বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, December 6, 2016 10:52 am
A- A A+ Print

নায়িকাকে না জানিয়েই ধর্ষণ দৃশ্য, সমালোচনার ঝড়

12

১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত বার্নার্ডো বার্তোলুচ্চি পরিচালিত ইরোটিক-ড্রামা সিনেমা লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস। সিনেমায় একটি ধর্ষণ দৃশ্য ছিল এবং তা এ অভিনেত্রীকে অবগত না করেই শুট করা হয়েছিল। ২০১৩ সালে এ বিষয়টি জানিয়েছিলেন পরিচালক বার্নার্ডো বার্তোলুচ্চি। সম্প্রতি এই সাক্ষাতকারটি পুনরায় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এরপর থেকেই শুরু হয়েছে সমালোচনার ঝড়। লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস সিনেমার সেই দৃশ্যে দেখা গিয়েছিল, নায়িকা মারিয়া স্নাইডারকে ধর্ষণ করছেন অভিনেতা মার্লন ব্র্যান্ডো। সিনেমার এই দৃশ্যটি নিয়ে সেই সময় অনেক সমালোচনাও হয়েছিল। এমনকি কয়েকটি দেশে সিনেমাটি নিষিদ্ধও করা হয়েছিল। ধর্ষণ দৃশ্য নিয়ে পরিচালক বলেছিলেন, ‘আমি চেয়েছিলাম মারিয়া বিষয়টি অভিনেত্রী হিসেবে নয় বরং একটি মেয়ে হিসেবে ফিল করুক।’ বার্নার্ডো বার্তোলুচ্চির এই সাক্ষাৎকারটি ছড়িয়ে পড়ার পর থেকেই হলিউড তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই সমালোচনা করেছেন। তারা বিষয়টিকে হৃদয়বিদারক বলে মনে করছেন এবং ক্ষোভ প্রকাশ করেছেন। এর আগে ২০০৭ সালে বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন মারিয়া স্নাইডার। তিনি বলেছিলেন, ‘আমি খুব অপমানিত বোধ করেছি। মার্লন ও বার্তেলুচ্চি, দুজনের দ্বারাই ধর্ষিত হয়েছি।’ সিনেমাটির পর থেকেই মাদক আসক্ত হয়ে পড়েছিলেন মারিয়া স্নাইডার। পাশাপাশি তিনি হতাশাতেও ভুগতেন। এরপর ৫৮ বছর বয়সে ২০১১ সালে মৃত্যুবরণ করেন। পরিচালক বার্নার্ডো বার্তোলুচ্চি অবশ্য সেই সময় ১৯ বছর বয়সি মারিয়া স্নাইডারের সঙ্গে এমন আচরণের কারণে অপরাধবোধ অনুভব করেছেন। কিন্তু দৃশ্যটি নিয়ে তার কোনো অনুশোচনা সেই বলে জানিয়েছেন।

Comments

Comments!

 নায়িকাকে না জানিয়েই ধর্ষণ দৃশ্য, সমালোচনার ঝড়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

নায়িকাকে না জানিয়েই ধর্ষণ দৃশ্য, সমালোচনার ঝড়

Tuesday, December 6, 2016 10:52 am
12

১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত বার্নার্ডো বার্তোলুচ্চি পরিচালিত ইরোটিক-ড্রামা সিনেমা লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস। সিনেমায় একটি ধর্ষণ দৃশ্য ছিল এবং তা এ অভিনেত্রীকে অবগত না করেই শুট করা হয়েছিল।

২০১৩ সালে এ বিষয়টি জানিয়েছিলেন পরিচালক বার্নার্ডো বার্তোলুচ্চি। সম্প্রতি এই সাক্ষাতকারটি পুনরায় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এরপর থেকেই শুরু হয়েছে সমালোচনার ঝড়।

লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস সিনেমার সেই দৃশ্যে দেখা গিয়েছিল, নায়িকা মারিয়া স্নাইডারকে ধর্ষণ করছেন অভিনেতা মার্লন ব্র্যান্ডো। সিনেমার এই দৃশ্যটি নিয়ে সেই সময় অনেক সমালোচনাও হয়েছিল। এমনকি কয়েকটি দেশে সিনেমাটি নিষিদ্ধও করা হয়েছিল।

ধর্ষণ দৃশ্য নিয়ে পরিচালক বলেছিলেন, ‘আমি চেয়েছিলাম মারিয়া বিষয়টি অভিনেত্রী হিসেবে নয় বরং একটি মেয়ে হিসেবে ফিল করুক।’

বার্নার্ডো বার্তোলুচ্চির এই সাক্ষাৎকারটি ছড়িয়ে পড়ার পর থেকেই হলিউড তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই সমালোচনা করেছেন। তারা বিষয়টিকে হৃদয়বিদারক বলে মনে করছেন এবং ক্ষোভ প্রকাশ করেছেন।

এর আগে ২০০৭ সালে বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন মারিয়া স্নাইডার। তিনি বলেছিলেন, ‘আমি খুব অপমানিত বোধ করেছি। মার্লন ও বার্তেলুচ্চি, দুজনের দ্বারাই ধর্ষিত হয়েছি।’

সিনেমাটির পর থেকেই মাদক আসক্ত হয়ে পড়েছিলেন মারিয়া স্নাইডার। পাশাপাশি তিনি হতাশাতেও ভুগতেন। এরপর ৫৮ বছর বয়সে ২০১১ সালে মৃত্যুবরণ করেন।

পরিচালক বার্নার্ডো বার্তোলুচ্চি অবশ্য সেই সময় ১৯ বছর বয়সি মারিয়া স্নাইডারের সঙ্গে এমন আচরণের কারণে অপরাধবোধ অনুভব করেছেন। কিন্তু দৃশ্যটি নিয়ে তার কোনো অনুশোচনা সেই বলে জানিয়েছেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X