রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৩৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, November 13, 2016 9:01 pm
A- A A+ Print

ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিলেন নেটো প্রধান

161056_1

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়ে নেটোর মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্র অথবা ইউরোপের জন্য ‘একলা চলো’ নীতি গ্রহণ করার কোনো সুযোগ নেই। তিনি বলেন, ‘পশ্চিমা বিশ্বের সামনে এখন একটি প্রজন্মের সবচেয়ে বড় নিরাপত্তা চ্যালেঞ্জ’। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প পশ্চিমা সামরিক জোট, নেটোকে অচল হিসেবে বর্ণনা করেন। তিনি ইঙ্গিত করেন যে, উপযুক্ত অর্থ না দিলে নেটো মিত্র দেশের সাহায্যের জন্য এগিয়ে আসার ব্যাপারে যুক্তরাষ্ট্র দ্বিতীয়বার চিন্তা করবে। ব্রিটেনের অবজারভার পত্রিকায় এক কলামে স্টোলটেনবার্গ উল্লেখ করেন, নেটোর কোন কোন দেশের যে আরো বেশি আর্থিক ভূমিকা রাখা উচিত সেবিষয়ে ট্রাম্পের কথায় যুক্তি আছে; কারণ বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রই নেটোর ৭০ শতাংশ ব্যয় বহন করে। তিনি এটিও উল্লেখ করেন যে , একটি নিরাপদ এবং স্থিতিশীল ইউরোপ যে যুক্তরাষ্ট্রের কৌশলগত স্বার্থেই জরুরী সেটা মার্কিন নেতারা সবসময়ই স্বীকার করে এসেছেন। নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী স্টোলটেনবার্গ বলেছেন, ‘আমাদের স্বাধীনতা, নিরাপত্তা এবং সমৃদ্ধিকে আমরা খুব সহজেই গ্রহণ করে নিতে পারি। তবে এই অনিশ্চিত সময়ে আমাদের শক্তিশালী মার্কিন নেতৃত্বের প্রয়োজন এবং ইউরোপিয়ানদেরও উচিত ন্যায্য দায়িত্ব কাঁধে তুলে নেয়া’। ট্রাম্প জয়ী হবেন না ভেবে যেসব কথাকে আগে গুরুত্ব দেয়া হয়নি এখন নেটো জোটের জন্য সেই কথাগুলোই হুমকি হয়ে দাড়িয়েছে বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি ট্রাম্পের প্রশংসাসূচক দৃষ্টিভঙ্গি নেটো জোটের উদ্বেগ আরো বাড়িয়েছে। সূত্র: বিবিসি
 

Comments

Comments!

 ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিলেন নেটো প্রধানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিলেন নেটো প্রধান

Sunday, November 13, 2016 9:01 pm
161056_1

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়ে নেটোর মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্র অথবা ইউরোপের জন্য ‘একলা চলো’ নীতি গ্রহণ করার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, ‘পশ্চিমা বিশ্বের সামনে এখন একটি প্রজন্মের সবচেয়ে বড় নিরাপত্তা চ্যালেঞ্জ’। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প পশ্চিমা সামরিক জোট, নেটোকে অচল হিসেবে বর্ণনা করেন।

তিনি ইঙ্গিত করেন যে, উপযুক্ত অর্থ না দিলে নেটো মিত্র দেশের সাহায্যের জন্য এগিয়ে আসার ব্যাপারে যুক্তরাষ্ট্র দ্বিতীয়বার চিন্তা করবে।

ব্রিটেনের অবজারভার পত্রিকায় এক কলামে স্টোলটেনবার্গ উল্লেখ করেন, নেটোর কোন কোন দেশের যে আরো বেশি আর্থিক ভূমিকা রাখা উচিত সেবিষয়ে ট্রাম্পের কথায় যুক্তি আছে; কারণ বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রই নেটোর ৭০ শতাংশ ব্যয় বহন করে।

তিনি এটিও উল্লেখ করেন যে , একটি নিরাপদ এবং স্থিতিশীল ইউরোপ যে যুক্তরাষ্ট্রের কৌশলগত স্বার্থেই জরুরী সেটা মার্কিন নেতারা সবসময়ই স্বীকার করে এসেছেন।

নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী স্টোলটেনবার্গ বলেছেন, ‘আমাদের স্বাধীনতা, নিরাপত্তা এবং সমৃদ্ধিকে আমরা খুব সহজেই গ্রহণ করে নিতে পারি। তবে এই অনিশ্চিত সময়ে আমাদের শক্তিশালী মার্কিন নেতৃত্বের প্রয়োজন এবং ইউরোপিয়ানদেরও উচিত ন্যায্য দায়িত্ব কাঁধে তুলে নেয়া’।

ট্রাম্প জয়ী হবেন না ভেবে যেসব কথাকে আগে গুরুত্ব দেয়া হয়নি এখন নেটো জোটের জন্য সেই কথাগুলোই হুমকি হয়ে দাড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি ট্রাম্পের প্রশংসাসূচক দৃষ্টিভঙ্গি নেটো জোটের উদ্বেগ আরো বাড়িয়েছে।

সূত্র: বিবিসি

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X