বুধবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:০২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, July 15, 2017 11:27 am
A- A A+ Print

দাদা-নানাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই

7

যুক্তরাষ্ট্রে বসবাসরতদের দাদা-দাদি, নানা-নানিসহ নিকট আত্মীয়দের দেশটিতে প্রবেশে বাধা থাকছে না। বৃহস্পতিবার হাওয়াইয়ের একটি আদালত ট্রাম্প প্রশাসনের নতুন ভিসানীতিতে ‘ঘনিষ্ঠ আত্মীয়’ এর সংজ্ঞার পরিধি বাড়ানোয় এ সুযোগ সৃষ্টি হলো। প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকরের ব্যাপারে সুপ্রিম  কোর্টের রায় পাওয়ার পর গত মাস থেকে নতুন ভিসানীতি চালু করে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসরতদের সঙ্গে পারিবারিকভাবে ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক নেই এমন ব্যক্তিদের ভিসা দেওয়া হবে না। নির্দেশনায় ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক বলতে বাবা-মা, স্বামী অথবা স্ত্রী, সন্তান, মেয়ের স্বামী, ছেলের স্ত্রী এবং ভাইবোনকে বোঝানো হয়। দাদা-দাদি, নানা-নানি, নাতি-নাতনি, খালা-ফুপু, মামা-চাচা, ভাগ্নে-ভাগ্নি, ভাতিজা-ভাতিজিসহ অন্য স্বজনরা এর আওতায় পড়বেন না । বৃহস্পতিবার হাওয়াই ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ডেরিক ওয়াটসন ওই নির্দেশনাকে ‘অননুমোদিত’ অ্যাখ্যা দিয়ে বলেছেন, ‘ঘনিষ্ঠ পারিবারিক সদস্যদের মধ্যে যে দাদা-দাদী, নানা-নানীরা থাকেন, তা সাধারণ কাণ্ডজ্ঞানেই বোঝা যায়। প্রকৃতপক্ষে তারাই ঘনিষ্ঠ পারিবারিক সদস্যের উৎকৃষ্ট নমুনা।’ চলতি বছরের প্রথম দিকে ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞায় ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়ার কথা বলা হয়েছিল।নিম্ম আদালত কয়েক দফায় এই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দেয়। গত জুনে এই নিষেধাজ্ঞা আংশিক কার্যকরে রায় দেয় সুপ্রিম কোর্ট।

Comments

Comments!

 দাদা-নানাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেইAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দাদা-নানাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই

Saturday, July 15, 2017 11:27 am
7

যুক্তরাষ্ট্রে বসবাসরতদের দাদা-দাদি, নানা-নানিসহ নিকট আত্মীয়দের দেশটিতে প্রবেশে বাধা থাকছে না। বৃহস্পতিবার হাওয়াইয়ের একটি আদালত ট্রাম্প প্রশাসনের নতুন ভিসানীতিতে ‘ঘনিষ্ঠ আত্মীয়’ এর সংজ্ঞার পরিধি বাড়ানোয় এ সুযোগ সৃষ্টি হলো।

প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকরের ব্যাপারে সুপ্রিম  কোর্টের রায় পাওয়ার পর গত মাস থেকে নতুন ভিসানীতি চালু করে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসরতদের সঙ্গে পারিবারিকভাবে ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক নেই এমন ব্যক্তিদের ভিসা দেওয়া হবে না। নির্দেশনায় ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক বলতে বাবা-মা, স্বামী অথবা স্ত্রী, সন্তান, মেয়ের স্বামী, ছেলের স্ত্রী এবং ভাইবোনকে বোঝানো হয়। দাদা-দাদি, নানা-নানি, নাতি-নাতনি, খালা-ফুপু, মামা-চাচা, ভাগ্নে-ভাগ্নি, ভাতিজা-ভাতিজিসহ অন্য স্বজনরা এর আওতায় পড়বেন না ।

বৃহস্পতিবার হাওয়াই ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ডেরিক ওয়াটসন ওই নির্দেশনাকে ‘অননুমোদিত’ অ্যাখ্যা দিয়ে বলেছেন, ‘ঘনিষ্ঠ পারিবারিক সদস্যদের মধ্যে যে দাদা-দাদী, নানা-নানীরা থাকেন, তা সাধারণ কাণ্ডজ্ঞানেই বোঝা যায়। প্রকৃতপক্ষে তারাই ঘনিষ্ঠ পারিবারিক সদস্যের উৎকৃষ্ট নমুনা।’

চলতি বছরের প্রথম দিকে ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞায় ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেয়ার কথা বলা হয়েছিল।নিম্ম আদালত কয়েক দফায় এই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দেয়। গত জুনে এই নিষেধাজ্ঞা আংশিক কার্যকরে রায় দেয় সুপ্রিম কোর্ট।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X