শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:১২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, November 4, 2016 8:39 pm
A- A A+ Print

দুর্যোগের তথ্য আদান-প্রদানে সম্মত ভারত-বাংলাদেশ

158505_1

   
নয়াদিল্লি: যেকোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম তথ্য আদান-প্রদান জোরদার করতে সম্মত হয়েছে ভারত ও বাংলাদেশ। ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বজ্রপাত ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগে তথ্য আদান প্রদানের মাধ্যমে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে একমত হয়েছে দেশ দুটি। শুক্রবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর আমন্ত্রণে তার কার্যালয়ে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম সাক্ষাৎকালে তারা দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় করেন। ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা সচিব অশীল কুমার এ সময় উপস্থিত ছিলেন।
গঙ্গা বা তিস্তা ব্যারেজের পানি ব্যবস্থাপনা নিয়ে দু’দেশের সহযোগিতা আরো নিবিড় করতে উদ্যোগ নিতে মায়া চৌধুরী ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন। এর ফলে বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা আরো সুসংহত হবে বলে মন্ত্রী ভারতকে অবহিত করেন। ভারত-বাংলাদেশ একই ভূমিকম্প বেল্টে অবস্থিত উল্লেখ করে ভারতে সংগঠিত বিগত ভূমিকম্প তথা ১৯৮০ সালে সংগঠিত গুজরাট ভূমিকম্পের অভিজ্ঞতা বাংলাদেশের সাথে বিনিময় ও ভূমিকম্পের উদ্ধার তৎপরতা বিষয়ে বাংলাদেশের কর্মকর্তাদের প্রশিক্ষণের পদক্ষেপ নিতে মায়া চৌধুরী ভারতকে অনুরোধ করেন। বাংলাদেশকে ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে উল্লেখ করে যে কোনো প্রাকৃতিক দুর্যোগে ভারতের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বিশেষত দুর্যোগের আগাম তথ্য বিনিময়ে ভারতকে আরো আন্তরিক হতে জনাব রাজনাথ সিং কর্মকর্তাদের নির্দেশ দেন। এ সময় তিনি দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

Comments

Comments!

 দুর্যোগের তথ্য আদান-প্রদানে সম্মত ভারত-বাংলাদেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দুর্যোগের তথ্য আদান-প্রদানে সম্মত ভারত-বাংলাদেশ

Friday, November 4, 2016 8:39 pm
158505_1

 

 

নয়াদিল্লি: যেকোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম তথ্য আদান-প্রদান জোরদার করতে সম্মত হয়েছে ভারত ও বাংলাদেশ। ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বজ্রপাত ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগে তথ্য আদান প্রদানের মাধ্যমে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে একমত হয়েছে দেশ দুটি।

শুক্রবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর আমন্ত্রণে তার কার্যালয়ে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম সাক্ষাৎকালে তারা দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় করেন।

ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা সচিব অশীল কুমার এ সময় উপস্থিত ছিলেন।

গঙ্গা বা তিস্তা ব্যারেজের পানি ব্যবস্থাপনা নিয়ে দু’দেশের সহযোগিতা আরো নিবিড় করতে উদ্যোগ নিতে মায়া চৌধুরী ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন। এর ফলে বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা আরো সুসংহত হবে বলে মন্ত্রী ভারতকে অবহিত করেন।

ভারত-বাংলাদেশ একই ভূমিকম্প বেল্টে অবস্থিত উল্লেখ করে ভারতে সংগঠিত বিগত ভূমিকম্প তথা ১৯৮০ সালে সংগঠিত গুজরাট ভূমিকম্পের অভিজ্ঞতা বাংলাদেশের সাথে বিনিময় ও ভূমিকম্পের উদ্ধার তৎপরতা বিষয়ে বাংলাদেশের কর্মকর্তাদের প্রশিক্ষণের পদক্ষেপ নিতে মায়া চৌধুরী ভারতকে অনুরোধ করেন।

বাংলাদেশকে ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে উল্লেখ করে যে কোনো প্রাকৃতিক দুর্যোগে ভারতের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বিশেষত দুর্যোগের আগাম তথ্য বিনিময়ে ভারতকে আরো আন্তরিক হতে জনাব রাজনাথ সিং কর্মকর্তাদের নির্দেশ দেন। এ সময় তিনি দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X