা বিশ্বব্যাপী নতুন মার্কিন স্বর আকারে সাড়া জাগায়।

Comments

Comments!

 ট্রাম্পকে টপকে শীর্ষে অ্যাসাঞ্জAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ট্রাম্পকে টপকে শীর্ষে অ্যাসাঞ্জ

Tuesday, November 22, 2016 9:16 pm
162051_1

ওয়াশিংটন: সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের নাম টাইম ম্যাগাজিনের ‘বছরের শীর্ষ ব্যক্তিত্ব’ সংক্রান্ত পাঠক জরিপ তালিকার শীর্ষে উঠে এসেছে।

মঙ্গলবার রাত ২টায় (ইন্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী সোমবার দুপুর ১টা) তিনি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে টপকে শর্ষস্থান দখলে নেন। টাইম ম্যাগাজিনের এক খবর থেকে এসব কথা জানা গেছে।

টাইম ম্যাগাজিনে প্রকাশিত ওই খবরে বলা হয়, ইস্টার্ন স্ট্যান্ডার্ড সময় অনুযায়ী সোমবার সকালে একটা পর্যায় পর্যন্ত পাঠক জরিপে ট্রাম্প-অ্যাসাঞ্জ দুইজন একই অবস্থানে ছিলেন।

তখন পর্যন্ত পাঠক জরিপে প্রদত্ত সব ভোটের ৯ শতাংশ করে পেয়েছিলেন দুজনই। তবে দুপুরের পর থেকে পরিস্থিতি বদলাতে থাকে। এক পর্যায়ে ট্রাম্পকে টপকে যান অ্যাসাঞ্জ।

সবশেষ টাইম ম্যাগাজিনের ওই জরিপ পাতায় দেখা যায়, অ্যাসাঞ্জ এখন তালিকার শীর্ষে অবস্থান করছেন। ট্রাম্প চলে গেছেন বহু নিচে।

সম্প্রতি মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে উইকিলিকস এবং এর প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ আবারো করপোরেট সংবাদমাধ্যমের আড়াল ভেঙে বের হয়ে আসেন। ইন্টারনেটের মুক্ত পরিসরে তিনি আবারো বেশি করে জনপ্রিয় হতে থাকেন। পৌঁছাতে থাকেন লক্ষকোটি মানুষের কাছে।

নির্বাচনের সময় হিলারি দুর্নীতি, বার্নি স্যান্ডার্সের মনোনয়ন না পাওয়া, এফবিআইএর ভূমিকা, মার্কিন নির্বাচনে টাকার খেলা, মার্কিন পররাষ্ট্রনীতির সঙ্গে জঙ্গিবাদী সংযোগসহ এমন কিছু তথ্য ফাঁস করেন যা মার্কিন গণতন্ত্রের মুখোশ উন্মোচনে বিশাল ভূমিকা রাখে ।

বিশ্লেষকদের মতে মার্কিন নির্বাচনের ফলাফলে অ্যাসাঞ্জের এই ভূমিকার পরোক্ষ প্রভাব রয়েছে।

বিপরীতে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণার সময় ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ শ্লোগানে শ্বেতাঙ্গ আধিপত্যের বাসনাকে নির্বাচনি রেটরিক বানিয়ে তুমুল আলোচিত ও সমালোচিত হন।

শ্বেতাঙ্গ আধিপত্যের রাজনীতির বিপরীতে মেক্সিকান, মুসলমান, নারী, সমকামীসহ বিভিন্ন জাতি-গোষ্ঠী ও শ্রেণি-পেশার মানুষকে স্থান দিয়ে বিভক্তিকে সামনে আনতে সমর্থ হন তিনি। যা বিশ্বব্যাপী নতুন মার্কিন স্বর আকারে সাড়া জাগায়।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X