মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:১৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, November 6, 2016 8:20 pm
A- A A+ Print

দুর্নীতি কমালেই গ্যাসের দাম কমবে

photo-1478433917

গ্যাসের দাম না বাড়ানোর দাবিতে আজ রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভা করেন বিশিষ্টজনরা। ছবি : এনটিভি
গ্যাসের দাম বৃদ্ধির জন্য অব্যবস্থাপনা ও দুর্নীতিকে দায়ী করেছেন বিশিষ্ট নাগরিকরা। এমনকি নিয়ম-কানুন মানলে গ্যাসের দাম বাড়ার পরিবর্তে কমবে বলে মনে করেন তাঁরা। আজ রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক সমাজ আয়োজিত ‘গ্যাসের দাম বৃদ্ধি না করার ঘোষণা ও এ খাতের উন্নয়নে নাগরিক ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় এসব মন্তব্য করেন তাঁরা। এ ছাড়া অযৌক্তিকভাবে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দিলে হরতাল দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় এই আলোচনায়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, পরিবেশ আন্দোলনের নেতা সৈয়দা রিজওয়ানা হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ প্রমুখ। আলোচনায় সৈয়দ আবুল মকসুদ বলেন, গ্যাস খাতের অব্যাবস্থাপনা দূর করতে হবে। পাশাপাশি গ্যাসের অপচয়  দূর করলেও উপকার পাওয়া যাবে। এ ছাড়া এই খাতের কর্মকর্তাদের দুর্নীতি এবং জ্ঞানের অভাবও বিরাট মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে দাবি করেন তিনি। ব্যবসায়িক চিন্তাভাবনা থেকেই গ্যাসের দাম বাড়ানোর পরিকল্পনা চলছে এমন অভিযোগ করে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, রাজস্ব বৃদ্ধি ও ব্যক্তিখাতে এলপিজি ব্যবসায়ে অবাধ লাভের সুযোগ সৃষ্টির জন্যই গ্যাস ও সিএনজির দাম বৃদ্ধি করতে চায় সরকার। এ ব্যাপারে অধ্যাপক এম এম আকাশ বলেন, নিয়মানুযায়ী গ্যাসের মূল্য হওয়া উচিত ২২ টাকা ৫০ পয়সা। কিন্তু বর্তমানে মূল্য ৩৫ টাকা। সরকার নিয়মভঙ্গ করে গ্যাসের মূল্য বাড়াচ্ছে বলে অভিযোগ করেন তিনি। মাস কয়েক আগে বিতরণকারী প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবের ভিত্তিতে গ্যাসের দাম বাড়ানোর জন্য গণশুনানি করেছিল এনার্জি রেগুলেটরি কমিশন। সেখানে দাম না বাড়িয়ে উল্টো কমানোর পক্ষে যুক্তি তুলে ধরেছিলেন ভোক্তাদের সংগঠন ক্যাবের প্রতিনিধিরা। এই গোলটেবিল আলোচনায় সেসব যুক্তিই ঘুরেফিরে তুলে ধরেন সবাই। সঙ্গে সরকারকে তাগিদ দেন এই খাতের সব অব্যবস্থাপনা দূর করার।

Comments

Comments!

 দুর্নীতি কমালেই গ্যাসের দাম কমবেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দুর্নীতি কমালেই গ্যাসের দাম কমবে

Sunday, November 6, 2016 8:20 pm
photo-1478433917

গ্যাসের দাম না বাড়ানোর দাবিতে আজ রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভা করেন বিশিষ্টজনরা। ছবি : এনটিভি

গ্যাসের দাম বৃদ্ধির জন্য অব্যবস্থাপনা ও দুর্নীতিকে দায়ী করেছেন বিশিষ্ট নাগরিকরা। এমনকি নিয়ম-কানুন মানলে গ্যাসের দাম বাড়ার পরিবর্তে কমবে বলে মনে করেন তাঁরা।

আজ রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নাগরিক সমাজ আয়োজিত ‘গ্যাসের দাম বৃদ্ধি না করার ঘোষণা ও এ খাতের উন্নয়নে নাগরিক ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় এসব মন্তব্য করেন তাঁরা। এ ছাড়া অযৌক্তিকভাবে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দিলে হরতাল দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় এই আলোচনায়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, পরিবেশ আন্দোলনের নেতা সৈয়দা রিজওয়ানা হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ প্রমুখ।

আলোচনায় সৈয়দ আবুল মকসুদ বলেন, গ্যাস খাতের অব্যাবস্থাপনা দূর করতে হবে। পাশাপাশি গ্যাসের অপচয়  দূর করলেও উপকার পাওয়া যাবে। এ ছাড়া এই খাতের কর্মকর্তাদের দুর্নীতি এবং জ্ঞানের অভাবও বিরাট মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে দাবি করেন তিনি।

ব্যবসায়িক চিন্তাভাবনা থেকেই গ্যাসের দাম বাড়ানোর পরিকল্পনা চলছে এমন অভিযোগ করে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, রাজস্ব বৃদ্ধি ও ব্যক্তিখাতে এলপিজি ব্যবসায়ে অবাধ লাভের সুযোগ সৃষ্টির জন্যই গ্যাস ও সিএনজির দাম বৃদ্ধি করতে চায় সরকার।

এ ব্যাপারে অধ্যাপক এম এম আকাশ বলেন, নিয়মানুযায়ী গ্যাসের মূল্য হওয়া উচিত ২২ টাকা ৫০ পয়সা। কিন্তু বর্তমানে মূল্য ৩৫ টাকা। সরকার নিয়মভঙ্গ করে গ্যাসের মূল্য বাড়াচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

মাস কয়েক আগে বিতরণকারী প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবের ভিত্তিতে গ্যাসের দাম বাড়ানোর জন্য গণশুনানি করেছিল এনার্জি রেগুলেটরি কমিশন। সেখানে দাম না বাড়িয়ে উল্টো কমানোর পক্ষে যুক্তি তুলে ধরেছিলেন ভোক্তাদের সংগঠন ক্যাবের প্রতিনিধিরা। এই গোলটেবিল আলোচনায় সেসব যুক্তিই ঘুরেফিরে তুলে ধরেন সবাই। সঙ্গে সরকারকে তাগিদ দেন এই খাতের সব অব্যবস্থাপনা দূর করার।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X