সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৩৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 6, 2016 4:51 pm
A- A A+ Print

ঢাকাই চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার বংশধর

areb1473148935

বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন নবাব সিরাজ-উদ-দৌলা।  পলাশীর যুদ্ধে তার পরাজয় ও মৃত্যুর পরই ভারতবর্ষে ইংরেজ-শাসনের সূচনা হয়।  সেই ইংরেজ শাসনের জুলুম, অত্যাচার, হত্যা, মিথ্যা মামলাসহ নানা নিপীড়নের বিরুদ্ধে নিজ জন্মভূমিকে স্বাধীন করার জন্য প্রথম যে বীর বাঙালি নারী প্রাণ দিয়েছিলেন তার নাম প্রীতিলতা ওয়াদ্দেদার। এই প্রীতিলতার জীবন কাহিনি নিয়ে নির্মিত হচ্ছে ‘প্রীতিলতা’ শিরোনামে চলচ্চিত্র।  আর এ চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার নবম বংশধর সৈয়দ গোলাম আব্বাস আরেব অভিনয় করবেন বলে জানা গেছে। এ প্রসঙ্গে সিনেমার চিত্রনাট্যকার গোলাম রাব্বানী জানান, ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার যাত্রা পালার একটি দৃশ্য আছে। এ দৃশ্যে সিরাজ-উদ-দৌলার ভূমিকায় অভিনয় করবেন তারই বংশধর আরেব। এ বিষয়ে আরেব বলেন, ‘এটা আমার জন্য খুবই চ্যালেঞ্জিং একটি কাজ। হোক একটি দৃশ্য কিন্তু চরিত্রটা সিরাজের। সে জন্যই আমি অনেক বেশি সতর্ক। প্রীতিলতা চলচ্চিত্রে সিরাজকে রাখা হয়েছে এটা জেনেও ভালো লাগছে। আমি চেষ্টা করব আমার সেরাটা দেয়ার। যদিও এর আগে কখনো আমি অভিনয় করিনি। তবে সবার সহযোগিতা পেলে কাজটি করতে পারব।’ গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে চলচ্চিত্রটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এ চলচ্চিত্রের কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে রয়েছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু। বর্তমানে চলচ্চিত্রটির স্ক্রীপ্ট এবং প্রি-প্রোডাকশনের কাজ চলছে। শিগগিরই সিনেমার অন্যান্য চরিত্রের অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করা হবে বলে জানা যায়। প্রীতিলতা ট্রাস্টও সিনেমাটির সঙ্গে যুক্ত আছে।

Comments

Comments!

 ঢাকাই চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার বংশধরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ঢাকাই চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার বংশধর

Tuesday, September 6, 2016 4:51 pm
areb1473148935

বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন নবাব সিরাজ-উদ-দৌলা।  পলাশীর যুদ্ধে তার পরাজয় ও মৃত্যুর পরই ভারতবর্ষে ইংরেজ-শাসনের সূচনা হয়।  সেই ইংরেজ শাসনের জুলুম, অত্যাচার, হত্যা, মিথ্যা মামলাসহ নানা নিপীড়নের বিরুদ্ধে নিজ জন্মভূমিকে স্বাধীন করার জন্য প্রথম যে বীর বাঙালি নারী প্রাণ দিয়েছিলেন তার নাম প্রীতিলতা ওয়াদ্দেদার।

এই প্রীতিলতার জীবন কাহিনি নিয়ে নির্মিত হচ্ছে ‘প্রীতিলতা’ শিরোনামে চলচ্চিত্র।  আর এ চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার নবম বংশধর সৈয়দ গোলাম আব্বাস আরেব অভিনয় করবেন বলে জানা গেছে।

এ প্রসঙ্গে সিনেমার চিত্রনাট্যকার গোলাম রাব্বানী জানান, ‘প্রীতিলতা’ চলচ্চিত্রে নবাব সিরাজ-উদ-দৌলার যাত্রা পালার একটি দৃশ্য আছে। এ দৃশ্যে সিরাজ-উদ-দৌলার ভূমিকায় অভিনয় করবেন তারই বংশধর আরেব।

এ বিষয়ে আরেব বলেন, ‘এটা আমার জন্য খুবই চ্যালেঞ্জিং একটি কাজ। হোক একটি দৃশ্য কিন্তু চরিত্রটা সিরাজের। সে জন্যই আমি অনেক বেশি সতর্ক। প্রীতিলতা চলচ্চিত্রে সিরাজকে রাখা হয়েছে এটা জেনেও ভালো লাগছে। আমি চেষ্টা করব আমার সেরাটা দেয়ার। যদিও এর আগে কখনো আমি অভিনয় করিনি। তবে সবার সহযোগিতা পেলে কাজটি করতে পারব।’

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে চলচ্চিত্রটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এ চলচ্চিত্রের কসটিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে রয়েছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু।

বর্তমানে চলচ্চিত্রটির স্ক্রীপ্ট এবং প্রি-প্রোডাকশনের কাজ চলছে। শিগগিরই সিনেমার অন্যান্য চরিত্রের অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করা হবে বলে জানা যায়। প্রীতিলতা ট্রাস্টও সিনেমাটির সঙ্গে যুক্ত আছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X