শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:৩২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 21, 2016 10:23 pm
A- A A+ Print

দুর্যোগের সময় প্রতিবন্ধীদের অগ্রাধিকার দিতে হবে: সায়মা

7cf8080cbe787b2f1b42cf6793040387-untitled-1

অটিজম বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনার সব ক্ষেত্রে প্রতিবন্ধীদের নিরাপত্তা, অংশগ্রহণ ও ক্ষমতায়ন বিবেচনা করতে হবে। তিনি বলেছেন, প্রতিবন্ধীরা এমনিতেই ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। দুর্যোগে তারা আরও ঝুঁকিতে থাকেন। তাই তাঁদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। আজ বুধবার সচিবালয়ে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় সায়মা ওয়াজেদ এসব কথা বলেন। সভায় জানানো হয়, প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন আগামী ডিসেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বিশ্বের সব দেশের প্রতিবন্ধী সংস্থাসহ বিদেশি সংস্থার অতিথিকে এ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে টাস্কফোর্সের আহ্বায়ক সায়মা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, টাস্কফোর্সের সদস্যসচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মো. শাহ্ কামাল, স্বাস্থ্যসচিব, স্থানীয় সরকারসচিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় কমিটির কাঠামো পরিবর্তন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীকে কমিটির চেয়ারম্যান এবং সায়মা হোসেনকে কমিটির প্রধান উপদেষ্টা করা হয়। সভায় ঢাকা সম্মেলনে গৃহীত আট দফা ঘোষণা, এর কর্মপন্থা নির্ধারণ এবং অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভা শেষে সংবাদকর্মীদের ব্রিফিংকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব বলেন, দেশে ১৫ লাখের মতো প্রতিবন্ধী আছেন। এর ১০ থেকে ১৫ শতাংশ জন্মগত প্রতিবন্ধী। বাকিরা বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে প্রতিবন্ধী হয়েছেন। এ সংখ্যা দৃশ্যমান হারে কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে। তিনি বলেন, সব প্রতিবন্ধীকে কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

Comments

Comments!

 দুর্যোগের সময় প্রতিবন্ধীদের অগ্রাধিকার দিতে হবে: সায়মাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দুর্যোগের সময় প্রতিবন্ধীদের অগ্রাধিকার দিতে হবে: সায়মা

Wednesday, December 21, 2016 10:23 pm
7cf8080cbe787b2f1b42cf6793040387-untitled-1

অটিজম বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনার সব ক্ষেত্রে প্রতিবন্ধীদের নিরাপত্তা, অংশগ্রহণ ও ক্ষমতায়ন বিবেচনা করতে হবে। তিনি বলেছেন, প্রতিবন্ধীরা এমনিতেই ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। দুর্যোগে তারা আরও ঝুঁকিতে থাকেন। তাই তাঁদের নিরাপদ আশ্রয়দান, উদ্ধার ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

আজ বুধবার সচিবালয়ে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক জাতীয় টাস্কফোর্সের প্রথম সভায় সায়মা ওয়াজেদ এসব কথা বলেন।

সভায় জানানো হয়, প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন আগামী ডিসেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বিশ্বের সব দেশের প্রতিবন্ধী সংস্থাসহ বিদেশি সংস্থার অতিথিকে এ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে টাস্কফোর্সের আহ্বায়ক সায়মা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, টাস্কফোর্সের সদস্যসচিব দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মো. শাহ্ কামাল, স্বাস্থ্যসচিব, স্থানীয় সরকারসচিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় কমিটির কাঠামো পরিবর্তন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রীকে কমিটির চেয়ারম্যান এবং সায়মা হোসেনকে কমিটির প্রধান উপদেষ্টা করা হয়।

সভায় ঢাকা সম্মেলনে গৃহীত আট দফা ঘোষণা, এর কর্মপন্থা নির্ধারণ এবং অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভা শেষে সংবাদকর্মীদের ব্রিফিংকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব বলেন, দেশে ১৫ লাখের মতো প্রতিবন্ধী আছেন। এর ১০ থেকে ১৫ শতাংশ জন্মগত প্রতিবন্ধী। বাকিরা বিভিন্ন দুর্যোগের শিকার হয়ে প্রতিবন্ধী হয়েছেন। এ সংখ্যা দৃশ্যমান হারে কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে। তিনি বলেন, সব প্রতিবন্ধীকে কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X