সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৩৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, October 31, 2016 9:22 am
A- A A+ Print

তিন শতাধিক ইউপিতে ভোটগ্রহণ শুরু

158122_1

অনিয়মের কারণে স্থগিত কেন্দ্রসহ দেশের তিন শতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সোমবার ভোট গ্রহণ শুরু হয়েছে। ইতোমধ্যে নির্বাচনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটকেন্দ্রগুলোতে পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী ও আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনী এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে। আগের ইউপি নির্বাচনে ব্যাপক সহিংসতা ও কারচুপির ঘটনায় ইসি বাড়তি কোনো ব্যবস্থা না নেওয়ায় এ ধাপে শঙ্কা আরো বেড়েছে। শেষ মুহূর্তে প্রতিপক্ষের কেন্দ্র দখলের হুমকি-ধমকিসহ নানান অভিযোগ ইসিতে এসেছে। এ সকল অভিযোগের ভিত্তিতে দৃশ্যমান কোনো ব্যবস্থা নেয়নি ইসি। নির্বাচনী এলাকায় মাঠে টহলে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড ও আনসার। সঙ্গে আছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত থাকলেও ভোট গ্রহনের আগের দিনও দেশের বিভিন্নস্থানে সহিংসতার ঘটনা ঘটেছে। এর পরেও সহিংসতা দমনে ইসির কার্যকর পদক্ষেপ না থাকায় ভোটারদের মধ্যে তৈরি হয়েছে শঙ্কা। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ করা হবে। ইসি সূত্র জানায়, অন্যান্য ধাপের মতো এ ধাপেও ভোটগ্রহণের আগে থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে নির্বাচনী পরিবেশ। প্রতিপক্ষের উপর হামলা, বাড়ি-ঘর ভাঙচুর, প্রচারে বাঁধা দেয়াসহ সহিংস ঘটনা অব্যাহত রয়েছে। একই সঙ্গে চলছে আচরণ বিধি লঙ্ঘন। কোথাও কোথাও প্রার্থী ও ভোটারদের এলাকা ছাড়তে বাধ্য করছে ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থকেরা। এমন শত শত অভিযোগ জমা পড়েছে ইসিতে। এসব ঘটনায় ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও রিটার্নিং কর্মকর্তাকে ব্যবস্থা নিতে শুধু কাগজে-কলমে নির্দেশনা পাঠিয়ে দায় সারছে ইসি। নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, সোমবার সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত একটানা ভোট চলবে। নতুন তফসিলে ভোট এবং নানা জটিলতায় স্থগিত কেন্দ্রে পুনঃভোটসহ কয়েকটি ক্যাটাগরির নির্বাচন সোমবার হচ্ছে। ২২টি বিলুপ্ত ছিটমহলেও এ দফায় ভোট রয়েছে। ঝুকিপূর্ণ এলাকায় পুলিশের সদস্য বাড়ানো হয়েছে। অনেক এলাকায় বিজিবি সদস্য নিয়োজিত থাকবে। সহকারী সচিব আশফাকুর রহমান জানান, চেয়াম্যানসহ বিভিন্ন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদ দিয়ে ভোটের জন্য সব পদের ব্যালট পেপার রবিবার সন্ধ্যার মধ্যেই কেন্দ্রে পৌঁছানো হয়েছে। যে কোনো ধরনের অনিয়ম ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে রিটার্নিং কর্মকর্তাদের। ইসি কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার সময় সাড়ে তিনশ’ স্থগিত কেন্দ্রের ২০২টি, সমভোট প্রাপ্ত প্রার্থীদের ৬৫টি, মামলা ও বিভিন্ন কারণে স্থগিত ৩০টি, আগে তফসিল ঘোষণা করে বাদ দেওয়া ২৭টি ইউনিয়ন পরিষদ এবং বিভিন্ন সময়ে ৬৯টির শূন্যপদে নির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি। পরবর্তীতে এ তালিকা থেকেও আদালতের আদেশ ও নানা জটিলতায় একডজন ইউপি বাদ পড়ে। তিন পুলিশ কর্মকর্তা প্রত্যাহার স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের পক্ষে কাজ করার অভিযোগ মঠবাড়িয়া থানার ৩ সাব ইন্সপেক্টরকে ধানীসাফা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। অব্যাহতির বিষয়টি স্বীকার করে পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ বলেন, অধিক ঝুকিপূর্ণ উত্তর পাতাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের জন্য ২ জন ইন্সপেক্টর, ৪ জন সাব ইন্সপেক্টর, ৪ জন এসআইসহ ৫০ জন পুলিশ সার্বক্ষণিক দায়িত্বে থাকবে। বাকি ৩টি কেন্দ্রের প্রতিটিতে ১ জন এসআই, ৬ জন পুলিশ কনস্টেবল ও ১৭ জন আনসার দায়িত্বে থাকবেন।
 

Comments

Comments!

