শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৪৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 3, 2017 9:09 am
A- A A+ Print

দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ

6

দুর্নীতির অভিযোগ তদন্তের অংশ হিসেবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। দেশটির বিচারমন্ত্রী জানিয়েছেন, ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণের বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে বিস্তারিত কিছু বলেননি তিনি। বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে। তদন্ত কর্মকর্তারা তার বাসায় আসার আগে নেতানিয়াহু বরাবরের মতোই দাবি করেন, তিনি নির্দোষ। গণমাধ্যম ও রাজনৈতিক প্রতিপক্ষকে হুঁশিয়ার করে তিনি বলেন, বিভাজনের রাজনীতি বন্ধ করুন। কিছুই হবে না, কারণ কিছুই ঘটেনি। জেরুজালেম পোস্ট জানিয়েছে, নেতানিয়াহুর জেরেজালেমের বাসভবনে তদন্তকারীরা তাকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন। দেশি-বিদেশি ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধভাবে হাজার হাজার ডলার নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ বিষয়ে সোমবার নেতানিয়াহু তার দল লিকুদ পার্টির আইনপ্রণেতাদের উদ্দেশে বলেন, গণমাধ্যমের খবর দেখছি আমরা। টেলিভিশন স্টুডিওগুলো ও বিরোধী শিবিরে উৎসবমুখর হাওয়া বইতে দেখছি ও শুনছি। তাদের প্রতি আমি বলব, উদযাপনের জন্য কিছুটা অপেক্ষা করুন। ব্যতিব্যস্ত হবেন না... আপনারা গরম বাতাস ছাড়তে থাকুন আর আমরা ইসরায়েল রাষ্ট্রের নেতৃত্ব দিতে থাকি। সাম্প্রতিক মাসগুলোতে নেতানিয়াহুর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এসেছে। বিরোধী দলগুলো এসব অভিযোগের তদন্ত দাবি করেছে। কিছু তদন্ত হয়েছে কিন্তু নেতানিয়াহুর বিরুদ্ধে এখনো কোনো চার্জ গঠন হয়নি। নেতানিয়াহুর বিরুদ্ধে কয়েকটি অভিযোগ ১। জার্মানি থেকে নতুন সাবমেরিন কেনার মধ্যস্থতায় নেতানিয়াহুর আইনজীবী কারসাজি করে কোম্পানির প্রতিনিধিত্ব করেন। এ নিয়ে গত মাসে তদন্ত শুরু হয়। ২। এক ফরাসি ব্যবসায়ী দাবি করেন, ২০০৯ সালে নির্বাচনের সময় নেতানিয়াহুকে হাজার হাজার ডলার অনুদান দেন। কিন্তু নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন। ৩। রাষ্ট্রীয় তহবিল নষ্টের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ইসরায়েল থেকে যুক্তরাজ্যে ফ্লাইটের জন্য বিলাশবহুল বিমান ব্যবহার করে থাকেন তিনি, যেখানে প্রতি ফ্লাইটে ১ লাখ ২৭ হাজার ডলার ব্যয় হয়। ৪। দুই দশক আগে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মেয়াদে নেতানিয়াহু ও তার স্ত্রী সারার বিরুদ্ধে উপঢৌকন গ্রহণের অভিযোগ ওঠে। তদন্তকারীরা উপহারসামগ্রী রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার কথা বলেন। কিন্তু পরে বিষয়টি চাপা পড়ে যায়। ৫। নেতানিয়াহু-সারা দম্পতির ব্যক্তিগত স্বার্থ রক্ষাকারী এক কন্ট্রাক্টরকে সরকারে প্রভাব বিস্তারে সহায়তার জন্য তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, যদিও পরে তা খারিজ হয়ে যায়।

Comments

Comments!

 দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ

Tuesday, January 3, 2017 9:09 am
6

দুর্নীতির অভিযোগ তদন্তের অংশ হিসেবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

দেশটির বিচারমন্ত্রী জানিয়েছেন, ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণের বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে বিস্তারিত কিছু বলেননি তিনি।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

তদন্ত কর্মকর্তারা তার বাসায় আসার আগে নেতানিয়াহু বরাবরের মতোই দাবি করেন, তিনি নির্দোষ। গণমাধ্যম ও রাজনৈতিক প্রতিপক্ষকে হুঁশিয়ার করে তিনি বলেন, বিভাজনের রাজনীতি বন্ধ করুন। কিছুই হবে না, কারণ কিছুই ঘটেনি।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, নেতানিয়াহুর জেরেজালেমের বাসভবনে তদন্তকারীরা তাকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন। দেশি-বিদেশি ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধভাবে হাজার হাজার ডলার নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এ বিষয়ে সোমবার নেতানিয়াহু তার দল লিকুদ পার্টির আইনপ্রণেতাদের উদ্দেশে বলেন, গণমাধ্যমের খবর দেখছি আমরা। টেলিভিশন স্টুডিওগুলো ও বিরোধী শিবিরে উৎসবমুখর হাওয়া বইতে দেখছি ও শুনছি। তাদের প্রতি আমি বলব, উদযাপনের জন্য কিছুটা অপেক্ষা করুন। ব্যতিব্যস্ত হবেন না… আপনারা গরম বাতাস ছাড়তে থাকুন আর আমরা ইসরায়েল রাষ্ট্রের নেতৃত্ব দিতে থাকি।

সাম্প্রতিক মাসগুলোতে নেতানিয়াহুর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ এসেছে। বিরোধী দলগুলো এসব অভিযোগের তদন্ত দাবি করেছে। কিছু তদন্ত হয়েছে কিন্তু নেতানিয়াহুর বিরুদ্ধে এখনো কোনো চার্জ গঠন হয়নি।

নেতানিয়াহুর বিরুদ্ধে কয়েকটি অভিযোগ

১। জার্মানি থেকে নতুন সাবমেরিন কেনার মধ্যস্থতায় নেতানিয়াহুর আইনজীবী কারসাজি করে কোম্পানির প্রতিনিধিত্ব করেন। এ নিয়ে গত মাসে তদন্ত শুরু হয়।

২। এক ফরাসি ব্যবসায়ী দাবি করেন, ২০০৯ সালে নির্বাচনের সময় নেতানিয়াহুকে হাজার হাজার ডলার অনুদান দেন। কিন্তু নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন।

৩। রাষ্ট্রীয় তহবিল নষ্টের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ইসরায়েল থেকে যুক্তরাজ্যে ফ্লাইটের জন্য বিলাশবহুল বিমান ব্যবহার করে থাকেন তিনি, যেখানে প্রতি ফ্লাইটে ১ লাখ ২৭ হাজার ডলার ব্যয় হয়।

৪। দুই দশক আগে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মেয়াদে নেতানিয়াহু ও তার স্ত্রী সারার বিরুদ্ধে উপঢৌকন গ্রহণের অভিযোগ ওঠে। তদন্তকারীরা উপহারসামগ্রী রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার কথা বলেন। কিন্তু পরে বিষয়টি চাপা পড়ে যায়।

৫। নেতানিয়াহু-সারা দম্পতির ব্যক্তিগত স্বার্থ রক্ষাকারী এক কন্ট্রাক্টরকে সরকারে প্রভাব বিস্তারে সহায়তার জন্য তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, যদিও পরে তা খারিজ হয়ে যায়।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X