বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:০৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, November 23, 2016 6:25 pm
A- A A+ Print

ডিএসইতে রেকর্ড লেনদেন

share1479902002

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দৈনিক লেনদেনে বিগত পাঁচ বছরের রেকর্ড করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার এই পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৪ কোটি টাকা। ২০১১ সালের ২৮ জুলাই সর্বশেষ ডিএসইতে ১ হাজার ৮০৪ কোটি টাকার লেনদেন হয়। তারপর থেকে দীর্ঘ মন্দা বিরাজ করায় লেনদেন হাজার কোটিতে পৌঁছেছে গুটিকয়েক বার। আজ সেই রেকর্ড অতিক্রম করলো। বাজার সংশ্লিষ্টরা বলছেন, সূচকের উত্থান-পতনের চেয়ে দৈনিক কি পরিমাণ লেনদেন হলো সেটার ওপর নির্ভর করে বাজারের স্থিতিশীলতা। বাজারে টাকার প্রবাহ থাকা, বিনিয়োগকারীদের সক্রিয়ভাবে লেনদেনে অংশগ্রহণ করা, পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের সম্পূর্ণ আস্থা থাকা ইত্যাদির ওপরই বাজারের গতিশীলতা নির্ভর করে বলে মনে করেন তারা। এদিকে, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দ্বিতীয় দিনের মত উত্থান দেখা গেছে বাজারে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩৫ মিনিট পর পরতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের ব্যাপক ক্রয় চাপে আবার ঘুড়ে দাঁড়ায় সূচক। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি টাকা। আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি ১৮ লাখ ৩৬ হাজার টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছে ৬৫৫ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮২২ কোটি ২২ লাখ ৫১ হাজার টাকা বা ১২৫.৩৫ শতাংশ। এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬০ লাখ ৮৩ হাজার টাকা।  

Comments

Comments!

 ডিএসইতে রেকর্ড লেনদেনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ডিএসইতে রেকর্ড লেনদেন

Wednesday, November 23, 2016 6:25 pm
share1479902002

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দৈনিক লেনদেনে বিগত পাঁচ বছরের রেকর্ড করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার এই পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৪ কোটি টাকা।

২০১১ সালের ২৮ জুলাই সর্বশেষ ডিএসইতে ১ হাজার ৮০৪ কোটি টাকার লেনদেন হয়। তারপর থেকে দীর্ঘ মন্দা বিরাজ করায় লেনদেন হাজার কোটিতে পৌঁছেছে গুটিকয়েক বার। আজ সেই রেকর্ড অতিক্রম করলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সূচকের উত্থান-পতনের চেয়ে দৈনিক কি পরিমাণ লেনদেন হলো সেটার ওপর নির্ভর করে বাজারের স্থিতিশীলতা। বাজারে টাকার প্রবাহ থাকা, বিনিয়োগকারীদের সক্রিয়ভাবে লেনদেনে অংশগ্রহণ করা, পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের সম্পূর্ণ আস্থা থাকা ইত্যাদির ওপরই বাজারের গতিশীলতা নির্ভর করে বলে মনে করেন তারা।

এদিকে, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দ্বিতীয় দিনের মত উত্থান দেখা গেছে বাজারে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩৫ মিনিট পর পরতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের ব্যাপক ক্রয় চাপে আবার ঘুড়ে দাঁড়ায় সূচক। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি টাকা।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি ১৮ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছে ৬৫৫ কোটি ৯৫ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮২২ কোটি ২২ লাখ ৫১ হাজার টাকা বা ১২৫.৩৫ শতাংশ।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬০ লাখ ৮৩ হাজার টাকা।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X