রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৩২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, July 28, 2017 10:29 am
A- A A+ Print

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় অর্ধশতাধিক নিহত

8

নাইজেরিয়ায় একটি তেল অনুসন্ধানকারী দলের ওপর জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অতর্কিত হামলায় অর্ধশতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসি ও আল -জাজিরার। স্থানীয় সময় গত মঙ্গলবার মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের তেল অনুসন্ধানকারী দলটি শহরে ফিরে আসার সময় ওই হামলার ঘটনাটি ঘটলেও দেশটির গণমাধ্যম তা বৃহস্পতিবার প্রচার করে। তবে, দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এখনও পুরোপুরো স্পষ্ট করে কিছু বলা হয়নি। সেনাবাহিনীর সদস্যদের প্রহরায় সুরক্ষিতভাবে কাজ করছিল অনুসন্ধানকারী দলটি। এমন অবস্থাতেও অতর্কিতে হামলা চালায় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। ২০০৯ সালে বোকো হারাম দেশটির সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর থেকে সংঘাতে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং হাজার হাজার অপহৃত হয়েছে। মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, মূল অনুসন্ধানকারী দলের অন্তত ৫জন নিহত হয়েছেন ওই হামলায়। এদের মধ্যে ২জন বিশেষজ্ঞ এবং একজন গাড়ির চালক রয়েছে। বাকিরা সবাই সেনাসদস্য এবং স্বেচ্ছাসেবক। যদিও সেনাবাহিনীর দাবি হামলার পর সবাইকেই উদ্ধার করা সম্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র দানি মাম্মান একটি আন্তর্জাতিক বার্তা সংস্থাকে জানিয়েছেন, সেনাবাহিনী যখন তাদের উদ্ধার তৎপরতার কথা জানিয়েছিল তখন তারা আশ্বস্ত হয়েছিল। কিন্তু একদিন পর যখন চারজনের মরদেহ সেনাবাহিনী তাদের কাছে এনে দেয় তখন তারা বুঝতে পারে যে এটিকে ঠিক উদ্ধার বলা যায় না। এখনো দলটির অনেকেই নিখোঁজ বলে দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। দীর্ঘদিন ধরে নাইজেরিয়া সরকার এই নিষিদ্ধ ঘোষিত বোকো হারাম গোষ্ঠীর বিরুদ্ধে সেনা তৎপরতা চালিয়ে আসছে।

Comments

Comments!

 নাইজেরিয়ায় জঙ্গি হামলায় অর্ধশতাধিক নিহতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় অর্ধশতাধিক নিহত

Friday, July 28, 2017 10:29 am
8

নাইজেরিয়ায় একটি তেল অনুসন্ধানকারী দলের ওপর জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অতর্কিত হামলায় অর্ধশতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসি ও আল -জাজিরার।

স্থানীয় সময় গত মঙ্গলবার মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের তেল অনুসন্ধানকারী দলটি শহরে ফিরে আসার সময় ওই হামলার ঘটনাটি ঘটলেও দেশটির গণমাধ্যম তা বৃহস্পতিবার প্রচার করে।

তবে, দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এখনও পুরোপুরো স্পষ্ট করে কিছু বলা হয়নি। সেনাবাহিনীর সদস্যদের প্রহরায় সুরক্ষিতভাবে কাজ করছিল অনুসন্ধানকারী দলটি। এমন অবস্থাতেও অতর্কিতে হামলা চালায় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম।

২০০৯ সালে বোকো হারাম দেশটির সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর থেকে সংঘাতে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং হাজার হাজার অপহৃত হয়েছে।

মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, মূল অনুসন্ধানকারী দলের অন্তত ৫জন নিহত হয়েছেন ওই হামলায়। এদের মধ্যে ২জন বিশেষজ্ঞ এবং একজন গাড়ির চালক রয়েছে। বাকিরা সবাই সেনাসদস্য এবং স্বেচ্ছাসেবক।

যদিও সেনাবাহিনীর দাবি হামলার পর সবাইকেই উদ্ধার করা সম্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র দানি মাম্মান একটি আন্তর্জাতিক বার্তা সংস্থাকে জানিয়েছেন, সেনাবাহিনী যখন তাদের উদ্ধার তৎপরতার কথা জানিয়েছিল তখন তারা আশ্বস্ত হয়েছিল।

কিন্তু একদিন পর যখন চারজনের মরদেহ সেনাবাহিনী তাদের কাছে এনে দেয় তখন তারা বুঝতে পারে যে এটিকে ঠিক উদ্ধার বলা যায় না। এখনো দলটির অনেকেই নিখোঁজ বলে দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। দীর্ঘদিন ধরে নাইজেরিয়া সরকার এই নিষিদ্ধ ঘোষিত বোকো হারাম গোষ্ঠীর বিরুদ্ধে সেনা তৎপরতা চালিয়ে আসছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X