সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:২৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, May 25, 2017 11:59 pm
A- A A+ Print

তিন বিশ্ব চ্যাম্পিয়নকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ

1495715837-bd-ranking-2

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্সের গ্রাফটা বেশ ঊর্ধ্বমুখী। গত প্রায় আড়াই-তিন বছর ধরে দারুণ সাফল্য পেয়ে আসছে মাশরাফি-সাকিবরা। স্বাভাবিক কারণে র‍্যাংকিংয়েও উন্নতি হচ্ছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের পর র‍্যাংকিংয়ে সাত নম্বরে উঠে আসে বাংলাদেশ। এই অবস্থা ধরে রেখেছে গত বেশ কিছুদিন। সাফল্যের এই ধারাবাহিকতা আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অব্যাহত রেখে ওয়ানডে র‍্যাংকিংয়ে ইতিহাস গড়া উন্নতি করেছে বাংলাদেশ। র‍্যাংকিংয়ে ছয়ে উঠে গেছে বাংলাদেশ। তাই ছাড়িয়ে গেছে তিন বিশ্ব চ্যাম্পিয়নকে। গতকালের এই ম্যাচ খেলতে নামার আগে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ে সাতে ছিল বাংলাদেশের অবস্থান। নিউজিল্যান্ডকে হারিয়ে মাশরাফিদের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৯৩। শ্রীলঙ্কার পয়েন্টও সমান। কিন্তু রেটিং পয়েন্টের ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে আইসিসি র‍্যাংকিংয়ে সাত নম্বরে চলে গেছে ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। শ্রীলঙ্কার পরে অষ্টম স্থানে আছে আরেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে এই স্থানে রয়েছে ১৯৯২ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। এর পর নবম স্থানে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের বর্তমান রেটিং পয়েন্ট ৭৯। নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে দারুণ এক জয় পেয়েই র‍্যাংকিংয়ে এমন উন্নতি হয়েছে বাংলাদেশের। কিউইদের সে ম্যাচে তারা হারিয়েছে সহজেই ৫ উইকেটে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা আটের মধ্যে থাকা দলগুলো মূলত ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে। সে হিসেবে বাংলাদেশের বিশ্বকাপে সরাসরি খেলা প্রায় নিশ্চিত হয়ে গেছে।

Comments

Comments!

 তিন বিশ্ব চ্যাম্পিয়নকে ছাড়িয়ে গেছে বাংলাদেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

তিন বিশ্ব চ্যাম্পিয়নকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ

Thursday, May 25, 2017 11:59 pm
1495715837-bd-ranking-2

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্সের গ্রাফটা বেশ ঊর্ধ্বমুখী। গত প্রায় আড়াই-তিন বছর ধরে দারুণ সাফল্য পেয়ে আসছে মাশরাফি-সাকিবরা। স্বাভাবিক কারণে র‍্যাংকিংয়েও উন্নতি হচ্ছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের পর র‍্যাংকিংয়ে সাত নম্বরে উঠে আসে বাংলাদেশ। এই অবস্থা ধরে রেখেছে গত বেশ কিছুদিন।

সাফল্যের এই ধারাবাহিকতা আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অব্যাহত রেখে ওয়ানডে র‍্যাংকিংয়ে ইতিহাস গড়া উন্নতি করেছে বাংলাদেশ। র‍্যাংকিংয়ে ছয়ে উঠে গেছে বাংলাদেশ। তাই ছাড়িয়ে গেছে তিন বিশ্ব চ্যাম্পিয়নকে।

গতকালের এই ম্যাচ খেলতে নামার আগে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ে সাতে ছিল বাংলাদেশের অবস্থান। নিউজিল্যান্ডকে হারিয়ে মাশরাফিদের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৯৩। শ্রীলঙ্কার পয়েন্টও সমান। কিন্তু রেটিং পয়েন্টের ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে আইসিসি র‍্যাংকিংয়ে সাত নম্বরে চলে গেছে ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

শ্রীলঙ্কার পরে অষ্টম স্থানে আছে আরেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে এই স্থানে রয়েছে ১৯৯২ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। এর পর নবম স্থানে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের বর্তমান রেটিং পয়েন্ট ৭৯।

নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে দারুণ এক জয় পেয়েই র‍্যাংকিংয়ে এমন উন্নতি হয়েছে বাংলাদেশের। কিউইদের সে ম্যাচে তারা হারিয়েছে সহজেই ৫ উইকেটে।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে সেরা আটের মধ্যে থাকা দলগুলো মূলত ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে। সে হিসেবে বাংলাদেশের বিশ্বকাপে সরাসরি খেলা প্রায় নিশ্চিত হয়ে গেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X