মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:১৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 28, 2016 9:08 am
A- A A+ Print

নতুন নিয়মে প্রাথমিকে ৩৫৪৩৭ শিক্ষক নিয়োগ

154413_1

ঢাকা: বর্তমান সরকারের দুই মেয়াদের তিন ধাপে ৩৫৪৩৭ জন প্রাক প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এ সব শিক্ষক যোগ দিয়ে যার যার কর্মস্থলে রয়েছেন। জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ৩০তম বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী, মো. আব্দুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশ নেন। কমিটির কার্যপত্র থেকে জানা যায়, চলতি বছরের ৩ জানুয়ারি পর্যন্ত এসব শিক্ষক নিয়োগ দেওয়া হয়। তবে মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুযায়ী পদগুলো শূন্য রয়েছে। এরপর নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার পর মুক্তিযোদ্ধা কোটায় দেশের ৬১টি জেলায় ৪৬ হাজার ৪৭৭টি আবেদপত্র জমা পড়েছে। বৈঠকে আরো জানানো হয়, ন্যূনতম সময়ের মধ্যে লিখিত পরীক্ষা গ্রহণের জন্য কার্যক্রম চলমান রয়েছে। বৈঠকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সঠিকভাবে মুদ্রণ ও বাঁধাই করা হচ্ছে কিনা সে জন্য ছাপাখানা পরির্দশনের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়। সাব-কমিটিতে মো. নজরুল ইসলাম বাবুকে আহ্বায়ক এবং মো. আবুল কালাম ও মোহাম্মদ ইলিয়াছকে সদস্য করা হয়েছে। কমিটি উপানুষ্ঠানিক শিক্ষার সার্বিক কার্যক্রম ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করে। এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম দ্রুত বাস্তবায়নের সুপারিশ করে। বৈঠকে সবার জন্য মানসম্পন্ন প্রাথমিক ও মৌলিক শিক্ষা নিশ্চিত করণে সরকারি বিদ্যালয়ের বাইরে অন্যান্য বিদ্যালয়ে সরকারি নীতিমালার আলোকে প্রণীত পাঠদান কর্মসূচি পরিচালিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণের সুপারিশ করা হয়। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

Comments

Comments!

 নতুন নিয়মে প্রাথমিকে ৩৫৪৩৭ শিক্ষক নিয়োগAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নতুন নিয়মে প্রাথমিকে ৩৫৪৩৭ শিক্ষক নিয়োগ

Wednesday, September 28, 2016 9:08 am
154413_1

ঢাকা: বর্তমান সরকারের দুই মেয়াদের তিন ধাপে ৩৫৪৩৭ জন প্রাক প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এ সব শিক্ষক যোগ দিয়ে যার যার কর্মস্থলে রয়েছেন।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ৩০তম বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী, মো. আব্দুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশ নেন।

কমিটির কার্যপত্র থেকে জানা যায়, চলতি বছরের ৩ জানুয়ারি পর্যন্ত এসব শিক্ষক নিয়োগ দেওয়া হয়। তবে মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুযায়ী পদগুলো শূন্য রয়েছে। এরপর নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার পর মুক্তিযোদ্ধা কোটায় দেশের ৬১টি জেলায় ৪৬ হাজার ৪৭৭টি আবেদপত্র জমা পড়েছে।

বৈঠকে আরো জানানো হয়, ন্যূনতম সময়ের মধ্যে লিখিত পরীক্ষা গ্রহণের জন্য কার্যক্রম চলমান রয়েছে।

বৈঠকে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক সঠিকভাবে মুদ্রণ ও বাঁধাই করা হচ্ছে কিনা সে জন্য ছাপাখানা পরির্দশনের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়। সাব-কমিটিতে মো. নজরুল ইসলাম বাবুকে আহ্বায়ক এবং মো. আবুল কালাম ও মোহাম্মদ ইলিয়াছকে সদস্য করা হয়েছে।

কমিটি উপানুষ্ঠানিক শিক্ষার সার্বিক কার্যক্রম ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করে।

এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম দ্রুত বাস্তবায়নের সুপারিশ করে।

বৈঠকে সবার জন্য মানসম্পন্ন প্রাথমিক ও মৌলিক শিক্ষা নিশ্চিত করণে সরকারি বিদ্যালয়ের বাইরে অন্যান্য বিদ্যালয়ে সরকারি নীতিমালার আলোকে প্রণীত পাঠদান কর্মসূচি পরিচালিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X