বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:১৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 27, 2016 8:01 am
A- A A+ Print

দাফন হলো সেই নবজাতকের

156210_195

ভূমিষ্ট হওয়ার পর চিকিৎসক কর্তৃক মৃত ঘোষিত সেই নবজাতক গালিবা হায়াতের দাফন সম্পন্ন হয়েছে। আজ সোমবার বাদ আছর ফরিদপুরের চাঁনমারি ঈদগাহ্ মাঠে জানাজা শেষে আলীপুর কবরস্থানে শিশুটিকে দাফন করা হয়েছে। জানাযা নামাজে ইমামতি করেন চাঁনমারি ঈদগাহ্ জামে মসজিদের ইমাম মাওলানা মো: আদিল উদ্দিন। এলাকাবাসী ও স্বজনসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ জানাজায় অংশ নেন। মাত্র ৪ দিন বয়সী অপরিণত নবজাতক গালিবার জন্য এ সময় সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। পরে শহরের আলীপুর কবর স্থানে তাকে দাফন করা হয়। জানাজার আগে শিশুটির দাদা আবুল কালাম আবেগঘন কন্ঠে সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকদের লেখনির কারণেই আমার নাতিকে বাঁচিয়ে তুলতে সর্বোচ্চ চেষ্টা হয়েছে। আর যেন কোনো শিশুকে এভাবে মরতে না হয়। তিনি তার নাতির চিকিৎসা ব্যয় নির্বাহে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানান। এদিকে, ফরিদপুরের সিভিল সার্জন ডা. অরুণ কান্তি বিশ্বাস জানিয়েছেন ঘটনাটি তদন্তে রাজবাড়ির সিভিল সার্জন ডা. ওহিম বক্সকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিনদিনের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে। এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন অরুণ কান্তি বলেন, ডাক্তারি প্রথায় যেভাবে শিশুটিকে মৃত ঘোষণা করার কথা ছিল সেটি করা হয়নি এ ঘটনায়। এ প্রেক্ষিতে চিকিৎসকের দায়িত্বজ্ঞানের ব্যাপারে প্রশ্ন থেকেই যায়। ফরিদপুরের ডা. জাহিদ মেমোরিয়াল শিশু হাসপাতালের তরফ হতে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্ট বুধবার কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হবে বলে জানা গেছে। উল্লেখ্য, গত বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে শহরের কমলাপুর এলাকার নাজমুল হুদার স্ত্রী নাজনীন আক্তার (২৩) গর্ভধারণের মাত্র ৫ মাস ২২ দিনের মাথায় একটি কন্যা সন্তান প্রসব করেন। এ সময় সেখানে কর্মরত চিকিৎসক প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা না করেই নবজাতক শিশুটিকে মৃত ঘোষণা করেন। এরপর সকালে তাকে দাফন করতে গেলে নড়েচড়ে ওঠে শিশুটি। এ ঘটনায় দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। পরে তাকে ফের হাসপাতালে ভর্তি করা হয়। একপর্যায়ে তাকে হেলিকপ্টারযোগে ঢাকার স্কয়ার হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। এ অবস্থায় রোববার রাতে শিশুটি মারা যায়।  

Comments

Comments!

 দাফন হলো সেই নবজাতকেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দাফন হলো সেই নবজাতকের

Tuesday, September 27, 2016 8:01 am
156210_195

ভূমিষ্ট হওয়ার পর চিকিৎসক কর্তৃক মৃত ঘোষিত সেই নবজাতক গালিবা হায়াতের দাফন সম্পন্ন হয়েছে। আজ সোমবার বাদ আছর ফরিদপুরের চাঁনমারি ঈদগাহ্ মাঠে জানাজা শেষে আলীপুর কবরস্থানে শিশুটিকে দাফন করা হয়েছে। জানাযা নামাজে ইমামতি করেন চাঁনমারি ঈদগাহ্ জামে মসজিদের ইমাম মাওলানা মো: আদিল উদ্দিন। এলাকাবাসী ও স্বজনসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ জানাজায় অংশ নেন। মাত্র ৪ দিন বয়সী অপরিণত নবজাতক গালিবার জন্য এ সময় সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। পরে শহরের আলীপুর কবর স্থানে তাকে দাফন করা হয়।

জানাজার আগে শিশুটির দাদা আবুল কালাম আবেগঘন কন্ঠে সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকদের লেখনির কারণেই আমার নাতিকে বাঁচিয়ে তুলতে সর্বোচ্চ চেষ্টা হয়েছে। আর যেন কোনো শিশুকে এভাবে মরতে না হয়। তিনি তার নাতির চিকিৎসা ব্যয় নির্বাহে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

এদিকে, ফরিদপুরের সিভিল সার্জন ডা. অরুণ কান্তি বিশ্বাস জানিয়েছেন ঘটনাটি তদন্তে রাজবাড়ির সিভিল সার্জন ডা. ওহিম বক্সকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিনদিনের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে। এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন অরুণ কান্তি বলেন, ডাক্তারি প্রথায় যেভাবে শিশুটিকে মৃত ঘোষণা করার কথা ছিল সেটি করা হয়নি এ ঘটনায়। এ প্রেক্ষিতে চিকিৎসকের দায়িত্বজ্ঞানের ব্যাপারে প্রশ্ন থেকেই যায়।

ফরিদপুরের ডা. জাহিদ মেমোরিয়াল শিশু হাসপাতালের তরফ হতে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্ট বুধবার কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে শহরের কমলাপুর এলাকার নাজমুল হুদার স্ত্রী নাজনীন আক্তার (২৩) গর্ভধারণের মাত্র ৫ মাস ২২ দিনের মাথায় একটি কন্যা সন্তান প্রসব করেন। এ সময় সেখানে কর্মরত চিকিৎসক প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা না করেই নবজাতক শিশুটিকে মৃত ঘোষণা করেন। এরপর সকালে তাকে দাফন করতে গেলে নড়েচড়ে ওঠে শিশুটি। এ ঘটনায় দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়।
পরে তাকে ফের হাসপাতালে ভর্তি করা হয়। একপর্যায়ে তাকে হেলিকপ্টারযোগে ঢাকার স্কয়ার হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়। এ অবস্থায় রোববার রাতে শিশুটি মারা যায়।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X