শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৪১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, January 1, 2017 1:27 am
A- A A+ Print

ডট বাংলা বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক: প্রধানমন্ত্রী

pm_35435_1483199455

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডট বাংলা কেবল একটি ডোমেইন নয়, বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক। এই ডোমেইন ভাষা শহীদদের বিজয়। মহান মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়। খবর বাসসের। শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জানানো হয়, 'ডট বাংলা' ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে শুরুর ফলে এখন বাংলা ভাষায় ওয়েবের ঠিকানা নিবন্ধন করা যাবে। এটি ডট বিডির মতো বাংলাদেশের নিজস্ব দ্বিতীয় ডোমেইন সিস্টেম। ডট বাংলা ডোমেইন বাংলা ভাষার আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিয়নও ডট বাংলার জন্য আবেদন করেছিল। প্রধানমন্ত্রী বলেন, 'ডট বাংলা' (.বাংলা) চালুর ফলে বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ বাংলায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবেন। এটি চালুর ফলে ইন্টারনেটে বাংলা ভাষার চাহিদা ও ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। প্রধানমন্ত্রী বলেন, ২১ ফেব্রুয়ারি ২০১০ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমি ডট বাংলাকে আইডিএন (ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেটওয়ার্কে) নেটওয়ার্কে অন্তর্ভুক্তির ঘোষণা দিয়ে ছিলাম। পরে নানা প্রক্রিয়া শেষে বাংলা স্ট্রিং, ইভল্যুশন, রুট জোন ডেলিগেশন সার্ভার ও সফটওয়্যার স্থাপনসহ কারিগরি প্রস্তুতি, ইন্টারনেট অথোরটি (আইএএনএ), আইসিএএনএন এবং যুক্তরাষ্ট্র এর ডিপার্টমেন্ট অব কমার্সের অনুমোদন নেয়া হয়। প্রধানমন্ত্রী বলেন, ডট বাংলা ডমেইন এর অ্যাডমিনিষ্ট্রেটিভ কন্টাক্ট এবং টেকনিক্যাল কন্টাক্ট-এর দায়িত্ব পালন করবে বাংলাদেশ টেলিকমিউনিকেন্স কোম্পানী লিমিটেড (বিটিসিএল)। তিনি বলেন, বিটিসিএল’এর ওয়েবসাইট ‘www.btcl.com.bd'-তে এখন থেকে ইন্টারনেট ব্রাউজারের এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে। শুধুমাত্র বাংলা ওয়েবের মাধ্যমে ওয়েবসাইট পরিচালনা করা যাবে। প্রধানমন্ত্রী বলেন, আগে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েবসাইটের এড্রেস দেয়া যেতো না। এখন থেকে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েব সাইটের ঠিকানা দেয়া যাবে এবং শুধুমাত্র বাংলা ওয়েব এড্রেসের মাধ্যমে ওয়েবসাইট পরিচালনা করা যাবে। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বক্তব্য রাখেন। এছাড়াও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসনুল হক ইনু, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নৌমন্ত্রী শাহজাহান খান, রেলমন্ত্রী মজিবুল হক এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম এবং তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। রাষ্ট্র মালিকানাধীন টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) দীর্ঘ প্রক্রিয়ার পর গত ৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে বরাদ্দ পাবার পর গ্রাহকদের মধ্যে ডট বাংলা ডোমেইন বিতরণ শুরুর সকল প্রস্তুতি সম্পন্ন করে।

Comments

Comments!

 ডট বাংলা বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক: প্রধানমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ডট বাংলা বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক: প্রধানমন্ত্রী

Sunday, January 1, 2017 1:27 am
pm_35435_1483199455

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডট বাংলা কেবল একটি ডোমেইন নয়, বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক। এই ডোমেইন ভাষা শহীদদের বিজয়। মহান মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়। খবর বাসসের।

শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ‘ডট বাংলা’ ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে শুরুর ফলে এখন বাংলা ভাষায় ওয়েবের ঠিকানা নিবন্ধন করা যাবে। এটি ডট বিডির মতো বাংলাদেশের নিজস্ব দ্বিতীয় ডোমেইন সিস্টেম।

ডট বাংলা ডোমেইন বাংলা ভাষার আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিয়নও ডট বাংলার জন্য আবেদন করেছিল।

প্রধানমন্ত্রী বলেন, ‘ডট বাংলা’ (.বাংলা) চালুর ফলে বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ বাংলায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবেন। এটি চালুর ফলে ইন্টারনেটে বাংলা ভাষার চাহিদা ও ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে।

প্রধানমন্ত্রী বলেন, ২১ ফেব্রুয়ারি ২০১০ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমি ডট বাংলাকে আইডিএন (ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেটওয়ার্কে) নেটওয়ার্কে অন্তর্ভুক্তির ঘোষণা দিয়ে ছিলাম। পরে নানা প্রক্রিয়া শেষে বাংলা স্ট্রিং, ইভল্যুশন, রুট জোন ডেলিগেশন সার্ভার ও সফটওয়্যার স্থাপনসহ কারিগরি প্রস্তুতি, ইন্টারনেট অথোরটি (আইএএনএ), আইসিএএনএন এবং যুক্তরাষ্ট্র এর ডিপার্টমেন্ট অব কমার্সের অনুমোদন নেয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, ডট বাংলা ডমেইন এর অ্যাডমিনিষ্ট্রেটিভ কন্টাক্ট এবং টেকনিক্যাল কন্টাক্ট-এর দায়িত্ব পালন করবে বাংলাদেশ টেলিকমিউনিকেন্স কোম্পানী লিমিটেড (বিটিসিএল)।

তিনি বলেন, বিটিসিএল’এর ওয়েবসাইট ‘www.btcl.com.bd’-তে এখন থেকে ইন্টারনেট ব্রাউজারের এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে। শুধুমাত্র বাংলা ওয়েবের মাধ্যমে ওয়েবসাইট পরিচালনা করা যাবে।

প্রধানমন্ত্রী বলেন, আগে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েবসাইটের এড্রেস দেয়া যেতো না। এখন থেকে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েব সাইটের ঠিকানা দেয়া যাবে এবং শুধুমাত্র বাংলা ওয়েব এড্রেসের মাধ্যমে ওয়েবসাইট পরিচালনা করা যাবে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বক্তব্য রাখেন। এছাড়াও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসনুল হক ইনু, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নৌমন্ত্রী শাহজাহান খান, রেলমন্ত্রী মজিবুল হক এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম এবং তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

অনুষ্ঠান পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

রাষ্ট্র মালিকানাধীন টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) দীর্ঘ প্রক্রিয়ার পর গত ৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে বরাদ্দ পাবার পর গ্রাহকদের মধ্যে ডট বাংলা ডোমেইন বিতরণ শুরুর সকল প্রস্তুতি সম্পন্ন করে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X