বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:১৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 5, 2016 10:02 pm
A- A A+ Print

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে হুঁশিয়ারি চীনা প্রেসিডেন্টের

1123

বেইজিং: মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ‘থাড’ মোতায়েন করতে দেয়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে হুঁশিয়ার করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের ফলে আঞ্চলিক অস্থিতিশীলতা ও সংঘাত সৃষ্টি হতে পারে। চীনের হাংঝু শহরে অনুষ্ঠানরত জি-২০ সম্মেলনের অবকাশে তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন। এ খবর দিয়েছে চীনা সরকারি বার্তা সংস্থা শিনহুয়া। বৈঠকে জিনপিং বলেন, ‘বিষয়টি নিয়ে আনাড়িপনা করলে তা আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কোনো রকম সহায়তা করবে না বরং দ্বন্দ্ব-সংঘাত বাড়িয়ে তুলতে পারে।’ এ সময় তিনি আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে কোরিয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় চীনের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন। চীনের প্রেসিডেন্ট বলেন, দীর্ঘ মেয়াদি শান্তি ও স্থিতিশীলতার জন্য কোরিয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণ করতে তার দেশ আন্তরিক রয়েছে। তবে প্রাসঙ্গিক বিষয়গুলো সংলাপ ও পরামর্শের ভিত্তিতে মীমাংসা হতে হবে। এ সময় প্রেসিডেন্ট জিনপিং সুস্পষ্ট করে বলেন, উত্তর কোরিয়া হচ্ছে চীনের সবচেয়ে কাছের প্রতিবেশী এবং পিয়ংইয়ংয়ের সঙ্গে উন্নয়ন ও আঞ্চলিক শান্তির ক্ষেত্রে দীর্ঘদিনের অভিন্ন স্বার্থ রয়েছে। বৈঠকে তিনি দু দেশের সম্পর্ক উন্নয়নের প্রশংসা করেন। এতে চীন ও দক্ষিণ কোরিয়ার জনগণ উপকৃত হচ্ছে বলেও জিনপিং উল্লেখ করেন। বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার কর্মকাণ্ডের জন্য চীনের সঙ্গে তার দেশের সম্পর্কে উত্তেজনা সৃষ্টি হয়েছে। তিনি জোর দিয়ে বলেন, উত্তর কোরিয়ার তৎপরতার কারণে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হচ্ছে। উল্লেক্ষ্য, উত্তর কোরিয়া গত কয়েক বছরে পরমাণু বোমা এবং বহুবার শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। এসব ঘটনাকে দক্ষিণ কোরিয়া ও তার মিত্র আমেরিকা উসকানিমূলক তৎপরতা বলে আখ্যা দিয়েছে। এ অজুহাতে আমেরিকা দক্ষিণ কোরিয়ার মাটিতে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। এর তীব্র বিরোধিতা করে আসছে চীন।

Comments

Comments!

 দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে হুঁশিয়ারি চীনা প্রেসিডেন্টেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে হুঁশিয়ারি চীনা প্রেসিডেন্টের

Monday, September 5, 2016 10:02 pm
1123

বেইজিং: মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ‘থাড’ মোতায়েন করতে দেয়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে হুঁশিয়ার করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

তিনি বলেন, দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের ফলে আঞ্চলিক অস্থিতিশীলতা ও সংঘাত সৃষ্টি হতে পারে।

চীনের হাংঝু শহরে অনুষ্ঠানরত জি-২০ সম্মেলনের অবকাশে তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

এ খবর দিয়েছে চীনা সরকারি বার্তা সংস্থা শিনহুয়া।

বৈঠকে জিনপিং বলেন, ‘বিষয়টি নিয়ে আনাড়িপনা করলে তা আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কোনো রকম সহায়তা করবে না বরং দ্বন্দ্ব-সংঘাত বাড়িয়ে তুলতে পারে।’

এ সময় তিনি আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে কোরিয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় চীনের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন।

চীনের প্রেসিডেন্ট বলেন, দীর্ঘ মেয়াদি শান্তি ও স্থিতিশীলতার জন্য কোরিয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণ করতে তার দেশ আন্তরিক রয়েছে। তবে প্রাসঙ্গিক বিষয়গুলো সংলাপ ও পরামর্শের ভিত্তিতে মীমাংসা হতে হবে।

এ সময় প্রেসিডেন্ট জিনপিং সুস্পষ্ট করে বলেন, উত্তর কোরিয়া হচ্ছে চীনের সবচেয়ে কাছের প্রতিবেশী এবং পিয়ংইয়ংয়ের সঙ্গে উন্নয়ন ও আঞ্চলিক শান্তির ক্ষেত্রে দীর্ঘদিনের অভিন্ন স্বার্থ রয়েছে। বৈঠকে তিনি দু দেশের সম্পর্ক উন্নয়নের প্রশংসা করেন। এতে চীন ও দক্ষিণ কোরিয়ার জনগণ উপকৃত হচ্ছে বলেও জিনপিং উল্লেখ করেন।

বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার কর্মকাণ্ডের জন্য চীনের সঙ্গে তার দেশের সম্পর্কে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, উত্তর কোরিয়ার তৎপরতার কারণে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হচ্ছে।

উল্লেক্ষ্য, উত্তর কোরিয়া গত কয়েক বছরে পরমাণু বোমা এবং বহুবার শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। এসব ঘটনাকে দক্ষিণ কোরিয়া ও তার মিত্র আমেরিকা উসকানিমূলক তৎপরতা বলে আখ্যা দিয়েছে। এ অজুহাতে আমেরিকা দক্ষিণ কোরিয়ার মাটিতে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। এর তীব্র বিরোধিতা করে আসছে চীন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X