সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, November 28, 2016 10:43 pm
A- A A+ Print

‘দলীয় প্রভাবমুক্ত ও স্বাধীন নির্বাচন কমিশন দেখতে চায় যুক্তরাষ্ট্র’

4

ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মাশা বার্নিকাট বলেছেন, দেশের সকল দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদকের সঙ্গে কথা হয়েছে। তারা আমাকে জানিয়েছেন, তারা প্রশ্নবিদ্ধ নির্বাচন দেখতে চান না’। সোমবার বিকেলে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত এসব কথা বলেন।
 তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র চায় পরবর্তী সংসদ নির্বাচন এমন হবে যেখানে প্রত্যেক ভোটার নির্বিঘ্নে ভোট প্রদান করতে পারবে এবং তাদের প্রতিটি ভোট গণনা হবে। যুক্তরাষ্ট্র মনে করে এমন নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রথম পদক্ষেপ হওয়া উচিত একটি দলীয় প্রভাবমুক্ত শক্তিশালী ও স্বাধীন নির্বাচন কমিশন গঠন।
ধানমন্ডির ইএমকে সেন্টারে আয়োজিত ডিক্যাব টক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত সমসাময়িক প্রসঙ্গ, মায়ানমারের রাখাইন রাজ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান, নবনির্বাচিত সরকারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান কার্যক্রম, আসন্ন টিকফা ও প্রতিরক্ষা সংক্রান্ত বৈঠক নিয়ে কথা বলেন। মায়ানমারের রাখাইন রাজ্যের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘যুক্তরাষ্ট্র সেখানে সৃষ্ট হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানায়। সেখানে প্রতিটি ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত দেখতে চায় যুক্তরাষ্ট্র। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি ও অবস্থান ব্যক্ত করে বার্নিকাট বলেন, রোহিঙ্গা বিষয়টি মায়ানমারের। সেখানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রবেশাধিকার প্রায় বন্ধ রয়েছে’। উদ্ভুত পরিস্থিতিতে ওই এলাকায় মানবিক ত্রাণকর্মীদের প্রবেশাধিকার নির্বিঘ্ন করতে তাগিদ দেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এনিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি। ২০১৭ সালকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো বাড়ানোর সুযোগের বছর হিসেবে উল্লেখ করে মার্কিন দূত বলেন, ‘এই বছরে নবগঠিত সরকার আসবে। সেখানে নতুন প্রশাসন আসবে। কিন্তু বাংলাদেশের সম্পর্কের ক্ষেত্রে সঙ্গে মোটাদাগে কোনো পরিবর্তন আসবে না’। ডিক্যাব সভাপতি আঙ্গুর নাহার মন্টির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক পান্থ রহমান। এতে কূটনৈতিক রিপোর্টাররা ছাড়াও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 

Comments

Comments!

 ‘দলীয় প্রভাবমুক্ত ও স্বাধীন নির্বাচন কমিশন দেখতে চায় যুক্তরাষ্ট্র’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘দলীয় প্রভাবমুক্ত ও স্বাধীন নির্বাচন কমিশন দেখতে চায় যুক্তরাষ্ট্র’

Monday, November 28, 2016 10:43 pm
4

ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মাশা বার্নিকাট বলেছেন, দেশের সকল দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদকের সঙ্গে কথা হয়েছে। তারা আমাকে জানিয়েছেন, তারা প্রশ্নবিদ্ধ নির্বাচন দেখতে চান না’।

সোমবার বিকেলে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত এসব কথা বলেন।

 তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র চায় পরবর্তী সংসদ নির্বাচন এমন হবে যেখানে প্রত্যেক ভোটার নির্বিঘ্নে ভোট প্রদান করতে পারবে এবং তাদের প্রতিটি ভোট গণনা হবে। যুক্তরাষ্ট্র মনে করে এমন নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রথম পদক্ষেপ হওয়া উচিত একটি দলীয় প্রভাবমুক্ত শক্তিশালী ও স্বাধীন নির্বাচন কমিশন গঠন।

ধানমন্ডির ইএমকে সেন্টারে আয়োজিত ডিক্যাব টক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত সমসাময়িক প্রসঙ্গ, মায়ানমারের রাখাইন রাজ্যে চলমান অস্থিতিশীল পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান, নবনির্বাচিত সরকারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান কার্যক্রম, আসন্ন টিকফা ও প্রতিরক্ষা সংক্রান্ত বৈঠক নিয়ে কথা বলেন।

মায়ানমারের রাখাইন রাজ্যের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘যুক্তরাষ্ট্র সেখানে সৃষ্ট হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানায়। সেখানে প্রতিটি ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত দেখতে চায় যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি ও অবস্থান ব্যক্ত করে বার্নিকাট বলেন, রোহিঙ্গা বিষয়টি মায়ানমারের। সেখানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রবেশাধিকার প্রায় বন্ধ রয়েছে’।

উদ্ভুত পরিস্থিতিতে ওই এলাকায় মানবিক ত্রাণকর্মীদের প্রবেশাধিকার নির্বিঘ্ন করতে তাগিদ দেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এনিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি।

২০১৭ সালকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো বাড়ানোর সুযোগের বছর হিসেবে উল্লেখ করে মার্কিন দূত বলেন, ‘এই বছরে নবগঠিত সরকার আসবে। সেখানে নতুন প্রশাসন আসবে। কিন্তু বাংলাদেশের সম্পর্কের ক্ষেত্রে সঙ্গে মোটাদাগে কোনো পরিবর্তন আসবে না’।

ডিক্যাব সভাপতি আঙ্গুর নাহার মন্টির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক পান্থ রহমান। এতে কূটনৈতিক রিপোর্টাররা ছাড়াও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X