মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১:৫৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, January 13, 2017 9:08 am
A- A A+ Print

তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুরু

9

আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয়েছে তাবলিগ জামাতের তিন দিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বিদেশিসহ দেশের ১৭টি জেলার লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ইজতেমার প্রথম পর্বে অংশ নিচ্ছেন। বাদ ফজর আম বয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মো. ওবায়দুল্লাহ খোরশেদ। বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন। পাশাপাশি বিভিন্ন ভাষায় এ বয়ান তরজমা করা হচ্ছে। বিশ্ব ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান পেশ করবেন। মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হচ্ছে। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা স্থানে অবস্থান নিয়েছেন। দেশের মুসল্লিদের জন্য প্রথম পর্বের ইজতেমার ময়দানকে ২৭টি খিত্তায় ভাগ করা হয়েছে। প্রথমপর্বে ১ থেকে ৫ নম্বর খিত্তায়- ঢাকা জেলা, ৬ থেকে ৮ নং খিত্তায় টাঙ্গাইল জেলা, ৯ থেকে ১১ নং খিত্তায় ময়মনসিংহ জেলা, ১২ নং খিত্তায় মৌলভীবাজার জেলা, ১৩ নং খিত্তায় বি-বাড়িয়া জেলা, ১৪ নং খিত্তায় মানিকগঞ্জ, ১৫ নং খিত্তায় জয়পুরহাট, ১৬ নং খিত্তায় চাঁপাইনবাবগঞ্জ, ১৭ নং খিত্তায় রংপুর, ১৮ ও ১৯ নং খিত্তায় গাজীপুর, ২০ নং খিত্তায় রাঙ্গামাটি, ২১ নং খিত্তায় খাগড়াছড়ি, ২২ নং বান্দরবান, ২৩ নং খিত্তায় গোপালগঞ্জ, ২৪ নং খিত্তায় শরীয়তপুর, ২৫ নং খিত্তায় সাতক্ষীরা এবং ২৬ ও ২৭ নং খিত্তায় যশোর জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। বিশ্ব ইজতেমার প্রথমপর্বে যোগ দিতে শীত ও কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, প্রাইভেটকার, পিকআপ, ট্রেন, লঞ্চসহ ইত্যাদি যানবাহনে করে দেশের বিভিন্ন জেলার মুসল্লিরা জামাতবদ্ধ হয়ে মঙ্গলবার রাত থেকে ময়দানে আসছেন। যানবাহন থেকে নেমে প্রয়োজনীয় মালামাল কাঁধে-পিঠে নিয়ে নিজ নিজ খিত্তায় অবস্থান নিচ্ছেন। মুসল্লিদের আসা এখনো অব্যাহত রয়েছে। ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুম্মার নামাজে অংশ নিতে ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে এসেছেন। সকাল থেকে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে জুমার নামাজে অংশ নিতে আসছেন। বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা সাহেব আলী (৩৫) নামে আরেক মুসল্লির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে মারা গেছেন তিনি। সাহেব আলীর বাড়ি মানিকগঞ্জে। এ নিয়ে বিশ্ব ইজতেমার প্রথমপর্বে যোগ দিতে আসা পাঁচ মুসল্লির মৃত্যু হলো। তিনদিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।  চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

Comments

Comments!

 তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুরু

Friday, January 13, 2017 9:08 am
9

আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয়েছে তাবলিগ জামাতের তিন দিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

বিদেশিসহ দেশের ১৭টি জেলার লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ইজতেমার প্রথম পর্বে অংশ নিচ্ছেন।

বাদ ফজর আম বয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মো. ওবায়দুল্লাহ খোরশেদ। বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন। পাশাপাশি বিভিন্ন ভাষায় এ বয়ান তরজমা করা হচ্ছে।

বিশ্ব ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান পেশ করবেন। মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হচ্ছে। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা স্থানে অবস্থান নিয়েছেন। দেশের মুসল্লিদের জন্য প্রথম পর্বের ইজতেমার ময়দানকে ২৭টি খিত্তায় ভাগ করা হয়েছে।

প্রথমপর্বে ১ থেকে ৫ নম্বর খিত্তায়- ঢাকা জেলা, ৬ থেকে ৮ নং খিত্তায় টাঙ্গাইল জেলা, ৯ থেকে ১১ নং খিত্তায় ময়মনসিংহ জেলা, ১২ নং খিত্তায় মৌলভীবাজার জেলা, ১৩ নং খিত্তায় বি-বাড়িয়া জেলা, ১৪ নং খিত্তায় মানিকগঞ্জ, ১৫ নং খিত্তায় জয়পুরহাট, ১৬ নং খিত্তায় চাঁপাইনবাবগঞ্জ, ১৭ নং খিত্তায় রংপুর, ১৮ ও ১৯ নং খিত্তায় গাজীপুর, ২০ নং খিত্তায় রাঙ্গামাটি, ২১ নং খিত্তায় খাগড়াছড়ি, ২২ নং বান্দরবান, ২৩ নং খিত্তায় গোপালগঞ্জ, ২৪ নং খিত্তায় শরীয়তপুর, ২৫ নং খিত্তায় সাতক্ষীরা এবং ২৬ ও ২৭ নং খিত্তায় যশোর জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন।

বিশ্ব ইজতেমার প্রথমপর্বে যোগ দিতে শীত ও কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, প্রাইভেটকার, পিকআপ, ট্রেন, লঞ্চসহ ইত্যাদি যানবাহনে করে দেশের বিভিন্ন জেলার মুসল্লিরা জামাতবদ্ধ হয়ে মঙ্গলবার রাত থেকে ময়দানে আসছেন। যানবাহন থেকে নেমে প্রয়োজনীয় মালামাল কাঁধে-পিঠে নিয়ে নিজ নিজ খিত্তায় অবস্থান নিচ্ছেন। মুসল্লিদের আসা এখনো অব্যাহত রয়েছে।

ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুম্মার নামাজে অংশ নিতে ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে এসেছেন। সকাল থেকে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে জুমার নামাজে অংশ নিতে আসছেন।

বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা সাহেব আলী (৩৫) নামে আরেক মুসল্লির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে মারা গেছেন তিনি। সাহেব আলীর বাড়ি মানিকগঞ্জে। এ নিয়ে বিশ্ব ইজতেমার প্রথমপর্বে যোগ দিতে আসা পাঁচ মুসল্লির মৃত্যু হলো।

তিনদিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।  চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X