শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৫৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, November 5, 2016 10:57 am
A- A A+ Print

ধূমপায়ী রোবট

robot1478225530

বর্তমান বিশ্বে তথ্যপ্রযুক্তির সবচেয়ে বিস্ময়কর আবিস্কারটির নাম রোবট। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটকে মানুষ এখন নানা কাজে নিযুক্ত করছে।
ধারণা করা হচ্ছে, ভবিষ্যত প্রজন্মের রোবট আপনার বাসার দরজা খুলে দেবে, পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলবে, এমনকি আপনার হয়ে মিটিংয়েও অংশগ্রহণ করতে পারবে। মানুষের কল্যানে রোবট বর্তমানে যেসব কাজ করছে সে তালিকায় এবার যোগ হয়েছে মানব সম্প্রদায়ের চিরাচরিত একটি বাজে অভ্যাস-ধূমপান। হ্যাঁ, ঠিক তাই। সম্প্রতি গবেষকরা একটি চেইন-স্মোকিং রোবট তৈরি করেছেন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ওয়েস ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ধূমপান করতে পারে এমন একটি রোবট তৈরি করেছেন, যেন ধূমপানের ফলে ধূমপায়ীদের তীব্র কাশি এবং ফুসফুসের সংক্রমণ মতো যে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজগুলো হয় তার রহস্য উন্মোচিত করতে পারেন। এবং ইঁদুরকে বাধ্য করে ধূমপান করানোর মাধ্যমে চালিত অন্যান্য গবেষণা পদ্ধতির চেয়ে এটা অনেক বেশি মানবিক। এই পদ্ধতিতে গবেষকরা একনলা মেশিনগান বন্দুক ব্যবস্থার মতো করে সাজানো একটি রোবটে ১২টি সিগারেট স্থাপন করেন এবং রোবটটি ডান দিকে থাকা একটি কার থেকে লাইটার বের করে একে একে সিগারেটগুলোতে আগুন ধরায়। বিজ্ঞানীরা এতে মেশিনের তীব্রতা এবং ফ্রিকোয়েন্সি মাপতে প্রোগ্রাম সেট করেন। রোবটটি মানুষের শ্বাসনালীর অনুকরণে তৈরি চিপের ওপর স্থাপিত একটি ফুসফুসের মাধ্যমে ধোঁয়া ছাড়ে। এই স্বচ্ছ চিপে ফুসফুসের জীবিত কোষের একটি চ্যানেল রয়েছে, যা শ্লেষ্মা উৎপাদন করে। চ্যানেলের সঙ্গে একটি টিউব যুক্ত থাকে, যা ধোঁয়া বাইরে বের করে এবং ভেতরে ঢুকায়। একটি চিপ একজন পালমোনারি ডিজিজ রোগীর কোষ এবং অন্য চিপে একজন সুস্থ রোগীর কোষ নিয়ে এই পদ্ধতিতে গবেষকেরা ধূমপানের ফলে উভয় ফুসফুসের কোষের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করতে পারেন। সুতরাং মানব কল্যানে এই চেইন-স্মোকার রোবটকে আমরা স্বাগত জানাতেই পারি!  

Comments

Comments!

 ধূমপায়ী রোবটAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ধূমপায়ী রোবট

Saturday, November 5, 2016 10:57 am
robot1478225530

বর্তমান বিশ্বে তথ্যপ্রযুক্তির সবচেয়ে বিস্ময়কর আবিস্কারটির নাম রোবট। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটকে মানুষ এখন নানা কাজে নিযুক্ত করছে।

ধারণা করা হচ্ছে, ভবিষ্যত প্রজন্মের রোবট আপনার বাসার দরজা খুলে দেবে, পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলবে, এমনকি আপনার হয়ে মিটিংয়েও অংশগ্রহণ করতে পারবে।

মানুষের কল্যানে রোবট বর্তমানে যেসব কাজ করছে সে তালিকায় এবার যোগ হয়েছে মানব সম্প্রদায়ের চিরাচরিত একটি বাজে অভ্যাস-ধূমপান। হ্যাঁ, ঠিক তাই। সম্প্রতি গবেষকরা একটি চেইন-স্মোকিং রোবট তৈরি করেছেন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ওয়েস ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ধূমপান করতে পারে এমন একটি রোবট তৈরি করেছেন, যেন ধূমপানের ফলে ধূমপায়ীদের তীব্র কাশি এবং ফুসফুসের সংক্রমণ মতো যে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজগুলো হয় তার রহস্য উন্মোচিত করতে পারেন।

এবং ইঁদুরকে বাধ্য করে ধূমপান করানোর মাধ্যমে চালিত অন্যান্য গবেষণা পদ্ধতির চেয়ে এটা অনেক বেশি মানবিক।

এই পদ্ধতিতে গবেষকরা একনলা মেশিনগান বন্দুক ব্যবস্থার মতো করে সাজানো একটি রোবটে ১২টি সিগারেট স্থাপন করেন এবং রোবটটি ডান দিকে থাকা একটি কার থেকে লাইটার বের করে একে একে সিগারেটগুলোতে আগুন ধরায়। বিজ্ঞানীরা এতে মেশিনের তীব্রতা এবং ফ্রিকোয়েন্সি মাপতে প্রোগ্রাম সেট করেন।

রোবটটি মানুষের শ্বাসনালীর অনুকরণে তৈরি চিপের ওপর স্থাপিত একটি ফুসফুসের মাধ্যমে ধোঁয়া ছাড়ে। এই স্বচ্ছ চিপে ফুসফুসের জীবিত কোষের একটি চ্যানেল রয়েছে, যা শ্লেষ্মা উৎপাদন করে। চ্যানেলের সঙ্গে একটি টিউব যুক্ত থাকে, যা ধোঁয়া বাইরে বের করে এবং ভেতরে ঢুকায়।

একটি চিপ একজন পালমোনারি ডিজিজ রোগীর কোষ এবং অন্য চিপে একজন সুস্থ রোগীর কোষ নিয়ে এই পদ্ধতিতে গবেষকেরা ধূমপানের ফলে উভয় ফুসফুসের কোষের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করতে পারেন।

সুতরাং মানব কল্যানে এই চেইন-স্মোকার রোবটকে আমরা স্বাগত জানাতেই পারি!

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X