শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৫৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, November 30, 2016 1:04 pm
A- A A+ Print

ট্রাম্পের অর্থমন্ত্রী হচ্ছেন মুচিন?

17

নিউইয়র্ক: গোল্ডম্যান স‌্যাকসের সাবেক অংশীদার স্টিফেন মুচিনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী অর্থমন্ত্রীর ভূমিকায় দেখা যেতে পারে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমগুলো। বিবিসি জানিয়েছে, ওয়ালস্ট্রিটের সাবেক এ সদস্যর নাম বুধবারই পরবর্তী ট্রেজারি সেক্রেটারি হিসেবে ঘোষিত হতে পারে। প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর প্রচার শিবিরে অর্থের দায়িত্বে থাকা মুচিনের সঙ্গে ওই পদে আরো উচ্চারিত হচ্ছিল জেপি মরগ্যান চেজ এর চেয়ারম্যান জেমি ডিমন ও হাউজ ফাইন্যান্সিয়াল সার্ভিস কমিটির চেয়ারম্যান রিপাবলিকান প্রতিনিধি জেব হেনসার্লিংয়ের নাম।
মঙ্গলবার নতুন প্রেসিডেন্টের ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছিল, ডিউন ক্যাপিটাল ম্যানেজমেন্টের চেয়ারম্যান মুচিনের নামই অর্থমন্ত্রী হিসেবে ভাবা হচ্ছে। ওয়ালস্ট্রিটের ব‌্যবসায় বিস্তৃত অভিজ্ঞতাসম্পন্ন মুচিন ওই দায়িত্ব নিলে তার সাবেক বস গোল্ডম্যান স‌্যাকসের আরেক শীর্ষ নির্বাহী হেনরি পলসনের পদাঙ্ক অনুসরণ করবেন। বুশ প্রশাসনের অর্থমন্ত্রী পলসন যুক্তরাষ্ট্রে মন্দা শুরুর সময়ও দুই বছর দায়িত্বে ছিলেন। রয়টার্স লিখেছে, প্রাইভেট ইক্যুইটি খাতে বিনিয়োগ ও হেজ ফান্ড ব্যবস্থাপনায় সফলতার নজির রাখা মুচিন সরকারি কাজে ‘খুব অভিজ্ঞ’ নন। অন্যদিকে বর্তমান অর্থমন্ত্রী জেল ল্যু’র অভিজ্ঞতার বেশিরভাগটাই সরকারি কাজ বা অ্যাকাডেমিভিত্তিক। গোল্ডম্যান স‌্যাকসে ১৭ বছর কাটানোর পর ২০০২ সালে সেখান থেকে বেরিয়ে ডিউন ক্যাপিটাল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠা করেন মুচিন। তার প্রতিষ্ঠান রুপার্ট মার্ডকের টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্স ও টাইম ওয়ার্নারের ওয়ার্নার ব্রাদার্সের অনেক ছবিতে বিনিয়োগ করে। মুচিনের বিনিয়োগ করা ছবির মধ্যে আছে ‘অ্যাভাটার’, ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’, ‘এক্স ম্যান’ সিরিজ, ‘আমেরিকান স্নাইপার’ ও ‘সুইসাইড স্কোয়াড’ এর মত ব্যবসাসফল ছবিও। মঙ্গলবার ট্রাম্প তার নতুন প্রশাসনের যোগাযোগ মন্ত্রী হিসেবে এলেইনা চাওকে বেছে নেওয়ার কথা জানান। আর ওবামার স্বাস্থ্যনীতির কট্টরবিরোধী টম প্রাইসকে বেছে নিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে। নির্বাচনী প্রচারে ওবামার নেওয়া স্বাস্থ্যসেবার বিরোধিতা করেছিলেন ট্রাম্প, যদিও পরে বলেছেন- ওবামাকেয়ারের ভালো অনেক কিছুই রেখে দিতে চান তিনি।

Comments

Comments!

