রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৫৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 6, 2016 9:02 am
A- A A+ Print

দেড় যুগ পর মাহাথির-আনোয়ার ইব্রাহিম সাক্ষাৎ : নতুন সমীকরণ!

241094_1

দীর্ঘ দেড় যুগ পর সাক্ষাৎ হলো একসময়ের মালয়েশিয়ার রাজনীতির দুই প্রাণপুরুষ ডা: মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমের। এটা নতুন কোনো সমীকরণ কি না তা ভাবছেন বিশ্লেষকদের কেউ কেউ। সোমবার একটি আইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করতে আদালতে আসেন দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী ও বর্তমানে কারাবন্দী আনোয়ার ইব্রাহিম। আর তাকে সমর্থন জানাতে আদালত চত্বরে আসেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির। আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ও তার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল দুই নেতার সাক্ষাতের একটি ছবি ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘১৮ বছর ৩ দিন পর দুই নেতার সাক্ষাৎ’। মাহাথির সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার ইব্রাহিম। কিন্তু দীর্ঘ দিন একসাথে রাজনীতি করা এই দুই নেতার মধ্যে পরে দূরত্ব সৃষ্টি হয়। মতবিরোধের জেরে ১৯৯৮ সালে আনোয়ার ইব্রাহিমকে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন মাহাথির। একপর্যায়ে দুর্নীতিসহ বেশ কয়েকটি অভিযোগে তাকে ছয় বছরের কারাদণ্ড দেয় মাহাথির সরকার। পরে রাজনীতিতে সক্রিয় হলেও ২০১৫ সালে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সরকার আনোয়ার ইব্রাহিমকে একটি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়। কারাবন্দী অবস্থায়ই মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ আইন-২০১৬-এর বিরুদ্ধে নিষেধাজ্ঞার আবেদন করতে আদালতের শরণাপন্ন হন আনোয়ার ইব্রাহিম। ওই আইনটি পাস করে প্রধানমন্ত্রী নাজিব রাজাক নিজের ক্ষমতা বৃদ্ধি করেছেন বলে অভিযোগ রয়েছে। সূত্র : নিউজ এশিয়া

Comments

Comments!

 দেড় যুগ পর মাহাথির-আনোয়ার ইব্রাহিম সাক্ষাৎ : নতুন সমীকরণ!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

দেড় যুগ পর মাহাথির-আনোয়ার ইব্রাহিম সাক্ষাৎ : নতুন সমীকরণ!

Tuesday, September 6, 2016 9:02 am
241094_1

দীর্ঘ দেড় যুগ পর সাক্ষাৎ হলো একসময়ের মালয়েশিয়ার রাজনীতির দুই প্রাণপুরুষ ডা: মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমের। এটা নতুন কোনো সমীকরণ কি না তা ভাবছেন বিশ্লেষকদের কেউ কেউ।

সোমবার একটি আইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করতে আদালতে আসেন দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী ও বর্তমানে কারাবন্দী আনোয়ার ইব্রাহিম। আর তাকে সমর্থন জানাতে আদালত চত্বরে আসেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির।

আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ও তার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল দুই নেতার সাক্ষাতের একটি ছবি ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘১৮ বছর ৩ দিন পর দুই নেতার সাক্ষাৎ’।

মাহাথির সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার ইব্রাহিম। কিন্তু দীর্ঘ দিন একসাথে রাজনীতি করা এই দুই নেতার মধ্যে পরে দূরত্ব সৃষ্টি হয়। মতবিরোধের জেরে ১৯৯৮ সালে আনোয়ার ইব্রাহিমকে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন মাহাথির। একপর্যায়ে দুর্নীতিসহ বেশ কয়েকটি অভিযোগে তাকে ছয় বছরের কারাদণ্ড দেয় মাহাথির সরকার। পরে রাজনীতিতে সক্রিয় হলেও ২০১৫ সালে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সরকার আনোয়ার ইব্রাহিমকে একটি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়। কারাবন্দী অবস্থায়ই মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ আইন-২০১৬-এর বিরুদ্ধে নিষেধাজ্ঞার আবেদন করতে আদালতের শরণাপন্ন হন আনোয়ার ইব্রাহিম। ওই আইনটি পাস করে প্রধানমন্ত্রী নাজিব রাজাক নিজের ক্ষমতা বৃদ্ধি করেছেন বলে অভিযোগ রয়েছে।

সূত্র : নিউজ এশিয়া

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X