শুক্রবার, ৩১শে মার্চ, ২০১৭ ইং, ১৭ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ, রাত ২:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, March 4, 2017 8:51 am
A- A A+ Print

ঢাবির ৫০তম সমাবর্তন আজ

10

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন আজ। এতে ১৭ হাজার ৮৭৫ জন গ্র্যাজুয়েট অংশ নেবেন। সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রের খেলার মাঠে সমাবর্তনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ইতিমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গ্র্যাজুয়েটদের অংশগ্রহণে শুক্রবার বিকালে অনুষ্ঠিত হয়েছে সমাবর্তন মহড়া। সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। এবারের সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০ জন পদকপ্রাপ্ত, ৬১ জন পিএইচডি ডিগ্রিধারী, ৪৩ জন এমফিল ডিগ্রিধারী এবং ১৭ হাজার ৮৭৫ গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন। বেলা ১১টা ২৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। দুপুর ১টায় চ্যান্সেলরের প্রস্থানের মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শেষ হবে। সমাবর্তন অনুষ্ঠানে মোবাইল ফোন, হাতব্যাগ, ক্যামেরা, পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভিসি অধ্যাপক অমিত চাকমা। সমাবর্তন অনুষ্ঠানে তাকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে। সমাবর্তনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সমাবর্তন সংস্কৃতির প্রচলন খুবই গুরুত্বপূর্ণ। সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এই দিবসটির জন্য তারা অধীর আগ্রহে অপেক্ষা করেন। সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তারা একাডেমিক সার্টিফিকেট ও পদক গ্রহণ করে থাকেন। অথচ স্বাধীনতা পূর্ব ও উত্তরকালে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান বন্ধ ছিল। বর্তমানে আবার বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের সংস্কৃতি চালু হয়েছে। এই সংস্কৃতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। অমিত চাকমার পরিচয় : অমিত চাকমা বাংলাদেশী বংশোদদ্ভূত একজন বিশিষ্ট রাসায়নিক প্রকৌশলী। তার জন্ম ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে। তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর ১০ম প্রেসিডেন্ট। অমিত চাকমা প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক গবেষণার জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন।

Comments

Comments!

 ঢাবির ৫০তম সমাবর্তন আজAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ঢাবির ৫০তম সমাবর্তন আজ

Saturday, March 4, 2017 8:51 am
10

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন আজ। এতে ১৭ হাজার ৮৭৫ জন গ্র্যাজুয়েট অংশ নেবেন। সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রের খেলার মাঠে সমাবর্তনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ইতিমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গ্র্যাজুয়েটদের অংশগ্রহণে শুক্রবার বিকালে অনুষ্ঠিত হয়েছে সমাবর্তন মহড়া। সমাবর্তনকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

এবারের সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০ জন পদকপ্রাপ্ত, ৬১ জন পিএইচডি ডিগ্রিধারী, ৪৩ জন এমফিল ডিগ্রিধারী এবং ১৭ হাজার ৮৭৫ গ্র্যাজুয়েট অংশগ্রহণ করবেন। বেলা ১১টা ২৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। দুপুর ১টায় চ্যান্সেলরের প্রস্থানের মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শেষ হবে। সমাবর্তন অনুষ্ঠানে মোবাইল ফোন, হাতব্যাগ, ক্যামেরা, পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভিসি অধ্যাপক অমিত চাকমা। সমাবর্তন অনুষ্ঠানে তাকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হবে।

সমাবর্তনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সমাবর্তন সংস্কৃতির প্রচলন খুবই গুরুত্বপূর্ণ। সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এই দিবসটির জন্য তারা অধীর আগ্রহে অপেক্ষা করেন। সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তারা একাডেমিক সার্টিফিকেট ও পদক গ্রহণ করে থাকেন। অথচ স্বাধীনতা পূর্ব ও উত্তরকালে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান বন্ধ ছিল। বর্তমানে আবার বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের সংস্কৃতি চালু হয়েছে। এই সংস্কৃতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অমিত চাকমার পরিচয় : অমিত চাকমা বাংলাদেশী বংশোদদ্ভূত একজন বিশিষ্ট রাসায়নিক প্রকৌশলী। তার জন্ম ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে। তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর ১০ম প্রেসিডেন্ট। অমিত চাকমা প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনাবিষয়ক গবেষণার জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X