মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:০৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, October 25, 2016 11:03 am
A- A A+ Print

দুর্নীতি রোধে দুদকের ৩২ সুপারিশ

photo-1477331279

রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে সোমবার ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করেন দুদক কর্মকর্তারা। ছবি : ফোকাস বাংলা
রাষ্ট্রপতি আবদুল হামিদ সমাজে দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি প্রতিনিধিদল সোমবার রাষ্ট্রপতির কাছে ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করতে গেলে তিনি এ কথা বলেন। চার সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ ব্যাপারে সাংবাদিকদের জানান, প্রতিবেদনে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রদানে ব্যর্থ হলে জরিমানা করার সুপারিশ করেছে দুদক। জয়নাল আবেদীন বলেন, চেয়ারম্যান কমিশনের কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রতিবেদনে কমিশন সাতটি ক্যাটাগরিতে ৩২ দফা সুপারিশ পেশ করেছে। ভূমি প্রশাসনের দুর্নীতিরোধে ভূমি প্রশাসন, ভূমি রেজিস্ট্রেশন ও ভূমি জরিপের কাজ একই অফিসের মধ্যে সম্পাদন করা, বিদ্যুৎ-গ্যাস-টেলিফোন বিল একই স্থান থেকে প্রদানের ব্যবস্থা করা, প্রতিটি অফিসে জবাবদিহি ও স্বচ্ছতা বৃদ্ধির জন্য গণশুনানি, অডিট রিপোর্ট কার্ড, কমিউনিটি স্কোর কার্ড ও সোশ্যাল অডিটের সুপারিশ করা হয়েছে। প্রেস সচিব বলেন, সরকারি ক্রয় কাজে শতভাগ ই-টেন্ডারিংয়ের আওতায় আনা, টেন্ডার প্রক্রিয়া ও ক্রয় কার্য যথাযথ হচ্ছে কি না মনিটরিংয়ের ব্যবস্থা করা, নির্মাণ কাজের ক্ষেত্রে প্রাক্কলনের দায়িত্ব ও বাস্তবায়নকারীর দায়িত্ব পৃথক করার সুপারিশ করা হয়েছে বলেও রাষ্ট্রপতিকে অবহিত করা হয়। দুদক চেয়ারম্যান রাষ্ট্রপতিকে জানান, কোমলমতি শিশুরা যাতে দুর্নীতিবিরোধী মনোভাব নিয়ে বেড়ে উঠতে পারে সেজন্য স্কুল পর্যায়ে সারা দেশে ২২ হাজার ‘সততা সংঘ’ গড়ে তোলা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এটি গড়ে তোলা হবে। প্রেস সচিব বলেন, ‘রাষ্ট্রপতি দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন, দুর্নীতির মামলা দায়ের ও তদন্ত প্রক্রিয়া যাতে তথ্যভিত্তিক হয় তা নিশ্চিত করতে হবে।’ রাষ্ট্রপতি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত কেউ যাতে শাস্তি থেকে রেহাই না পায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেন। দুদক কমিশনার নাসির উদ্দিন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম, দুদক সচিব আবু মো. মোস্তফা কামালসহ রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Comments

Comments!

 দুর্নীতি রোধে দুদকের ৩২ সুপারিশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দুর্নীতি রোধে দুদকের ৩২ সুপারিশ

Tuesday, October 25, 2016 11:03 am
photo-1477331279

রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে সোমবার ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করেন দুদক কর্মকর্তারা। ছবি : ফোকাস বাংলা

রাষ্ট্রপতি আবদুল হামিদ সমাজে দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি প্রতিনিধিদল সোমবার রাষ্ট্রপতির কাছে ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করতে গেলে তিনি এ কথা বলেন।

চার সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ ব্যাপারে সাংবাদিকদের জানান, প্রতিবেদনে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রদানে ব্যর্থ হলে জরিমানা করার সুপারিশ করেছে দুদক।

জয়নাল আবেদীন বলেন, চেয়ারম্যান কমিশনের কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রতিবেদনে কমিশন সাতটি ক্যাটাগরিতে ৩২ দফা সুপারিশ পেশ করেছে। ভূমি প্রশাসনের দুর্নীতিরোধে ভূমি প্রশাসন, ভূমি রেজিস্ট্রেশন ও ভূমি জরিপের কাজ একই অফিসের মধ্যে সম্পাদন করা, বিদ্যুৎ-গ্যাস-টেলিফোন বিল একই স্থান থেকে প্রদানের ব্যবস্থা করা, প্রতিটি অফিসে জবাবদিহি ও স্বচ্ছতা বৃদ্ধির জন্য গণশুনানি, অডিট রিপোর্ট কার্ড, কমিউনিটি স্কোর কার্ড ও সোশ্যাল অডিটের সুপারিশ করা হয়েছে।

প্রেস সচিব বলেন, সরকারি ক্রয় কাজে শতভাগ ই-টেন্ডারিংয়ের আওতায় আনা, টেন্ডার প্রক্রিয়া ও ক্রয় কার্য যথাযথ হচ্ছে কি না মনিটরিংয়ের ব্যবস্থা করা, নির্মাণ কাজের ক্ষেত্রে প্রাক্কলনের দায়িত্ব ও বাস্তবায়নকারীর দায়িত্ব পৃথক করার সুপারিশ করা হয়েছে বলেও রাষ্ট্রপতিকে অবহিত করা হয়।

দুদক চেয়ারম্যান রাষ্ট্রপতিকে জানান, কোমলমতি শিশুরা যাতে দুর্নীতিবিরোধী মনোভাব নিয়ে বেড়ে উঠতে পারে সেজন্য স্কুল পর্যায়ে সারা দেশে ২২ হাজার ‘সততা সংঘ’ গড়ে তোলা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এটি গড়ে তোলা হবে।

প্রেস সচিব বলেন, ‘রাষ্ট্রপতি দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন, দুর্নীতির মামলা দায়ের ও তদন্ত প্রক্রিয়া যাতে তথ্যভিত্তিক হয় তা নিশ্চিত করতে হবে।’

রাষ্ট্রপতি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত কেউ যাতে শাস্তি থেকে রেহাই না পায় সে ব্যাপারে উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেন।

দুদক কমিশনার নাসির উদ্দিন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম, দুদক সচিব আবু মো. মোস্তফা কামালসহ রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X