 ট্রাম্পের অর্থমন্ত্রী হচ্ছেন মুচিন?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ট্রাম্পের অর্থমন্ত্রী হচ্ছেন মুচিন?

Wednesday, November 30, 2016 1:04 pm
17

নিউইয়র্ক: গোল্ডম্যান স‌্যাকসের সাবেক অংশীদার স্টিফেন মুচিনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী অর্থমন্ত্রীর ভূমিকায় দেখা যেতে পারে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমগুলো।

বিবিসি জানিয়েছে, ওয়ালস্ট্রিটের সাবেক এ সদস্যর নাম বুধবারই পরবর্তী ট্রেজারি সেক্রেটারি হিসেবে ঘোষিত হতে পারে।

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর প্রচার শিবিরে অর্থের দায়িত্বে থাকা মুচিনের সঙ্গে ওই পদে আরো উচ্চারিত হচ্ছিল জেপি মরগ্যান চেজ এর চেয়ারম্যান জেমি ডিমন ও হাউজ ফাইন্যান্সিয়াল সার্ভিস কমিটির চেয়ারম্যান রিপাবলিকান প্রতিনিধি জেব হেনসার্লিংয়ের নাম।

মঙ্গলবার নতুন প্রেসিডেন্টের ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছিল, ডিউন ক্যাপিটাল ম্যানেজমেন্টের চেয়ারম্যান মুচিনের নামই অর্থমন্ত্রী হিসেবে ভাবা হচ্ছে।

ওয়ালস্ট্রিটের ব‌্যবসায় বিস্তৃত অভিজ্ঞতাসম্পন্ন মুচিন ওই দায়িত্ব নিলে তার সাবেক বস গোল্ডম্যান স‌্যাকসের আরেক শীর্ষ নির্বাহী হেনরি পলসনের পদাঙ্ক অনুসরণ করবেন। বুশ প্রশাসনের অর্থমন্ত্রী পলসন যুক্তরাষ্ট্রে মন্দা শুরুর সময়ও দুই বছর দায়িত্বে ছিলেন।

রয়টার্স লিখেছে, প্রাইভেট ইক্যুইটি খাতে বিনিয়োগ ও হেজ ফান্ড ব্যবস্থাপনায় সফলতার নজির রাখা মুচিন সরকারি কাজে ‘খুব অভিজ্ঞ’ নন। অন্যদিকে বর্তমান অর্থমন্ত্রী জেল ল্যু’র অভিজ্ঞতার বেশিরভাগটাই সরকারি কাজ বা অ্যাকাডেমিভিত্তিক।

গোল্ডম্যান স‌্যাকসে ১৭ বছর কাটানোর পর ২০০২ সালে সেখান থেকে বেরিয়ে ডিউন ক্যাপিটাল ম্যানেজমেন্ট প্রতিষ্ঠা করেন মুচিন। তার প্রতিষ্ঠান রুপার্ট মার্ডকের টুয়েন্টিথ সেঞ্চুরি ফক্স ও টাইম ওয়ার্নারের ওয়ার্নার ব্রাদার্সের অনেক ছবিতে বিনিয়োগ করে।

মুচিনের বিনিয়োগ করা ছবির মধ্যে আছে ‘অ্যাভাটার’, ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’, ‘এক্স ম্যান’ সিরিজ, ‘আমেরিকান স্নাইপার’ ও ‘সুইসাইড স্কোয়াড’ এর মত ব্যবসাসফল ছবিও।

মঙ্গলবার ট্রাম্প তার নতুন প্রশাসনের যোগাযোগ মন্ত্রী হিসেবে এলেইনা চাওকে বেছে নেওয়ার কথা জানান। আর ওবামার স্বাস্থ্যনীতির কট্টরবিরোধী টম প্রাইসকে বেছে নিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে।

নির্বাচনী প্রচারে ওবামার নেওয়া স্বাস্থ্যসেবার বিরোধিতা করেছিলেন ট্রাম্প, যদিও পরে বলেছেন- ওবামাকেয়ারের ভালো অনেক কিছুই রেখে দিতে চান তিনি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X