 তিন শতাধিক ইউপিতে ভোটগ্রহণ শুরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

তিন শতাধিক ইউপিতে ভোটগ্রহণ শুরু

Monday, October 31, 2016 9:22 am
158122_1

অনিয়মের কারণে স্থগিত কেন্দ্রসহ দেশের তিন শতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সোমবার ভোট গ্রহণ শুরু হয়েছে। ইতোমধ্যে নির্বাচনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ভোটকেন্দ্রগুলোতে পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী ও আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনী এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে।

আগের ইউপি নির্বাচনে ব্যাপক সহিংসতা ও কারচুপির ঘটনায় ইসি বাড়তি কোনো ব্যবস্থা না নেওয়ায় এ ধাপে শঙ্কা আরো বেড়েছে। শেষ মুহূর্তে প্রতিপক্ষের কেন্দ্র দখলের হুমকি-ধমকিসহ নানান অভিযোগ ইসিতে এসেছে।

এ সকল অভিযোগের ভিত্তিতে দৃশ্যমান কোনো ব্যবস্থা নেয়নি ইসি। নির্বাচনী এলাকায় মাঠে টহলে রয়েছে বিজিবি, র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড ও আনসার। সঙ্গে আছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত থাকলেও ভোট গ্রহনের আগের দিনও দেশের বিভিন্নস্থানে সহিংসতার ঘটনা ঘটেছে। এর পরেও সহিংসতা দমনে ইসির কার্যকর পদক্ষেপ না থাকায় ভোটারদের মধ্যে তৈরি হয়েছে শঙ্কা। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ করা হবে।

ইসি সূত্র জানায়, অন্যান্য ধাপের মতো এ ধাপেও ভোটগ্রহণের আগে থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে নির্বাচনী পরিবেশ। প্রতিপক্ষের উপর হামলা, বাড়ি-ঘর ভাঙচুর, প্রচারে বাঁধা দেয়াসহ সহিংস ঘটনা অব্যাহত রয়েছে। একই সঙ্গে চলছে আচরণ বিধি লঙ্ঘন। কোথাও কোথাও প্রার্থী ও ভোটারদের এলাকা ছাড়তে বাধ্য করছে ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থকেরা। এমন শত শত অভিযোগ জমা পড়েছে ইসিতে। এসব ঘটনায় ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী ও রিটার্নিং কর্মকর্তাকে ব্যবস্থা নিতে শুধু কাগজে-কলমে নির্দেশনা পাঠিয়ে দায় সারছে ইসি।

নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, সোমবার সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত একটানা ভোট চলবে। নতুন তফসিলে ভোট এবং নানা জটিলতায় স্থগিত কেন্দ্রে পুনঃভোটসহ কয়েকটি ক্যাটাগরির নির্বাচন সোমবার হচ্ছে। ২২টি বিলুপ্ত ছিটমহলেও এ দফায় ভোট রয়েছে। ঝুকিপূর্ণ এলাকায় পুলিশের সদস্য বাড়ানো হয়েছে। অনেক এলাকায় বিজিবি সদস্য নিয়োজিত থাকবে।

সহকারী সচিব আশফাকুর রহমান জানান, চেয়াম্যানসহ বিভিন্ন পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদ দিয়ে ভোটের জন্য সব পদের ব্যালট পেপার রবিবার সন্ধ্যার মধ্যেই কেন্দ্রে পৌঁছানো হয়েছে। যে কোনো ধরনের অনিয়ম ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে রিটার্নিং কর্মকর্তাদের।

ইসি কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার সময় সাড়ে তিনশ’ স্থগিত কেন্দ্রের ২০২টি, সমভোট প্রাপ্ত প্রার্থীদের ৬৫টি, মামলা ও বিভিন্ন কারণে স্থগিত ৩০টি, আগে তফসিল ঘোষণা করে বাদ দেওয়া ২৭টি ইউনিয়ন পরিষদ এবং বিভিন্ন সময়ে ৬৯টির শূন্যপদে নির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি। পরবর্তীতে এ তালিকা থেকেও আদালতের আদেশ ও নানা জটিলতায় একডজন ইউপি বাদ পড়ে।

তিন পুলিশ কর্মকর্তা প্রত্যাহার

স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের পক্ষে কাজ করার অভিযোগ মঠবাড়িয়া থানার ৩ সাব ইন্সপেক্টরকে ধানীসাফা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

অব্যাহতির বিষয়টি স্বীকার করে পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ বলেন, অধিক ঝুকিপূর্ণ উত্তর পাতাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের জন্য ২ জন ইন্সপেক্টর, ৪ জন সাব ইন্সপেক্টর, ৪ জন এসআইসহ ৫০ জন পুলিশ সার্বক্ষণিক দায়িত্বে থাকবে। বাকি ৩টি কেন্দ্রের প্রতিটিতে ১ জন এসআই, ৬ জন পুলিশ কনস্টেবল ও ১৭ জন আনসার দায়িত্বে থাকবেন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X